Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

টিটিতে বয়স ভাঁড়ানো

অভিযুক্তদের টুর্নামেন্টে যোগে মানা

টেবল টেনিস খেলোয়াড়দের বিরুদ্ধে বয়স ভাঁড়ানোর অভিযোগ ফেডারেশনের তরফেও তদন্ত করে দেখার সিদ্ধান্ত হয়েছে। তদন্ত সম্পূর্ণ না-হওয়া পর্যন্ত যে সব খে

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি ২৮ অক্টোবর ২০১৪ ০১:৩৫
Save
Something isn't right! Please refresh.
Popup Close

টেবল টেনিস খেলোয়াড়দের বিরুদ্ধে বয়স ভাঁড়ানোর অভিযোগ ফেডারেশনের তরফেও তদন্ত করে দেখার সিদ্ধান্ত হয়েছে। তদন্ত সম্পূর্ণ না-হওয়া পর্যন্ত যে সব খেলোয়াড়দের নামে অভিযোগ উঠেছে তাঁরা কোনও টুর্নামেন্টে যোগ দিতে পারবেন না।

সোমবার ফেডারেশনের সভায় খেলোয়াড়দের বয়স ভাঁড়ানোর অভিযোগের বিষয়ে আলোচনা হয়। তার পরেই ওই সিদ্ধান্তের কথা জানিয়ে দেওয়া হয়েছে। গুরুতর এই অভিযোগ কোনও ভাবেই বরদাস্ত করা হবে না বলে ফেডারেশনের কর্মকর্তারা এ দিন তা স্পষ্ট করে দিতে চেয়েছেন। যে বা যারা বয়স ভাঁড়িয়ে খেলছেন বা জন্মের একাধিক শংসাপত্র রয়েছে আগামী ১০ নভেম্বরের মধ্যে ফেডারেশনের কাছে তাদের আত্মসমর্পণ করতেও বলা হয়েছে বলে এ দিন নর্থ বেঙ্গল টেবল টেনিস ফেডারেশনের তরফে শিলিগুড়ির খেলোয়াড়দের অভিভাবকদের জানিয়েও দেওয়া হয়। অভিভাবকদের একাংশ জানান, ওই সময়ের পরে খেলোয়াড়দের কাছে দুই বা ততোধিক শংসাপত্র থাকলে তাদের খেলা স্থায়ী ভাবে বন্ধ করে দেওয়ার সিদ্ধান্তও নিতে পারে বলে জানানো হয়েছে। এর পরেই অনেকেই বিষয়টি নিয়ে উদ্বিগ্ন হয়ে পড়েছেন।

ফেডারেশনের সেক্রেটারি জেনারেল ধনরাজ চৌধুরী বলেন, “বয়স ভাঁড়িয়ে খেলার অভিযোগ গুরুতর। যে সমস্ত খেলোয়াড়দের বিরুদ্ধে বয়স ভাড়ানোর অভিযোগ রয়েছে বা জন্মের একাধিক শংসাপত্র রয়েছে কোনও প্রতিযোগিতায় এখন তাঁরা অংশ গ্রহণ করতে পারবেন না। ফেডারেশনের তরফে অভিযোগ খতিয়ে দেখা হবে। যদি তাদের জন্মের শংসাপত্র ঠিক থাকে তা হলে পরবর্তীতে খেলতে পারবেন।” সেই মতো উত্তরবঙ্গ টেবল টেনিস অ্যাসোসিয়েশনের অধীনে থাকা ৭ জন খেলোয়াড় আপাতত কোনও প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন না। তাদের একাংশের নামে ফেডারেশনের কাছে এবং পুলিশে অভিযোগ জানিয়েছিলেন শিলিগুড়ির টেবল টেনিস খেলোয়াড়ের বাবা জিতেন জানা। তাতে হাকিমপাড়ার ৩ জন, বাবাবুপাড়া, পরেশনগর, সুভাষপল্লি এবং দেশবন্ধুপাড়ার ১ জন করে খেলোয়াড় রয়েছেন। জেলা, রাজ্যস্তরে এমনকী জাতীয়স্তরেও তাঁরা অনেকে অংশ নিয়েছেন।

Advertisement

এ দিন ফেডারেশনের সিদ্ধান্তের কথা জেনে তিনি বলেন, “ফেডারেশন অনিয়ম ঠেকাতে উদ্যোগী হয়েছে এটা ভাল দিক। তবে শেষ পর্যন্ত তারা যদি এ ব্যাপারে কড়া পদক্ষেপ নিতে না পারেন তবে বয়স ভাঁড়িয়ে খেলার মতো অনিয়ম বন্ধ করা কোনও দিনই সম্ভব হবে না।” বস্তুত, আগেও একাধিকবার ফেডারেশনের কাছে এ ব্যাপারে অভিযোগ জানিয়ে কোনও ফল মেলেনি। এর পরেই সিবিআই-কে বিষয়টি নিয়ে অভিযোগ জানানো হয়। সেখানে ১৭ জন খেলোয়াড়ের নাম করে তারা অভিযোগ জানান। তা নিয়ে ইতিমধ্যেই তদন্ত শুরু করেছে সিবিআই। তাই ফেডারেশনও অবহেলা করতে চাইছে না বলে অভিভাবক এবং কর্মকর্তাদের একাংশের ধারণা।

ঘটনাচক্রে নর্থ বেঙ্গল টেবিল টেনিস অ্যাসোসিয়েশনের সভাপতি মান্তু ঘোষ এবং সচিব তাঁর স্বামী সুব্রতবাবু। এ দিন সুব্রতবাবু বলেন, “এ বছর থেকে বয়সের নথি নেওয়ার ক্ষেত্রে কড়াকড়ি হয়েছে। তাতে অনিয়মের সুযোগ কমেছে। তবে ফেডারেশনের তরফে জানানো হয়েছে যারা বয়স ভাঁড়িয়ে খেলেছেন বা খেলছেন ১০ নভেম্বরের মধ্যে তাদের আত্মসমপর্ণ করতে বলা হয়েছে। কী কারণে তাঁরা বয়স ভাঁড়িয়েছিলেন তা লিখিত ভাবে জানিয়েও দিতে হবে। তার পরে কারও বিরুদ্ধে এ ধরণের অভিযোগ পেলে কড়া ব্যবস্থা নেওয়া হবে।” অভিভাবকদের একাংশের দাবি, যাঁরা বয়স ভাড়িয়ে খেলেছেন তাঁদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে হবে।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement