×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ জুন ২০২১ ই-পেপার

ফাতির নতুন রেকর্ড, ধাক্কা খেল জার্মানি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৮ সেপ্টেম্বর ২০২০ ০৬:৫১
আনসু ফাতি

আনসু ফাতি

আনসু ফাতির নতুন নজির গড়ার রাতেই ফের ধাক্কা খেল জার্মানি।

উয়েফা নেশনস লিগে রবিবার ইউক্রেনের বিরুদ্ধে ৩২ মিনিটে গোল করেন ফাতি। এই মুহূর্তে তিনিই স্পেনের জাতীয় দলের সর্বকনিষ্ঠ গোলদাতা। ১৭ বছর ৩১১ দিনে গোল করে ফাতি ভেঙে ফেললেন ৯৫ বছর আগে গড়া খুয়ান এরাসকুইনের রেকর্ড। ১৯২৫ সালে সুইৎজ়ারল্যান্ডের বিরুদ্ধে ১৮ বছর ৩৪৪ দিনে গোল করেছিলেন খুয়ান।

২০০২ সালে আফ্রিকার গিনি বিসাউয়ে জন্ম ফাতির। ২০০৮ সালে স্পেনের সেভিয়ায় চলে এসেছিল বার্সা তারকার পরিবার। প্রবল অর্থকষ্টের মধ্যেও সন্তানদের ফুটবল খেলতে বাধা দেননি ফাতির বাবা। লিয়োনেল মেসির মতো তিনিও ১৩ বছর বয়সে যোগ দেন লা মাসিয়ায়। সেখান থেকেই বার্সার সিনিয়র দলে। স্পেনের কোচ অবশ্য ফাতিকে নিয়ে বাড়তি উচ্ছ্বাস দেখাননি। ম্যাচের পরে সাংবাদিক বৈঠকে এনরিকে বলেছেন, ‘‘বয়স দেখে কখনও দল নির্বাচন করা হয় না। ফাতি যথেষ্ট পরিণত।’’

Advertisement

প্রথম ম্যাচে জার্মানির সঙ্গে ১-১ ড্র করেছিল স্পেন। রবিবার ঘরের মাঠে ইউক্রেনের বিরুদ্ধে তিন মিনিটে পেনাল্টি থেকে গোল করে স্পেনকে এগিয়ে দেন অধিনায়ক সের্খিয়ো র‌্যামোস। ২৯ মিনিটে ২-০ করেন তিনি। ৩২ মিনিটে গোল করেন ফাতি। ম্যাচ শেষ হওয়ার ছ’মিনিট আগে ৪-০ করেন ফেরান তোরেস।

তবে জার্মানির জয়ে ফেরার স্বপ্ন অধরাই থেকে গেল। রবিবার সুইৎজ়ারল্যান্ডের বিরুদ্ধেও এগিয়ে গিয়ে ড্র করল তারা। ম্যাচের ১৪ মিনিটে প্রায় ২০ গজ দূর থেকে নেওয়া দুরন্ত শটে গোল করে জার্মাননিকে এগিয়ে দেন ইলখাই গুন্দোয়ান। ৫১ মিনিটে সমতা ফেরান সুইৎজ়ারল্যান্ডের সিলভান উইদমার।

Advertisement