Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

এত কিছু পাব আশা করিনি, টাই জিতে বললেন বিদায়ী ক্যাপ্টেন আনন্দ

শনিবারের ডাবলস জয়টাই যা প্রাপ্তি হয়ে থাকল নিউজিল্যান্ডের। ডেভিস কাপে পরের দিনই দুটো রিভার্স সিঙ্গলস জিতে ভারত ৪-১ হারাল কিউয়িদের।

সংবাদ সংস্থা
পুণে ০৬ ফেব্রুয়ারি ২০১৭ ০৩:১৪
নিউজিল্যান্ডকে হারানোর উৎসব। রবিবার টিম ইন্ডিয়া। ছবি: এএফপি।

নিউজিল্যান্ডকে হারানোর উৎসব। রবিবার টিম ইন্ডিয়া। ছবি: এএফপি।

শনিবারের ডাবলস জয়টাই যা প্রাপ্তি হয়ে থাকল নিউজিল্যান্ডের।

ডেভিস কাপে পরের দিনই দুটো রিভার্স সিঙ্গলস জিতে ভারত ৪-১ হারাল কিউয়িদের। রামকুমার রামনাথন আর য়ুকি ভামব্রি স্ট্রেট সেটে জিতে ডাবলসে আগের দিন লিয়েন্ডার পেজ আর বিষ্ণু বর্ধনের হারের শোধ নিলেন দুরন্ত ভাবে।

টাই জিতে ভারতের নন প্লেয়িং ক্যাপ্টেন আনন্দ অমৃতরাজ বলে দিলেন, ‘‘যা আশা করেছিলাম, তার চেয়েও বেশি পেলাম এই টাই থেকে। জানতাম, ডাবলস ম্যাচটা জেতা কঠিন হবে। সেটাই হল। সিঙ্গলসে তিনটে জেতার লক্ষ্য ছিল। চারটে হল। খারাপ কী।’’

Advertisement

য়ুকিকে তবু জস স্ট্যাথামকে হারাতে কিছুটা বেগ পেতে হয় ৭-৫, ৩-৬, ৬-৪-এ ম্যাচ জিততে। তার আগেই অবশ্য রামকুমার ভারতের টাই জেতা নিশ্চিত করে দিয়েছিলেন ৭-৫, ৬-১, ৬-০-এ ফিন টিয়ারনিকে হারিয়ে। সেলিব্রেশনও শুরু হয়ে গিয়েছিল ভারতের।

এশিয়া/ওশেনিয়া গ্রুপ ওয়ান টাইয়ে জেতার পর ভারতকে এ বার এপ্রিলে ঘরের মাঠে খেলতে হবে উজবেকিস্তানের বিরুদ্ধে। যারা অ্যাওয়ে টাইয়ে প্রথম রাউন্ডে হারায় দক্ষিণ কোরিয়াকে।

আগের দিন লিয়েন্ডারের বিশ্বরেকর্ড গড়ার সুযোগ ফস্কানোর পরে ভারতীয় দর্শকরা কিছুটা মুষড়ে পড়েছিলেন। ২২ বছরের রামকুমারের দাপুটে জয় এক ঝটকায় সেই ছবিটা পাল্টে দেয়। গোটা ভারতীয় দল স্টোডিয়ামে জাতীয় পতাকা নিয়ে ভিকট্রি ল্যাপও দেয় জয়ের সেলিব্রেশনে।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে টাই শেষ হওয়ার সঙ্গে আনন্দ আমৃতরাজের তিন বছরের নন প্লেয়িং ক্যাপ্টেন্সিও শেষ হল। যা নিয়ে আনন্দ বলছেন, ‘‘সাড়ে তিন বছরটা দারুণ কাটল। আটটা টাইয়ের মধ্যে পাঁচটা জিতেছি, তিনটে হেরেছি।’’ উজবেকিস্তানের বিরুদ্ধে টাইয়ে ভারতের নতুন নন প্লেয়িং ক্যাপ্টেন মহেশ ভূপতি।

তবে টাই জিতলেও একটা কাঁটা কিন্তু রয়েই গেল ভারতের জন্য। লিয়েন্ডার পেজের ভবিষ্যৎ কী? তিনি আর কি জাতীয় দলের জার্সিতে ডেভিস কাপে নামার সুযোগ পাবেন? লিয়েন্ডার শনিবার ডাবলসে হারার পর অবসর নিয়ে কোনও কথা বলেননি। উল্টে বলেছেন, ডাবলস র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকাটাই তাঁর কাছে দেশের জার্সিতে খেলার মাপকাঠি নয়। তিনি দেশের জার্সিতে যত বার নামবেন নিজের পুরোটা উজাড় করে দেবেন। কিন্তু মহেশ ভূপতি ক্যাপ্টেন হয়ে আসার পরও লিয়েন্ডার দায়বদ্ধতার বিচারে দলে জায়গা পাবেন তো? প্রশ্ন সেটাই।

আরও পড়ুন

Advertisement