×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জুন ২০২১ ই-পেপার

রিয়ালে জিদানের দিন হয়তো শেষ, লা লিগা জিতলেও সরে যাবেন জিজু

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৪ মে ২০২১ ০৮:৫৫
রিয়াল ছাড়তে পারেন জিদান।

রিয়াল ছাড়তে পারেন জিদান।
ছবি: রয়টার্স

লা লিগায় গ্রানাডাকে ৪-১ ব্যবধানে হারিয়ে লিগ তালিকায় দ্বিতীয় স্থানে উঠে এল রিয়াল মাদ্রিদ। শীর্ষে থাকা আতলেতিকো মাদ্রিদের থেকে মাত্র ২ পয়েন্টে পিছিয়ে জিনেদিন জিদানের দল। তবে লা লিগা জিতলেও জিদান হয়তো মাদ্রিদ ছাড়তে চলেছেন। নতুন কোচ কে হবেন, সেই আলোচনায় উঠে এসেছে মাদ্রিদের প্রাক্তন ফুটবলার রাউলের নাম।

৪৮ বছরের জিদান ৪ মরসুম প্রশিক্ষক হিসেবে কাজ করেছেন রিয়ালে। ২ বার লা লিগা এবং ৩ বার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন। এ বারেও লিগ জেতার সুযোগ রয়েছে রিয়ালের। সাফল্য পেলেও মাদ্রিদে আর থাকতে চান না জিদান। শোনা যাচ্ছে ২৩ মে ভিয়ারিয়ালের বিরুদ্ধে ঘরের মাঠে লিগের শেষ ম্যাচ খেলার পর সরে যাবেন তিনি। রিয়াল ছেড়ে জুভেন্তাস পাড়ি দিতে পারেন জিদান। ফ্রান্সের জাতীয় দলের প্রশিক্ষক হিসেবেও তাঁকে দেখা যেতে পারে বলে মনে করা হচ্ছে।

তবে জিদানের জায়গায় কার হাতে দায়িত্ব তুলে দেবেন রিয়ালের সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ? স্পেনের প্রাক্তন ফুটবলার রাউলের নাম উঠে আসছে। এই মুহূর্তে যুব দলের দায়িত্ব রয়েছে তাঁর হাতে। শোনা যাচ্ছে জুভেন্তাসের প্রাক্তন প্রশিক্ষক ম্যাক্স অ্যালেগ্রির নামও।

Advertisement

কিছু দিন আগে অনুশীলনে মার্সেলোর সঙ্গে কথা কাটাকাটি বুঝিয়ে দেয় দলে জিদানের প্রভাব কিছুটা কমেছে। শোনা যাচ্ছে আগের মতো পেরেজও জিদানকে খুব একটা ভাল চোখে দেখছেন না। এমন একটা পরিবেশে থাকতে চাইছেন না মাদ্রিদকে ৩ বার চ্যাম্পিয়ন্স লিগ এনে দেওয়া প্রশিক্ষক।

Advertisement