Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

নতুন ব্যাটে ছক্কার মহড়া রাসেলের, সঙ্গী নারাইন

যদিও নাইট শিবিরে যোগ দিয়ে প্রথম সাংবাদিক সম্মেলনেই মর্গ্যান ইঙ্গিত দিয়েছিলেন, তিনি প্রথম ম্যাচ থেকেই খেলবেন। তাঁকে নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৩ এপ্রিল ২০২১ ০৬:৫৫
মগ্ন: কেকেআরের নেটে নারাইনের ছক্কা মারার প্রস্তুতি চলছে।

মগ্ন: কেকেআরের নেটে নারাইনের ছক্কা মারার প্রস্তুতি চলছে।
ছবি সৌজন্যে টুইটার

সানরাইজ়ার্স হায়দরাবাদের বিরুদ্ধে ১১ এপ্রিল এ বারের আইপিএলে যাত্রা শুরু কলকাতা নাইট রাইডার্সের। সেই ম্যাচে অধিনায়ক অইন মর্গ্যানকে পাওয়া যাবে কি না, তা নিয়ে ধোঁয়াশা ছিল। ভারতের বিরুদ্ধে ওয়ান ডে সিরিজের প্রথম ম্যাচে বুড়ো আঙুল ও তর্জনির মাঝখানে কেটে গিয়েছিল ইংল্যান্ড অধিনায়কের। সেলাইও পড়েছিল। যে কারণে বাকি সিরিজে তিনি আর খেলতে পারেননি।

বৃহস্পতিবারই সেলাই কাটা হয় তাঁর। আর শুক্রবারেই প্রত্যেককে চমকে দিয়ে নেটে ব্যাট হাতে হাজির অধিনায়ক। যদিও নাইট শিবিরে যোগ দিয়ে প্রথম সাংবাদিক সম্মেলনেই মর্গ্যান ইঙ্গিত দিয়েছিলেন, তিনি প্রথম ম্যাচ থেকেই খেলবেন। তাঁকে নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

মর্গ্যানকে ব্যাট হাতে এগিয়ে আসতে দেখে অভিনন্দন জানান আন্দ্রে রাসেল থেকে সুনীল নারাইন। প্রাক্তন অধিনায়ক দীনেশ কার্তিকও বর্তমান অধিনায়কের চোটের বিষয়ে জানতে চান। সেই ভিডিয়ো দেওয়া হয়েছে নাইটদের ইনস্টাগ্রামে। মর্গ্যানের ব্যাট করার ভঙ্গিই বলে দিচ্ছে, তিনি প্রায় সুস্থ হয়ে উঠেছেন। নেটে খুব বড় শট খেলতে দেখা যায়নি তাঁকে। তবে ব্যাটের মাঝখান দিয়ে প্রত্যেকটি বল খেলার চেষ্টা করা দেখে বোঝা যায়, ছন্দে ফেরার পথে তিনি।

Advertisement

নাইট শিবির সূত্রে খবর, গত বারের মতোই তিনি ব্যাট করবেন মাঝের দিকে। অন্যতম ‘ফিনিশার’-এর ভূমিকা পালন করতে দেখা যাবে অধিনায়ককে। নাইটদের হয়ে ওপেনার হিসেবে দেখা যেতে পারে শুভমন গিল ও রাহুল ত্রিপাঠীকে। প্রত্যেক দিন প্রস্তুতিতে তাঁরাই শুরুতে ব্যাট করছেন। নতুন বলের বিরুদ্ধে কী ভাবে পাওয়ার প্লে-র ফায়দা তোলা যায়, সেটাই দেখে নেওয়া হচ্ছে ম্যাচের পরিস্থিতি তৈরি করে অনুশীলনে। গত বার ওপেনিং নিয়ে সব চেয়ে বেশি সমস্যায় পড়েছিল কেকেআর। শুরুর দিকে নাইটদের হয়ে ওপেন করতেন সুনীল নারাইন। টানা পাঁচ ম্যাচে তিনি ব্যর্থ হওয়ার পরে পাঠানো হয় ত্রিপাঠীকে। দু’টি ম্যাচে ওপেন করানোর পরে তাঁকে আবার নামিয়ে দেওয়া হয় মাঝের দিকে। তখন ওপেনারের দায়িত্ব দেওয়া হয় নীতীশ রানাকে। প্রতিযোগিতার শেষ তিন ম্যাচ বাকি থাকতেও স্থায়ী ব্যাটিং অর্ডার ছিল না নাইটদের। মর্গ্যান যদিও জানিয়ে দিয়েছেন, মাঝের দিকের ব্যাটসম্যানদের নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলতেই পারে। তবে ওপেনিংয়ে স্থায়িত্ব খুঁজে পেতেই হবে নাইটদের।

গত বার আন্দ্রে রাসেলকেও স্বভাবসিদ্ধ ছন্দে পাওয়া যায়নি। যা নাইটদের চিন্তা আরও বাড়িয়ে দিয়েছিল। গোটা প্রতিযেগিতায় একটিও হাফসেঞ্চুরি ছিল না রাসেলের। এ বার ভারতের মাটিতে কোনও ভাবেই ব্যর্থ হতে চান না ক্যারিবিয়ান তারকা। আইপিএল শুরু হওয়ার আগে বিশেষ ব্যাট তৈরি করা হয়েছে রাসেলের জন্য। ব্যাটের নাম ‘ডেঞ্জার রাস ব্যাট’। শুক্রবারই অনুশীলনেই রাসেল তাঁর নতুন অস্ত্রের ধার পরখ করে নিলেন। ডিওয়াই পাটিল স্টেডিয়ামের গ্যালারিতে একের পর এক বল পাঠাতে থাকলেন তিনি। ইনস্টাগ্রামে নাইটদের তুলে দেওয়া ভিডিয়োতে রাসেলের সেই বিধ্বংসী রূপ দেখলে ভক্তরা আশ্বস্তই হবেন। পিছনে দাঁড়িয়ে তা দেখতে গিয়ে বিস্মিত দেখায় সুনীল নারাইনকেও। সহকারী কোচ অভিষেক নায়ারকে নারাইন বলেন, ‘‘এই শটগুলো আমি মারলে বাউন্ডারি লাইনের ভিতরে পড়বে।’’ রাসেল তখন আহ্বান জানান নারাইনকে। তাঁর নতুন ব্যাট দেখে নিতে বলেন সতীর্থ স্পিনারকে। এর পরে নারাইনও সেই ব্যাট দিয়ে একের পর এক বল পাঠাতে থাকেন গ্যালারির উদ্দেশে। রাসেল জানতে চান, ‘‘ব্যাট ঠিক আছে তো?’’ নারাইনের
উত্তর, ‘‘দুর্দান্ত।’’

ব্যাটে রাসেল আর ব্যাটে-বলে নারাইন বরাবর নাইটদের প্রধান অস্ত্র। ট্রফির খরা মেটানোর জন্য ভক্তরা প্রার্থনা করবেন, দুই ক্যারিবিয়ান তারকা যেন ছন্দে থাকেন।

আরও পড়ুন

Advertisement