Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অক্টোবর ২০২১ ই-পেপার

আসছে কোভিড পরিবর্ত, বলে দিল আইসিসি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১০ জুন ২০২০ ০৪:৪৫
ছবি সংগৃহীত।

ছবি সংগৃহীত।

টেস্ট ক্রিকেটে এ বার কোভিড পরিবর্ত নেওয়া যাবে। মঙ্গলবার এই সিদ্ধান্ত জানিয়ে দিল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি। এ ছাড়াও বলে থুতুর ব্যবহারে নিষেধাজ্ঞা ও আন্তর্জাতিক সিরিজ ঘরোয়া আম্পায়ারদের দিয়ে পরিচালনার ব্যাপারেও সবুজ সঙ্কেত দিয়েছে আইসিসি।

এ দিন প্রেস বিজ্ঞপ্তিতে আইসিসি জানিয়ে দেয়, ‘‘টেস্ট ম্যাচে কোনও ক্রিকেটারের শরীরে যদি করোনা সংক্রমণ দেখা যায়, তা হলে তাঁর পরিবর্ত নেওয়া যাবে।’’ তবে এ ক্ষেত্রে ম্যাচ রেফারির অনুমোদন লাগবে বলে জানিয়েছে তারা। সঙ্গে আইসিসি এটাও জানিয়ে দিয়েছে, ‘‘টেস্টে এই নিয়ম চালু হলেও ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি ম্যাচে কোভিড পরিবর্ত নেওয়া যাবে না।’’

পাশাপাশি, করোনা সংক্রমণ এড়াতে থুতুর ব্যবহার নিষিদ্ধ হলেও, আম্পায়ার শুরুতেই কড়া হবেন না বলে জানানো হয়েছে। সম্প্রতি অনিল কুম্বলের নেতৃত্বাধীন ক্রিকেট কমিটি করোনা সংক্রমণ দূর করতে এই প্রস্তাব দিয়েছিল। এ দিন তা অনুমোদন করল আইসিসি। তবে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা জানিয়ে দিয়েছে, নিয়ম লঙ্ঘন করলে আম্পায়ার প্রথমে সতর্ক করবেন। কিন্তু দু’বার সতর্ক করার পরেও এই ঘটনার পুনরাবৃত্তি ঘটলে যে দল ব্যাট করছে তাদের পাঁচ রান পেনাল্টি দেওয়া হবে। বিবৃতিতে আইসিসি জানিয়েছে, ‘‘বল পালিশ করতে ক্রিকেটারেরা থুতুর ব্যবহার করতে পারবে না। কোনও ক্রিকেটার এই নিয়ম ভাঙলে আম্পায়ার প্রথমে সতর্ক করে ছেড়ে দেবেন তাঁকে। কিন্তু বার বার যদি এই নিয়ম ভাঙা হয়, তখন দলকে সতর্ক করা হবে।’’ যোগ করা হয়েছে, ‘‘ইনিংসে তৃতীয় বার যদি ফের বলে থুতু লাগানো হয় তখন যে দল ব্যাট করছে, তাদের পাঁচ রান দেওয়া হবে।’’ এ ছাড়াও সংক্রমণ এড়াতে স্থানীয় আম্পায়ার দিয়ে ম্যাচ পরিচালনার কথা বলা হয়েছে।

Advertisement

আরও পড়ুন

Advertisement