Advertisement
১১ মে ২০২৪
Karate

Afghanistan Crisis: দেশের মহিলা ক্রীড়াবিদদের সব স্বপ্ন শেষ, বলছেন আফগানিস্তানের ক্যারাটে খেলোয়াড়

মিনার মতে, তালিবানের প্রথম জমানায় যে ভাবে মহিলাদের কাজে বা বিদ্যালয়ে যেতে দেওয়া হত না, সেই একই দিন এ বারও আসতে চলেছে।

মিনা আসাদি।

মিনা আসাদি। ছবি রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২১ ১৬:২৭
Share: Save:

দেশে তালিবান রাজত্ব শুরু হওয়ার পর থেকে মেয়েদের খেলাধুলোর অধিকার শেষ হয়ে গিয়েছে। এমনটাই মনে করছেন আফগানিস্তানের জাতীয় চ্যাম্পিয়ন ক্যারাটেকা মিনা আসাদি। প্রাণ বাঁচাতে এক বছরের মেয়ে এবং স্বামীকে নিয়ে যিনি ইন্দোনেশিয়ায় আশ্রয় নিয়েছেন।

মিনার মতে, দেশের মহিলা ক্রীড়াবিদদের সব স্বপ্ন ধ্বংস হয়ে গিয়েছে। নতুন করে কোনও আশাই আর তাঁরা দেখতে পাচ্ছেন না। মিনার কথায়, “আমি বিধ্বস্ত। সব আশা শেষ হয়ে গিয়েছে আমার। আফগানিস্তানের মানুষের অবস্থাও একইরকম।”

১২ বছর বয়সে আফগানিস্তান থেকে পরিবারের সঙ্গে পালিয়ে পাকিস্তানে আশ্রয় নিয়েছিলেন মিনা। সেখানে ক্যারাটের অনুশীলন শুরু করেন। ২০১০-এ সাউথ এশিয়ান গেমসে আফগানিস্তানের প্রতিনিধিত্ব করেন তিনি। পরের বছরই কাবুলে ফিরে সেখানে একটা ক্যারাটের ক্লাব খোলেন। কিন্তু সেই ক্লাব বন্ধ করেই তালিবান আগ্রাসনের মুখে দেশ ছেড়ে পালাতে হয়েছে তাঁকে।

মিনার মতে, তালিবানের প্রথম জমানায় যে ভাবে মহিলাদের কাজে বা বিদ্যালয়ে যেতে দেওয়া হত না, সেই একই দিন এ বারও আসতে চলেছে। তিনি বলেছেন, “এতদিন ধরে পরিশ্রম করে যে কীর্তি অর্জন করেছিলাম আমরা, এক লহমায় তা সব ধূলিসাৎ হয়ে গিয়েছে। আফগানিস্তানের সমস্ত মানুষ, বিশেষত মহিলা এবং ছোট ছোট মেয়েদের কাছে একটা অন্ধকার সময় আসতে চলেছে।”

কিছুদিন আগে আফগানিস্তানের ক্রীড়াবিদ জাকিয়া খুদাদাদির প্যারালিম্পিক্সে অংশ নেওয়ার স্বপ্ন ভেঙে গিয়েছে। সেই প্রসঙ্গে মিনা বলেছেন, “মহিলা ক্রীড়াবিদদের জন্য আর কিছু পড়ে নেই। তালিবান চরমপন্থী দল। ওরা মানবাধিকার এবং মহিলাদের অধিকার মানে না। ওরা কোনওদিন বদলাবে না। একই তালিবান মুখ বদলে ফের শাসন করতে এসেছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Karate Afghanistan Crisis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE