×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ এপ্রিল ২০২১ ই-পেপার

এভারেস্টের চূড়ায় বিতর্ক, ২ ভারতীয় পর্বতআরোহীকে নিষিদ্ধ ঘোষণা করল নেপাল

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০২ ফেব্রুয়ারি ২০২১ ১৭:২৯
মাউন্ট এভারেস্টের পথে।

মাউন্ট এভারেস্টের পথে।
—ফাইল চিত্র।

২ ভারতীয় পর্বতআরোহী নরেন্দ্র সিংহ যাদব এবং সীমা রানি গোস্বামীর ওপর নিষেধাজ্ঞা জারি করল নেপাল। ২০১৬ সালে মাউন্ট এভারেস্টের শিখর ছুঁয়ে ছিলেন বলে দাবি করেন এই ২ পর্বতআরোহী। নিজেদের দাবি অনুযায়ী ছবিও জমা দিয়েছিলেন তাঁরা। সেই ছবি মিথ্যে বলে জানিয়েছেন নেপাল পর্যটন বিভাগের এক কর্তা।

হরিয়ানার এই পর্বতআরোহীদের ২০১৬ সালে মাউন্ট এভারেস্ট জয়ের যে দাবি, তা মিথ্যে বলে জানিয়েছিলেন তাঁদের গাইড। সেই গাইডের বিরুদ্ধে মামলাও করেছিলেন নরেন্দ্র। নেপাল পর্যটন বিভাগের কর্তা প্রদীপ কুমার কৈরালা বলেন, “এভারেস্ট জয়ের দাবি প্রমাণ করতে পারেননি নরেন্দ্ররা। যে ছবি ওঁরা জমা দিয়েছিলেন, তাতে গণ্ডগোল রয়েছে। ওঁদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।”

নেপাল পর্যটন বিভাগের তরফে জানানো হয়, যে ছবি নরেন্দ্ররা জমা দিয়েছিলেন সেখানে অক্সিজেন মাস্কের পাইপ ট্যাঙ্কের সঙ্গে যুক্ত ছিল না। চোখের কালো চশমাতে বরফ বা আশপাশের পাহাড়ের কোনও প্রতিচ্ছবিও ছিল না, এমনকী হাতে ধরে থাকা পতাকা নুইয়ে পড়েছিল এমন একটা জায়াগায়, যেখানে হাওয়া থাকে সবসময়।

Advertisement

নেপালে প্রতি বছর এভারেস্ট জয়ের একাধিক মিথ্যে দাবি জমা পড়ছে বলে জানা গিয়েছে। আগে যেখানে ১২ বছরে কয়েকটা ভুয়ো দাবি পাওয়া যেত, এখন সেখানে প্রতি বছর গড়ে ১২টা পাওয়া যাচ্ছে বলে মত নেপাল পর্যটন বিভাগের।

Advertisement