Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

অভিনব অবসাদ, অলিম্পিক্স সোনা জিতেই বন্দুক শিকেয় তুলে মনোবিদের দ্বারস্থ বিন্দ্রা

অভিনবের অবসাদ এতটাই বিপর্যস্ত করে ফেলেছিল যে সেখান থেকে বেরিয়ে আসার জন্য মনোবিদের সাহায্য নিতে বাধ্য হন তিনি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ১৪ মে ২০২১ ১০:১১
Save
Something isn't right! Please refresh.
অভিনব বিন্দ্রা।

অভিনব বিন্দ্রা।
—ফাইল চিত্র

Popup Close

অলিম্পিক্সে সোনা জিতে খেলাই ছেড়ে দিতে চেয়েছিলেন অভিনব বিন্দ্রা। ২০০৮ সালে বেজিং অলিম্পিক্সে সোনা জেতেন এই ভারতীয় শুটার। প্রথম ভারতীয় হিসেবে অলিম্পিক্সে একক বিভাগে সোনা জিতেছিলেন তিনি। তবে অবসাদ অভিনবকে খেলা ছাড়ার কথাও ভাবতে বাধ্য করেছিল।

অভিনবের জীবনে লক্ষ্য ছিল অলিম্পিক্সে সোনা জেতা। তিনি বলেন, “আমার ক্রীড়া জীবন বেশ লম্বা বলেই মনে হয়। সেখানে ওঠা নামা ছিলই। মানসিক অবসাদ যখন আমাকে গ্রাস করছিল, তখনই সাফল্য আসে। সেই সাফল্যের সঙ্গে লড়াই করাই সব চেয়ে কঠিন ছিল আমার জন্য। বেজিংয়ে জীবনের সব চেয়ে বড় জয়টা পেয়েছিলাম। ১৬ বছর অনুশীলন করে গিয়েছি। অলিম্পিক্সে সোনা জয় আমার লক্ষ্য ছিল।”

সেই সোনা জয়ের পরে অবসাদ আরও বেশি গ্রাস করে অভিনবকে। তিনি বলেন, “একদিন স্বপ্ন পূরণ হল। সেই সঙ্গে আমার জীবনে শূন্যতা তৈরি হল। খুব কঠিন ছিল সেই সময়টা। জীবনের সব চেয়ে কঠিন সময়। অলিম্পিক্সে সোনা জয় যেন আমার ভিতরের সব শক্তি শেষ করে দিয়েছিল। বুঝেছিলাম কোনও লক্ষ্য না থাকলে জীবন বৃথা।”

Advertisement

অভিনবের অবসাদ এতটাই বিপর্যস্ত করে ফেলেছিল যে সেখান থেকে বেরিয়ে আসার জন্য মনোবিদের সাহায্য নিতে বাধ্য হন তিনি। অভিনব বলেন, “আমি মনোবিদের সাহায্য নিয়েছিলাম ওই অবস্থা থেকে বেরিয়ে আসতে। তবে আমি খেলা ছেড়ে দিতে চেয়েছিলাম বেজিংয়ে সোনা জয়ের পর। অন্য কিছু করব ভেবেছিলাম। ১১০ দিনের জন্য শান্ত কোনও পরিবেশে থাকতে চেয়েছিলাম নিজেকে খুঁজে পেতে।”

২০১৭ সালে অবসর নেন অভিনব। ২০০৮ সালে ১০ মিটার এয়ার রাইফেল শুটে সোনা জিতেছিলেন তিনি। ২০১৬ সালের রিয়ো অলিম্পিক্সে পদক জয়ের খুব কাছে এসেও ব্যর্থ হন অভিনব। অবসর নেওয়ার পর আর কোনও দিন শুটিং রেঞ্জে যাননি বলে জানিয়েছেন তিনি।



Something isn't right! Please refresh.

Advertisement