Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Aamer Sohail

আশা ছেড়ে দিয়েছিলেন ইমরান, পাকিস্তানের ১৯৯২ বিশ্বকাপ জয়ের কাণ্ডারি কে?

বিশ্বকাপ জিতে নেয় ইমরান খানের দল। তবে তা নাকি সম্ভব হত না একজনকে ছাড়া। কে তিনি?

 বিশ্বকাপ জিতে নেয় ইমরান খানের দল।

বিশ্বকাপ জিতে নেয় ইমরান খানের দল। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২১ ১৬:৫২
Share: Save:

ক্রিকেট ইতিহাসে ১৯৯২ বিশ্বকাপ যেন সত্যিই অবাক করে দিয়েছিল ক্রিকেট ভক্তদের। রঙিন জামা পরে প্রথম বার বিশ্বকাপ খেলেছিল দলগুলো। ৪ নয়, ৫ বছর পর আয়োজন করা হয়েছিল বিশ্বকাপ। সেই সবের মাঝে সব চেয়ে অবাক করে দিয়েছিল পাকিস্তান। বিশ্বকাপ জিতে নেয় ইমরান খানের দল। তবে তা নাকি সম্ভব হত না একজনকে ছাড়া। কে তিনি?

পাকিস্তানের প্রাক্তন ওপেনার আমির সোহেলের মতে সে বারের জয় সম্ভব হয়েছে জাভেদ মিঁয়াদাদের জন্য। পাকিস্তান দলে সে বার ইমরান, মিঁয়াদাদ ছাড়াও ছিলেন সেলিম মালিক, ইনজামাম উল হক, মুস্তাক আহমেদ, ওয়াসিম আক্রম, রামিজ রাজার মতো ক্রিকেটার। তবে সোহেল বলেন, “আসল অনুপ্রেরণা জুগিয়েছিল মিঁয়াদাদ। ইমরানও মাঝপথে আশা ছেড়ে দিয়েছিল। পুরোপুরি ফিট ছিল না ইমরান। দেশে ফিরে যাওয়ার কথা ভাবছিল। কিন্তু মিঁয়াদাদ ওকে বলতে থাকে যে, ও অধিনায়ক, ওকে সামনে থেকে লড়তে হবে।”

ইমরানেরও প্রশংসা করেন সোহেল। তিনি বলেন, “আমি সে বারের বিশ্বকাপের প্রাথমিক দলে সুযোগ পাইনি। কিছু অনুশীলন ম্যাচ খেলেছিলাম। সেখানে আমার খেলা দেখে ইমরান প্রশংসা করে। কথা দেয় যে আমাকে দলে নেবে। বলেছিল আমি টানা ১০ ম্যাচে শূন্য করলেও ফাইনালে খেলাবে।” ১৯৯২ ফাইনালে ইংল্যান্ডের মুখোমুখি হয় পাকিস্তান। ইংল্যান্ডের ওপরেই বাজি ধরেছিলেন বেশিরভাগ মানুষ। তবে সকলকে অবাক করে ট্রফি জিতে নেয় ইমরানরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE