Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Afghanistan Cricket

Afghanistan Cricket: একঘরে হয়ে যাওয়ার ভয় থেকে সৌরভদের কাছে আবেদন করছে আফগানিস্তান ক্রিকেট

তালিবান প্রশাসন জানিয়েছে, তারা মহিলাদের খেলাধুলোয় অংশ নিতে দেবে না। অস্ট্রেলিয়া জানিয়েছে, এরকম হলে তারা আফগানদের বিরুদ্ধে টেস্ট খেলবে না।

ভয় পাচ্ছে আফগানিস্তান ক্রিকেট।

ভয় পাচ্ছে আফগানিস্তান ক্রিকেট। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২১ ০৯:১৪
Share: Save:

একঘরে হয়ে যাওয়ার ভয় পাচ্ছে আফগানিস্তান ক্রিকেট। এই আশঙ্কা থেকে সৌরভ গঙ্গোপাধ্যায়ের ভারতীয় ক্রিকেট বোর্ড-সহ অন্য ক্রিকেট খেলিয়ে দেশগুলির কাছে তাদের কাতর আবেদন, ‘‘আমাদের দয়া করে ব্রাত্য করে দেবেন না।’’

আফগানিস্তানের তালিবান প্রশাসন জানিয়েছে, তারা তাদের মহিলাদের খেলাধুলোয় অংশ নিতে দেবে না। এর পরিপ্রেক্ষিতে ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে, এরকম যদি হয়, তাহলে তারা নভেম্বরে হোবার্টে আফগানিস্তানের বিরুদ্ধে যে টেস্ট ম্যাচ হওয়ার কথা ছিল, সেটি খেলবে না।

আফগানিস্তান ক্রিকেট বোর্ডের কর্তা হামিদ শিনওয়ারি এরপর একটি লম্বা বিবৃতি দিয়েছেন। তাতে তিনি আবেদন করেছেন, তাঁদের জন্য যেন দরজা খোলা রাখা হয়। ওই আবেদনে শিনওয়ারি লিখেছেন, ‘আফগানিস্তানের সাংস্কৃতিক ও ধার্মিক আবহ পরিবর্তনের ক্ষেত্রে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) অপারগ। আমরা ভয় পাচ্ছি, অন্য দেশগুলোও যদি অস্ট্রেলিয়ার পথ অনুসরণ করে, তাহলে ক্রিকেট বিশ্ব থেকে আমরা বিচ্ছিন্ন হয়ে যাব। আমাদের দেশের ক্রিকেট উন্নয়ন থমকে যাবে। শেষ পর্যন্ত আফগানিস্তান থেকে ক্রিকেটটাই অবলুপ্ত হয়ে যাবে। তাই দয়া করে আমাদের জন্য দরজা খোলা রাখুন। আমাদের সঙ্গে নিয়ে পথ চলুন।’

বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি পরের বোর্ড মিটিংয়ে আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করবে। অক্টোবর-নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপের সময় এই বৈঠক হওয়ার কথা।

২০১০ সালে আফগানিস্তানের মহিলা ক্রিকেট দল তৈরি হয়েছিল। কিন্তু তারপর নিরাপত্তার কারণে সেই দল তুলে নেওয়া হয়। গত বছর এসিবি আবার মহিলা দল তৈরি করে। মোট ২৫ জন মহিলা ক্রিকেটারকে তারা চুক্তিবদ্ধ করে। কিন্তু তালিবান সে দেশের ক্ষমতা দখলের পর ফতোয়া জারি করেছে, মহিলাদের খেলাধুলো করা চলবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Afghanistan Cricket Rashid Khan australia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE