Advertisement
২১ এপ্রিল ২০২৪

বিরাটের কাছে সেঞ্চুরি শিখুক রাহানে

ওয়ান্ডারার্সে চতুর্থ দিন এমন একটা পরিস্থিতি তৈরি হয়েছিল যে, খেলা চালিয়ে যাওয়া হবে কি না, ম্যাচ রেফারিকে সিদ্ধান্ত নিতে হতো।

দুরন্ত: ডারবানে ম্যাচের সেরার ট্রফি নিয়ে কোহালি। ফাইল চিত্র

দুরন্ত: ডারবানে ম্যাচের সেরার ট্রফি নিয়ে কোহালি। ফাইল চিত্র

সৌরভ গঙ্গোপাধ্যায়
শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০১৮ ০৫:০১
Share: Save:

বিরাট কোহালির দুরন্ত অধিনায়কত্বে দক্ষিণ আফ্রিকায় গত ১০ দিন দারুণ গেল ভারতীয় দলের। এতে এটাই বোঝা যাচ্ছে, যা অতীতেও দেখা গিয়েছে, বিদেশের পরিবেশে ভারতীয় দল যত বেশি দিন কাটাবে, তত ভাল পারফর্ম করবে। বিরাটদের পারফরম্যান্সে তাই আমি অবাক হইনি। ওয়ান্ডারার্সের জয়টা দীর্ঘদিন বিরাটদের মনে থাকবে। শুধু একটা জয় দিয়ে এই সাফল্যের সঠিক মূল্যায়ন করা যায় না— এর প্রভাব আরও গভীর এবং সেটা আমরা ডারবান ওয়ান ডে-তে দেখতে পাচ্ছি। যেখানে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দাপট দেখিয়ে গেল ভারত।

ওয়ান্ডারার্সে চতুর্থ দিন এমন একটা পরিস্থিতি তৈরি হয়েছিল যে, খেলা চালিয়ে যাওয়া হবে কি না, ম্যাচ রেফারিকে সিদ্ধান্ত নিতে হতো। ভাগ্যক্রমে তাঁরা সঠিক সিদ্ধান্তই নিয়েছিলেন। না হলে ভারতীয় ক্রিকেটারদের উপর অন্যায় হতো। গোটা টেস্টেই অসাধারণ সাহস দেখিয়েছে ভারতীয় ক্রিকেটাররা। পাশাপাশি আমি ডিন এলগারের কথাও বলব। এ রকম ইনিংস সারাজীবন মনে রাখবে ও। ভবিষ্যতে ও যাই করুক এই ইনিংসটাই হয়তো ওর সেরা হয়ে থাকবে।

অজিঙ্ক রাহানে এবং ভুবনেশ্বর কুমার যে ভাবে আবার দাপট দেখিয়েছে সেটা দেখে আমি দারুণ খুশি। ওরা এই দলটার অমূল্য সম্পদ। রাহানের পারফরম্যান্সে আমি বিস্মিত হইনি। ও দুর্দান্ত ক্রিকেটার। তবে ব্যাটসম্যান হিসেবে দক্ষতা দেখানোর পাশাপাশি রাহানেকে অধিনায়কের কাছে শিখতে হবে, কী করে সেঞ্চুরি করতে হয়। হয়তো একসঙ্গে একটা নৈশভোজে সাহায্য পেতে পারে! ওর বৃহস্পতিবারের ম্যাচে ৮০ রান বিরাটের ইনিংসটার মতোই মূল্যবান, তবে পার্থক্য হল এক বার সেট করে গেলে বিরাট খুব কমই সেঞ্চুরি ফস্কায়।

এখনও প্রচুর ক্রিকেট খেলা বাকি সিরিজে। তবে আমার মনে হচ্ছে গত দুই ম্যাচে ভারত মানসিক ভাবে দক্ষিণ আফ্রিকাকে ধাক্কা দিতে পেরেছে। ডিভিলিয়ার্স ও স্টেন না থাকায় দক্ষিণ আফ্রিকা দলে একটা শূন্যতা তৈরি হয়েছে। আমার মনে হয় না, ছয় ম্যাচের সিরিজ দক্ষিণ আফ্রিকার জন্য খুব একটা সহজ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE