Advertisement
০৪ মে ২০২৪
Australian Open 2024

টানা দু’বার অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠলেন সাবালেঙ্কা, সেরিনার পর প্রথম

অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠে গেলেন এরিনা সাবালেঙ্কা। বৃহস্পতিবার সেমিফাইনালে হারালেন চতুর্থ বাছাই কোকো গফকে। সাবালেঙ্কা জিতেছেন ৭-৬, ৬-২ গেমে।

tennis

জয়ের পর সাবালেঙ্কা। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৪ ১৯:৩৬
Share: Save:

অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠে গেলেন এরিনা সাবালেঙ্কা। বৃহস্পতিবার সেমিফাইনালে হারালেন চতুর্থ বাছাই কোকো গফকে। সাবালেঙ্কা জিতেছেন ৭-৬, ৬-২ গেমে। সেরিনা উইলিয়ামসের পর প্রথম মহিলা টেনিস খেলোয়াড় হিসাবে টানা দু’বার অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠলেন সাবালেঙ্কা। ফাইনালে তিনি খেলবেন চিনের ঝেং কিনওয়েনের বিরুদ্ধে। তিনি এ দিন অপর সেমিফাইনালে হারান অবাছাই ডায়ানা ইয়াসস্ত্রেমস্কাকে।

মেলবোর্ন পার্কে এই নিয়ে টানা ১৩টি ম্যাচ জিতলেন সাবালেঙ্কা। গত বছর এই প্রতিযোগিতার ফাইনালে ওঠার পরেই তাঁকে ভাল করে চিনতে পারে টেনিসবিশ্ব। সেরিনা ২০১৫-১৭ পর্যন্ত টানা তিন বার অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠেছিলেন।

চলতি বছরে কোনও প্রতিযোগিতায় একটিও ম্যাচে হারেননি গফ। অকল্যান্ডে ট্রফি জিতে খেলতে এসেছিলেন অস্ট্রেলিয়ান ওপেনে। গ্র্যান্ড স্ল্যাম টানা ১২টি ম্যাচ জিতে এসেছিলেন। নেয়োমি ওসাকার পর প্রথম মহিলা হিসাবে পর পর ইউএস ওপেন এবং অস্ট্রেলিয়ান ওপেন জয়ের সুযোগ ছিল তাঁর সামনে। গত বছরের সেপ্টেম্বরে সাবালেঙ্কাকে হারিয়েই ইউএস ওপেন জিতেছিলেন তিনি। কিন্তু অস্ট্রেলিয়ান ওপেনে একই কাজ করে দেখাতে পারলেন না।

এ দিন প্রথম সেটে ভালই লড়াই করেন গফ। কোনও খেলোয়াড়ই নিজের সার্ভ ধরে রাখতে পারছিলেন না। এক সময় সাবালেঙ্কা ৫-২ এগিয়ে যান। সেখান থেকে টানা চারটি গেম জিতে গফ ৬-৫ করে ফেলেন। তার পরেও নিজের সার্ভ ধরে রেখে সেট জিততে পারেননি। সাবালেঙ্কার অসাধারণ রিটার্ন তাঁকে সমস্যায় ফেলে। টাইব্রেকারে সাবালেঙ্কা ৫-১ এগিয়ে থাকার সময় গফের জন্য গোটা স্টেডিয়াম চিৎকার করলেও লাভ হয়নি। দ্বিতীয় সেটে গফকে আর দাঁড়াতে দেননি সাবালেঙ্কা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Australian Open 2024 Aryna Sabalenka Coco Gauff
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE