Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

যুক্তরাষ্ট্রে ক্রিকেটের নতুন যুগ দেখতে পাচ্ছেন কুম্বলে

ফ্লোরিডা ২৭ অগস্ট ২০১৬ ০৩:৫৮

নতুন দেশ। নতুন ক্রিকেট-বাজার। নতুন ক্রিকেট-যুদ্ধ।

মার্কিন যুক্তরাষ্ট্রে ম্যাচ। স্বাভাবিক ভাবে তার আবহ, রোমাঞ্চ বাকি ক্রিকেট-উপত্যকার মতো হবে না। তার ক্রিকেট-বাজারও নতুন। দর্শক নতুন, নতুন তাদের ক্রিকেটকে স্বাগত জানানোর ভঙ্গি। ক্রিকেট-যুদ্ধটাও তো পাল্টে গেল। ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজই হবে। কিন্তু টেস্ট সিরিজের ওয়েস্ট ইন্ডিজ আর এই ওয়েস্ট ইন্ডিজ মোটেও এক হবে না।

এই ওয়েস্ট ইন্ডিজে ক্রিস গেইল বলে কোনও একজন থাকবেন। থাকবেন একজন ডোয়েন ব্র্যাভো। থাকবেন সুনীল নারিন, স্যামুয়েল বদ্রী, কার্লোস ব্রেথওয়েট।

Advertisement

এক কথায়, টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল যে ওয়েস্ট ইন্ডিজ তার চেয়ে ধারে ও ভারে প্রচুর এগিয়ে এই টিম। যারা শনিবার নামবে ভারতের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টিতে।

কোনও সন্দেহ নেই, ভারতের কাছে আমেরিকায় দু’টো টি-টোয়েন্টি ম্যাচ মোটেও সহজপাচ্য হবে না। কিন্তু তা নিয়ে মহেন্দ্র সিংহ ধোনির টিম যে চরম টেনশনে, ভাবার কারণ নেই। ভারতের কোচ অনিল কুম্বলে অসম্ভব ফুরফুরে মেজাজে। যুক্তরাষ্ট্রের ক্রিকেটীয় পরিকাঠামো দেখে তিনি মুগ্ধ। কুম্বলের মনে হচ্ছে, এই মহাদেশে ভারত-ওয়েস্ট ইন্ডিজ দু’টো টি-টোয়েন্টি যুক্তরাষ্ট্রের ক্রিকেটীয় নকশাই পাল্টে দিতে চলেছে। এনে দিতে চলেছে, এক নতুন শুরু।

‘‘অসাধারণ প্রচেষ্টা বলতে হবে। দু’টো ম্যাচ এখানে খেলার জন্য আমরা ছটফট করছি। আমরা নিশ্চিত যে, দু’টো ম্যাচই হাউসফুল থাকবে। এটাও জানি যুক্তরাষ্ট্রে প্রচুর ভারতীয় আছেন, যাঁরা আমাদের থেকে ভাল ক্রিকেট দেখতে চাইবেন,’’ বলে দিয়েছেন কুম্বলে। সঙ্গে যোগ করেন, ‘‘ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে খেলার সময় দেখেছি যে, যুক্তরাষ্ট্র থেকে প্রচুর ভারতীয় আসতেন খেলা দেখতে। আমার তো মনে হয়, যুক্তরাষ্ট্র ক্রিকেটের নতুন একটা যুগ শুরু হয়ে গেল। আমি নিশ্চিত যে এর পর প্রচুর ভারতীয় টিম ভবিষ্যতে যুক্তরাষ্ট্রে খেলতে আসবে।’’

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দু’টো ম্যাচই যুক্তরাষ্ট্রে ক্রিকেট ছড়িয়ে দেওয়ার প্রথম সর্বাত্মক প্রচেষ্টা আইসিসির। ফ্লোরিডার মাঠ, পরিকাঠামো নিয়ে শুনেছিলেন কুম্বলে। ধারণা ছিল যে, পুরো ব্যবস্থাটাই নিশ্চয়ই অস্থায়ী হবে। ‘‘আমি তো ভাবতেই পারিনি যুক্তরাষ্ট্রে এমন ক্রিকেটের পরিকাঠামো পেতে পারি। উইকেট দেখে মনে হল, টি-টোয়েন্টির জন্য একদম ঠিকঠাক। প্র্যাকটিসের সুযোগ সুবিধে বেশ ভাল। আউঠফিল্ড দুর্দান্ত। আমার তো বেশ ভাল লাগছে সব কিছু।’’ পাশাপাশি ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজ জয় যে তাঁকে তৃপ্তি দিয়েছে, সেটাও জানিয়ে দিয়েছেন কুম্বলে। বলেছেন, ‘‘কোচিং কেরিয়ারের শুরুতেই যদি আপনি সাফল্য পান, ভাল কার না লাগে। এর চেয়ে ভাল টিম আমি চাইতেও পারি না। অসম্ভব দায়বদ্ধ ওরা। শৃঙ্খলাও অসাধারণ।’’

আরও পড়ুন

Advertisement