Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

কোহালি যুগ শুরু বিরাট জয় দিয়ে

সুমিত ঘোষ
গল ৩০ জুলাই ২০১৭ ০৪:২৫
জয়ের আনন্দে দৌড় কোহালির। ছবি: এএফপি।

জয়ের আনন্দে দৌড় কোহালির। ছবি: এএফপি।

বিরাট কোহালি কি অবিশ্বাস্য সব রেকর্ডের দিকে দৌড়চ্ছেন? গলের সামুদ্রিক হাওয়া আর মনোরম পরিবেশে ৩০৪ রানের বিরাট ব্যবধানে টেস্ট জেতার দিনে এই প্রশ্নও উঠে পড়েছে। তা সে যতই কোহালি নিজে পরিসংখ্যান নিয়ে টানাটানি অপছন্দ করুন।

শনিবারই টেস্টে তাঁর ১৭তম সেঞ্চুরি করলেন কোহালি। ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে টেস্ট সেঞ্চুরির তালিকায় বিরাট এখন ষষ্ঠ স্থানে। গুন্ডাপ্পা বিশ্বনাথ (১৪), সৌরভ গঙ্গোপাধ্যায়কে (১৬) টপকে গিয়েছেন। ভিভিএস লক্ষ্মণ, দিলীপ বেঙ্গসরকরের ১৭টি সেঞ্চুরিকেও ধরে ফেললেন। সামনে থাকা পাঁচ জনের মধ্যে রয়েছেন মহম্মদ আজহারউদ্দিন (২২) বীরেন্দ্র সহবাগ (২৩), সুনীল গাওস্কর (৩৪), রাহুল দ্রাবিড় (৩৬) এবং সচিন তেন্ডুলকর (৫১)।

আরও পড়ুন: টেস্টের সঙ্গে মনও জিতলেন কোহালিরা

Advertisement

কিন্তু সব চেয়ে চমকপ্রদ হচ্ছে, প্রাক্তন সব তারকাদের প্রায় অর্ধেক সংখ্যক ম্যাচে তাঁদের টপকে যাচ্ছেন কোহালি। যেমন বেঙ্গসরকর ১৭টি সেঞ্চুরি করেছেন ১১৬ টেস্ট খেলে। লক্ষ্মণের একই সংখ্যক সেঞ্চুরি এসেছে ১৩৪ টেস্ট খেলে। সৌরভের ১৬ সেঞ্চুরি করতে লেগেছিল ১১৩টি টেস্ট। আর কোহালি ১৭তম সেঞ্চুরিতে পৌঁছে গেলেন মাত্র ৫৮ টেস্টে। হিসেব করে দেখা যাচ্ছে, লক্ষ্মণ প্রত্যেক ৮ টেস্ট অন্তর সেঞ্চুরি করেছেন। কোহালি সেখানে সেঞ্চুরি করেছেন ৩.৫ টেস্ট অন্তর।

পরিসংখ্যানের দিক থেকে সর্বকালের সঙ্গে তুলনা করলেও যা অবিশ্বাস্য! ডন ব্র্যাডম্যানের ছিল ৫২ টেস্টে ২৯ সেঞ্চুরি। অর্থাৎ প্রতি ১.৭৯ টেস্ট অন্তর সেঞ্চুরি পেয়েছেন ব্র্যাডম্যান। এই সেঞ্চুরির হারকে কেউ এখনও হার মানাতে পারেনি। সচিনের ৫১ টেস্ট সেঞ্চুরি এসেছে ২০০ টেস্ট থেকে। অর্থাৎ, প্রত্যেক ৩.৯ টেস্ট অন্তর সেঞ্চুরি করেছেন তিনি। কোহালির টেস্ট সেঞ্চুরির হার এই মুহূর্তে সচিনের চেয়েও ভাল।

‘‘দুই বছর আগে এখানে জেতা টেস্ট হেরে গিয়েছিলাম। তা থেকে শিক্ষা নিয়েছি। ছেলেরা এখন অনেক বেশি পেশাদার। ওরা জানে টেস্ট কী ভাবে জিততে হয়,’’ বললেন গর্বিত অধিনায়ক। ফেব্রুয়ারিতে বাংলাদেশের বিরুদ্ধে ডাবল সেঞ্চুরির পর ব্যাটে খরা চলছিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দেশের মাঠে রান পাননি। তা নিয়ে প্রশ্ন ওঠায় বিরাটসুলভ মেজাজেই উড়িয়ে দিলেন, ‘‘বাইরেই ও সব নিয়ে কথা হয়। আমাদের সংসারে দেখা হয়, টিমের প্রয়োজনে কে কতটা কাজে এল।’’

শুধু ব্যাটসম্যান হিসেবে নয়, অধিনায়ক হিসেবেও নানা কোহিনূর জেতার দিকে এগোচ্ছেন কোহালি। ভারত অধিনায়ক হিসেবে সব চেয়ে বেশি সেঞ্চুরি রয়েছে সুনীল গাওস্করের (১১)। গলে ১৩৬ বলে ১০৩ নট আউট অধিনায়ক হিসেবে কোহালির দশম সেঞ্চুরি। ক্রিকেটে সত্যিই এখন কোহালি যুগ চলছে!



Tags:
Virat Kohli Sri Lanka Vs India Galle Testবিরাট কোহালি Cricket

আরও পড়ুন

Advertisement