Advertisement
২২ জুলাই ২০২৪
Paris Olympics 2024

চল্লিশটি দেশ বয়কট করতে পারে অলিম্পিক্স

রুশ হানায় বিধ্বস্ত ইউক্রেন পরিষ্কার করে দিয়েছে, তারা সে ক্ষেত্রে গেমস বয়কট করবে। আইওসি অবশ্য মন্তব্য করেছে, বয়কট হলে কিন্তু ক্ষতিটা হবে খেলোয়াড়দের, অন্য কারও নয়।

A Photograph representing Olympics

বিশ্বের ৪০টির মতো দেশ বয়কট করতে পারে ২০২৪ সালের প্যারিস অলিম্পিক্স। ছবি: সংগৃহীত।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:১৫
Share: Save:

২০২৪ প্যারিস অলিম্পিক্স বয়কট করতে পারে বিশ্বের ৪০টির মতো দেশ! যা গেমসকেই তাৎপর্যহীন করে দেবে। এমনই চাঞ্চল্যকর মন্তব্য করেছেন পোল্যান্ডের পর্যটন মন্ত্রীকামিল বোর্তনিচক।

তাঁর এমন প্রতিক্রিয়া সম্প্রতি আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটি (আইওসি) প্যারিসে রুশ দলের অংশ নেওয়ার সম্ভাবনা রয়েছে, এমন ইঙ্গিত দেওয়ায়। ইতিমধ্যে পোল্যান্ড, লিথুয়ানিয়া, এস্তোনিয়া এবং লাটভিয়া যুগ্ম ভাবে এই ধরনের ভাবনার তীব্র বিরোধিতা করেছে।

রুশ হানায় বিধ্বস্ত ইউক্রেন পরিষ্কার করে দিয়েছে, তারা সে ক্ষেত্রে গেমস বয়কট করবে। আইওসি অবশ্য এই ধরনের আবহ সৃষ্টি হওয়ায় মন্তব্য করেছে, বয়কট হলে কিন্তু ক্ষতিটা হবে খেলোয়াড়দের, অন্য কারও নয়।

পোলিশ মন্ত্রীর বক্তব্য, ‘‘আইওসি সত্যিই এমন কিছু করলে অন্তত ৪০টি দেশ জোট বাঁধবেই। তার মধ্যে থাকতে পারে গ্রেট ব্রিটেন, আমেরিকা এবং কানাডা।’’ তাঁর সংযোজন, ‘‘আশা করব, শেষপর্যন্ত এই ধরনের সিদ্ধান্ত নেবে না খেলাধুলোর নিয়ামক সংস্থা। কিন্তু তার পরেও যদি রুশদের খেলতে দেওয়া হয়, বয়কট হবেই। আমরাও তাতে থাকব।দেখা যাবে সে ক্ষেত্রে অলিম্পিক্সই গুরুত্বহীন হয়ে পড়বে।’’ গত সপ্তাহে আইওসি জানিয়েছিল যে তারা রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়দের অলিম্পিক্সে নামতে দেওয়ার রাস্তা বার করার চেষ্টা করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Paris Olympics 2024 boycott IOC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE