Advertisement
২৬ এপ্রিল ২০২৪

স্টোকসে মুগ্ধ হয়েও সৌরভের কাছে সেই ইডেন টেস্টই এগিয়ে

সৌরভ যদিও ইংল্যান্ডের এই জয়কে ২০০১-এর কলকাতা টেস্টের সঙ্গে তুলনা করতে চান না। সে ম্যাচে ফলো-অন হওয়ার পরেও ভিভিএস লক্ষ্মণের ২৮১ ও রাহুল দ্রাবিড়ের ১৮০ রানের ইনিংসের সুবাদে ঘুরে দাঁড়িয়েছিল ভারত।

প্রশংসা: স্টোকসকে দেখে লারার কথা মনে পড়ছে সৌরভের। ফাইল চিত্র

প্রশংসা: স্টোকসকে দেখে লারার কথা মনে পড়ছে সৌরভের। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৭ অগস্ট ২০১৯ ০৪:৪১
Share: Save:

বেন স্টোকসের ইনিংসে মুগ্ধ সৌরভ গঙ্গোপাধ্যায়। ইংল্যান্ড অলরাউন্ডারের এই লড়াইয়ের সঙ্গে ব্রায়ান লারার ইনিংসের তুলনা করলেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক।

অ্যাশেজের তৃতীয় টেস্টে অপরাজিত ১৩৫ রানের ইনিংস খেলে দলকে ৩৫৯ রান তাড়া করে ইংল্যান্ডকে রূপকথার জয় এনে দিয়েছেন স্টোকস। এমনকি শেষ ৭৬ রানের মধ্যে স্টোকস একাই করেন ৭৪ রান। ১৯৯৯-এ ব্রিজটাউনে এ রকমই একটি ইনিংস খেলে অস্ট্রেলিয়াকে হারিয়ে দিয়েছিলেন কিংবদন্তি বাঁ-হাতি ব্যাটসম্যান। জিমি অ্যাডামস, কার্টলি অ্যামব্রোজদের সঙ্গে নিয়ে অপরাজিত ১৫৩ রান করেছিলেন ব্রায়ান লারা। তাঁর সেই লড়াই ৩০৮ রান তাড়া করতে সাহায্য করেছিল ওয়েস্ট ইন্ডিজকে।

সোমবার সিএবি-তে দাঁড়িয়ে সৌরভ বলেন, ‘‘অ্যাশেজ বরাবরই আকর্ষণীয়। এ ধরনের কিছু ইনিংস ম্যাচকে আরও আকর্ষণীয় করে তোলে। বেন স্টোকস অসাধারণ ইনিংস খেলে গেল। ওর ইনিংসটা লারাকে মনে করালো। লারাও এ ভাবেই অস্ট্রেলিয়াকে হারিয়ে দিয়েছিল।’’

সৌরভ যদিও ইংল্যান্ডের এই জয়কে ২০০১-এর কলকাতা টেস্টের সঙ্গে তুলনা করতে চান না। সে ম্যাচে ফলো-অন হওয়ার পরেও ভিভিএস লক্ষ্মণের ২৮১ ও রাহুল দ্রাবিড়ের ১৮০ রানের ইনিংসের সুবাদে ঘুরে দাঁড়িয়েছিল ভারত। সে ম্যাচ থেকেই বিশ্ব ক্রিকেটে নতুন অধ্যায় শুরু হয় ভারতীয় দলের। তাঁর কথায়, ‘‘আমাদের লড়াইটা অন্য রকম ছিল। সেই অস্ট্রেলিয়া দলের বিরুদ্ধে ফলো-অন হওয়ার পরে ম্যাচে ফেরা সহজ ছিল না। সেই জয় অনেক বড়। অ্যাশেজের এই ম্যাচের সঙ্গে তুলনা করা ঠিক হবে না।’’

টেস্ট ক্রিকেটকে বাঁচিয়ে রাখার জন্য সচিন বলেছিলেন, ‘‘প্রাণবন্ত উইকেট তৈরি করতে হবে। না হলে টেস্ট আকর্ষণীয় করে তোলা যাবে না।’’ সচিনের সেই বক্তব্যকে সমর্থন করে সৌরভ আরও যোগ করেন, ‘‘উইকেট তো ভাল হতেই হবে। কিন্তু দু’টো ভাল দল খেললেই মানুষ মাঠে আসবেন। না হলে সমর্থকেরা কী উপভোগ করতে আসবেন?’’ চলতি ভারত-ওয়েস্ট ইন্ডিজ সফরের উদাহরণ দিয়ে সৌরভ বলেন, ‘‘উইকেট তো ওয়েস্ট ইন্ডিজেও ভাল ছিল। কিন্তু সেই উইকেটেই একটি দল ৪০০-র উপর রান করছে। অন্য দলটি ১০০ রানও তুলতে পারছে না।’’

যদিও যশপ্রীত বুমরা ও অজিঙ্ক রাহানের ইনিংসের প্রশংসা করে গেলেন তিনি। বললেন, ‘‘রাহানে রানে ফিরেছে। দেখে ভাল লাগল। বুমরাও অসাধারণ।’’ সৌরভ শেষে জানিয়ে গেলেন, আগামী ১ অক্টোবরই সিএবি-র নির্বাচন হওয়ার সম্ভাবনা রয়েছে।

হার ওয়ারিয়র্সের: প্রো কবাডি লিগে সোমবার বেঙ্গল ওয়ারিয়র্স ৩৩-৩৬ পয়েন্টে হেরে গেল হরিয়ানা স্টিলার্সের বিরুদ্ধে। এই হারের পরে ১০ ম্যাচে ৩৪ পয়েন্ট নিয়ে ওয়ারিয়র্স পয়েন্ট তালিকায় আছে তিন নম্বরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket The Ashes 2019 Eden Test Sourav Ganguly
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE