Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ অক্টোবর ২০২১ ই-পেপার

জন্মদিনে আদর্শ রাফার মুখোমুখি তরুণ আলকারাস

নিজস্ব প্রতিবেদন
মাদ্রিদ ০৫ মে ২০২১ ০৬:৩৬
নাদাল ও আলকারাস।

নাদাল ও আলকারাস।
ছবি: সংগৃহীত

স্পেনের টেনিসে নতুন তারা কার্লোস আলকারাস বুধবারই আঠারোয় পা দেবেন। এ বারের জন্মদিনটা তাঁর কাছে স্মরণীয় হতে যাচ্ছে কারণ চলতি মাদ্রিদ ওপেনের দ্বিতীয় রাউন্ডে তিনি খেলবেন তাঁর আদর্শ রাফায়েল নাদালের বিরুদ্ধে।

এক টেনিস চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে আলকারাস বলেছেন, ‘‘জন্মদিনে এটাই সেরা উপহার। কোনওদিন ভাবিনি স্পেনের মানুষের সামনে মাদ্রিদে রাফার বিরুদ্ধে খেলব! ওঁর কাছ থেকে অনেক কিছু শিখতেও চাই।’’

নাদালের মুখোমুখি হওয়ার জন্য আলকারাসকে সোমবার হারাতে হয়েছে ফ্রান্সের আদ্রিয়ঁ ম্যানারিনোকে ৬-৪, ৬-০ ফলে। মাদ্রিদ ওপেনের প্রথম রাউন্ডে এর আগে এত কমবয়সি কেউ জেতেননি। ঘটনাচক্রে আগের রেকর্ডটি ছিল নাদালেরই। ২০০৪-এ আঠারো বছর বয়সে এখানেই জিতেছিলেন স্পেনীয় মহাতারকা।

Advertisement

ছোটবেলা থেকেই নাদালের খেলা অনুসরণ করেছেন আলকারাস। তাই বুধবারের ম্যাচ নিয়ে তিনি রীতিমতো উত্তেজিত। ‘‘বুঝতে পারছি না, কী ভাবে মনের অবস্থাটা বর্ণনা করব। এটা স্বপ্ন সত্যি হওয়ার মতো ব্যাপার। সবাই বলে, আঠারোয় পা দেওয়ার মুহূর্তটা নাকি বিশেষ একটা ঘটনা। কিন্তু আমার কাছে এটা তার চেয়েও বেশি কিছু। কারণ আঠারোয় পা দিয়েই আমি বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড়ের বিরুদ্ধে খেলার সুযোগ পাচ্ছি। আমার চোখে রাফাই বিশ্বসেরা,’’ বলেছেন আলকারাস।

নাদাল এখানে প্রথম রাউন্ডে বাই পেয়েছেন। এ বারও চ্যাম্পিয়ন হলে তিনি মোট ছ’বার মাদ্রিদ ওপেন জিতবেন। গত মাসে রাফা বার্সেলোনায় চ্যাম্পিয়ন হন। যা তাঁর জীবনের ৮৭ নম্বর ট্রফি। টেনিস বিশেষজ্ঞরা মনে করেন, ফরাসি ওপেনের আগে এই দু’টি প্রতিযোগিতার ক্লে-কোর্ট আসলে নাদালের প্রস্তুতিরই সেরা মঞ্চ।

এ দিকে, মাদ্রিদ ওপেনের প্রথম রাউন্ডেই হেরে গেলেন বুলগেরিয়ার গ্রিগর দিমিত্রভ। তাঁকে ৬-৩, ৩-৬ ও ৭-৬ (৭-৫) হারিয়েছেন দক্ষিণ আফ্রিকার লয়েড হ্যারিস। পাশাপাশি মেয়েদের বিভাগে চতুর্থ বার ট্রফি জয়ের দিকে আর এক ধাপ এগোলেন পেত্রা কুইতোভা। উঠেছেন কোয়ার্টার ফাইনালে। তিনি সোমবার হারিয়েছেন রাশিয়ার ভেরোনিকা কুদারমেতোভাকে। ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে। তবু অভিজ্ঞতা ও অসাধারণ সার্ভিসের জোরেই শেষ পর্যন্ত কুইতোভা ৬-৩, ৪-৬ ও ৬-৪ সেটে জিতে যান। বিদায় নিয়েছেন সিমোনা হালেপ। তাঁকে হারালেন এলিস মার্টেন্স। তাঁর পক্ষে ম্যাচের ফল ৪-৬, ৭-৫, ৭-৫। পুরুষ বিভাগে দ্বিতীয় রাউন্ডে জিতলেন ইটালির ইয়ানিক সিনার। প্রতিপক্ষ গুইদো পেইয়া চোটের জন্য ম্যাচ ছেড়ে দেন। তখন ম্যাচের ফল ছিল ৬-২, ৪-৪।

আরও পড়ুন

Advertisement