Advertisement
০৩ মার্চ ২০২৪
Death

ভারতের প্রাক্তন অধিনায়ক অজিত ওয়াড়েকর প্রয়াত

১৯৭১-এ ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের বিরুদ্ধে তাঁরই নেতৃত্বে বিদেশের মাটিতে সিরিজ জিতেছিল ভারত।

প্রাক্তন অধিনায়ক অজিত ওয়াড়েকর।ফাইল চিত্র।

প্রাক্তন অধিনায়ক অজিত ওয়াড়েকর।ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১৫ অগস্ট ২০১৮ ২৩:৫৪
Share: Save:

প্রয়াত ভারতের প্রাক্তন অধিনায়ক অজিত ওয়াড়েকর। বয়স হয়েছিল ৭৭। বুধবার রাতে মুম্বইয়ে একটি বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় তাঁর। দীর্ঘ দিন ধরেই অসুস্থ ছিলেন ওয়াড়েকর।

মোট ৩৭টি টেস্ট খেলেছেন। ২,১১৩ রান করেছেন। ১৪টি হাফ সেঞ্চুরি এবং একটি সেঞ্চুরি করেন তিনি। টেস্টের পাশাপাশি এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটও অধিনায়কত্ব করেন। ১৯৭১-এ ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের বিরুদ্ধে তাঁরই নেতৃত্বে বিদেশের মাটিতে সিরিজ জিতেছিল ভারত। যা অবিস্মরণীয় হয়ে থাকবে।

১৯৬৬-তে মুম্বইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্টে প্রথম আত্মপ্রকাশ করেন তিনি। ১৬টি টেস্টে নেতৃত্ব দেন ওয়াড়েকর। তার মধ্যে চারটে ম্যাচ জিতেছিল ভারত, হেরেছিল চারটে ম্যাচ। ১৯৭৪-এ আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন তিনি। ক্রিকেটার, কোচ এবং নির্বাচক— তিন ভূমিকাতেই দেখা গিয়েছে তাঁকে।

আরও পড়ুন: জাকার্তা, ইংল্যান্ডে উঠল ভারতের পতাকা, পালন হল স্বাধীনতা দিবস

ওয়াড়েকরের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইট করে বলেন, “ভারতীয় ক্রিকেটে অজিত ওয়াড়েকরের অবদান অবিস্মরণীয় হয়ে থাকবে। এক জন মহান ব্যাটসম্যান এবং অধিনায়ক। এক জন দক্ষ ত্রিকেট প্রশাসক ছিলেন। তাঁর মৃত্যুতে মর্মাহত।”

ওয়াড়েকরের মৃত্যুতে ক্রিকেটমহলে শোকের ছায়া নেমে এসেছে। ভারতীয় ক্রিকেটের অনেকেই তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE