Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Aravinda de Silva

India Tour of Sri Lanka: মাহেলাকে চেয়েও পাননি, কোচ দ্রাবিড়কে দেখে মুগ্ধ ডি’সিলভা

ডি’সিলভার আফসোস, দ্রাবিড়ের মতো তিনিও একজন প্রাক্তন ক্রিকেটারকে পেয়েছিলেন, যাঁর হাতে পড়লে শ্রীলঙ্কা দলেরও অনেক উন্নতি হত।

অকপট: ভারতের রিজার্ভ বেঞ্চের শক্তিতে মোহিত ডি’সিলভা।

অকপট: ভারতের রিজার্ভ বেঞ্চের শক্তিতে মোহিত ডি’সিলভা। ছবি টুইটার।

কৌশিক দাশ
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২১ ০৮:১১
Share: Save:

তিনি মনে করেন রাহুল দ্রাবিড়কে প্রথমে অনূর্ধ্ব-১৯ দলের কোচ করে মাস্টারস্ট্রোক খেলেছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। যার ফল এখন পাওয়া যাচ্ছে। পাশাপাশি একটা ব্যাপারে হতাশ অরবিন্দ ডি’সিলভা। মাহেলা জয়বর্ধনের মুখে ‘না’ শুনে!

শ্রীলঙ্কা ক্রিকেট প্রশাসনের সঙ্গে নানা ভাবে যুক্ত ডি’সিলভা। বৃহস্পতিবার কলম্বো থেকে ভিডিয়ো কলে শ্রীলঙ্কার কিংবদন্তি এই ব্যাটসম্যান বলছিলেন, ‘‘সবার আগে রাহুল দ্রাবিড়কে অনূর্ধ্ব-১৯ দলের কোচ করে সব চেয়ে ভাল সিদ্ধান্ত নিয়েছিল ভারতীয় বোর্ড। ওই বয়সেই ক্রিকেটারদের গড়ে তোলা যায়। যে কাজটা দ্রাবিড় এত দিন ধরে করেছে। সেই ফলটা এখন ভারতীয় দল পাচ্ছে।’’ ভারতীয় ক্রিকেটের রিজার্ভ বেঞ্চ এখন এতটাই শক্তিশালী যে নতুন দল নিয়ে গিয়েও অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী দলকে হারিয়ে আসতে পারছে।

ডি’সিলভার আফসোস, দ্রাবিড়ের মতো তিনিও একজন প্রাক্তন ক্রিকেটারকে পেয়েছিলেন, যাঁর হাতে পড়লে শ্রীলঙ্কা দলেরও অনেক উন্নতি হত। কে সেই ক্রিকেটার? নামটা ফাঁস করলেন ডি’সিলভা। বিশ্বকাপজয়ী শ্রীলঙ্কার প্রাক্তন ব্যাটসম্যান বলে দিলেন, ‘‘মাহেলা জয়বর্ধনেকে অনেক অনুরোধ করা হয়েছিল শ্রীলঙ্কার অনূর্ধ্ব-১৯ দলটার দায়িত্ব নিতে। কিন্তু মাহেলাকে আমি কিছুতেই রাজি করাতে পারিনি।’’

শ্রীলঙ্কার বিরুদ্ধে আসন্ন সীমিত ওভারের সিরিজে ভারতীয় দলের কোচ হিসেবে গিয়েছেন দ্রাবিড়। যে সিরিজ শুরু ১৩ জুলাই থেকে। যা সরাসরি সম্প্রচার করা হবে সোনি স্পোর্টস চ্যানেলে। সিরিজ শুরুর আগেই শিখর ধওয়নদের ‘দ্বিতীয় সারির’ দল বলে বিতর্ক তৈরি করেছিলেন অর্জুন রণতুঙ্গা। আপনি কি আপনার প্রাক্তন অধিনায়কের সঙ্গে একমত? বাছাই করা কিছু প্রচারমাধ্যমের সামনে ডি’সিলভা বলেন, ‘‘এখন যা পরিস্থিতি, তাতে এই ভাবেই ভেঙে ভেঙে দল পাঠানোটা ভবিষ্যতের রীতি হতে চলেছে। আর ভারতের রিজার্ভ বেঞ্চের শক্তি কতটা সবাই জানে।’’

সিরিজ শুরুর আগে আর একটা বিতর্ক দেখা দিয়েছে শ্রীলঙ্কাকে ঘিরে। ব্যক্তিগত কারণ দেখিয়ে সরে দাঁড়িয়েছেন অ্যাঞ্জেলো ম্যাথেউজ়। জানা গিয়েছে, চুক্তি নিয়ে খুশি নন এই অলরাউন্ডার। ডি’সিলভা মানতে পারছেন না এই সিদ্ধান্ত। তিনি বলেছেন, ‘‘এটা যদি সত্যি হয়, তা হলে খুবই দুঃখের খবর। অ্যাঞ্জেলোর কিন্তু অনেক কিছুই দেওয়ার ছিল শ্রীলঙ্কা ক্রিকেটকে।”

ডি’সিলভা জানাচ্ছেন তিনি অবাকই হয়েছেন এ রকম খবর শুনে। শ্রীলঙ্কা বোর্ডের ক্রিকেট কমিটির অন্যতম সদস্য বলছেন, ‘‘আমি হলে এই ভাবে সরে যেতাম না। বরং, সুযোগটা কাজে লাগিয়ে বুঝিয়ে দিতাম, এখনও কী করতে পারি। অ্যাঞ্জেলোরও সেটাই করা উচিত। যে এটা করবে না, তাকে খুব বোকা বলতে হবে।’’ এর পরে অ্যাঞ্জেলোকে একটা পরামর্শও দিয়েছেন ডি’সিলভা। বলেছেন, ‘‘ক্রিকেট থেকে সরে যেতে হলে পুরুষালি ভাবে সরে যেতে হয়। এই ভাবে নয়।’’

শ্রীলঙ্কা কোচের করোনা: ভারতের বিরুদ্ধে সীমিত ওভারের সিরিজের আগে করোনা আক্রান্ত হলেন শ্রীলঙ্কার ব্যাটিং কোচ গ্র্যান্ট ফ্লাওয়ার। গত কালই ইংল্যান্ড থেকে দেশে ফিরেছে শ্রীলঙ্কা। তার পরেই করোনা ধরা পড়েছে ফ্লাওয়ারের। ভারতের বিরুদ্ধে প্রথম ম্যাচ ১৩ জুলাই। ফ্লাওয়ার এখন নিভৃতবাসে আছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE