×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ এপ্রিল ২০২১ ই-পেপার

অ্যাশেজের আগে অজি বধে রাহানেরাই হাতিয়ার ব্রিটিশদের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৩ জানুয়ারি ২০২১ ১৪:৪৩
অজি বধে রাহানেরাই হাতিয়ার ব্রিটিশদের

অজি বধে রাহানেরাই হাতিয়ার ব্রিটিশদের

ভারতের বিরুদ্ধে চলতি টেস্ট সিরিজ শেষ হওয়ার পর ঘরের মাঠে আরও একটা বড় যুদ্ধে নামবে অস্ট্রেলিয়া। তবে হাতে অনেকটা সময় থাকলেও এখন থেকেই অজিদের উপর চাপ বাড়াতে শুরু করে দিল ব্রিটিশ সংবাদ মাধ্যম। আর এবার তাদের হাতিয়ার ভারতীয় দল। টিম ইন্ডিয়ার বিরুদ্ধে চলতি টেস্ট সিরিজে অধিনায়ক টিম পেনস্টিভ স্মিথের কান্ডকারখানা দেখার পর তাঁদের লাগাতার টার্গেট করেছে ব্রিটিশ মিডিয়া।

২০১৭ সালে ব্যাঙ্গালোর টেস্টে ডিআরএস নিতে গিয়ে স্মিথের 'ব্রেন ফেড' হওয়া। ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কেপটাউন টেস্টে বল বিকৃতি ইস্যু। আর এবার সিডনি টেস্টে ঋষভ পন্থের ‘গার্ড মার্ক’ মুছে দিয়ে শেষ দিনে বিতর্কে জড়িয়েছিলেন স্মিথ। যদিও স্মিথের দাবি তিনি আদৌ ঋষভের ‘গার্ড মার্ক’ মোছার চেষ্টা করেননি। তবে ব্রিটিশ মিডিয়া তাঁর বক্তব্য শুনতে মোটেও রাজি নয়। তাদের আরও দাবি অস্ট্রেলিয়ার মানসিকতা হল যেমন করেই হোক ম্যাচ জিততে হবে।

প্রত্যেক ব্যাটসম্যান ব্যাটিং শুরু করার আগে জুতোর স্পাইক দিয়ে ক্রিজে দাগ কাটেন। যাতে ব্যাটসম্যান বুঝতে পারেন, তিনি ঠিক কোথায় দাঁড়াচ্ছেন। ঋষভও তাই করেছিলেন। কিন্তু চা বিরতির পরে খেলা শুরু হওয়ার সময় দেখা যায়, স্মিথ এসে বুটের স্পাইক দিয়ে ঋষভের তৈরি দাগ মুছে দিচ্ছেন। স্টাম্প ক্যামেরায় ধরা পড়ে ৪৯ নম্বর জার্সি পরা কেউ বাঁ-হাতে শ্যাডো ব্যাটিং করছেন। আর তার পরেই বুটের স্পাইক দিয়ে মুছে দিচ্ছেন পন্থের ‘গার্ড মার্ক’। স্মিথের জার্সি নম্বর হল ৪৯। শুরু হয় বিতর্ক। সোশ্যাল মিডিয়ায় তো বটেই, মাইকেল ভনের মতো প্রাক্তন ক্রিকেটারও স্মিথের অখেলোয়াড়ি মনোভাবের দিকে আঙুল তোলেন। ভন টুইটে লিখেছিলেন, "ভেরি ভেরি পুওর!" ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক ডেভিড লয়েড আবার একধাপ এগিয়ে বলেছেন, "স্টিভ স্মিথ শিশুসুলভ কাজ করেছে। ও যদি ইচ্ছাকৃত কাজটা করে থাকে তাহলে এরচেয়ে বোকামি আর কিছুই হতে পারে না।"

আরও পড়ুন: অখেলোয়াড়ি মনোভাব ছিল না, ব্যাখ্যা স্মিথের

স্মিথের পাশাপাশি দলের অধিনায়ক টিম পেন-কেও আক্রমণ করল ব্রিটিশ মিডিয়া। দ্যা টাইমসের ম্যাথু সেইড লিখেছেন, "একজন অধিনায়কের কাজ হল সঠিকভাবে দলকে এগিয়ে নিয়ে যাওয়া। অতীতে অস্ট্রেলিয়ায় অনেক চ্যাম্পিয়ন অধিনায়ক দেখেছি। তবে টিম পেনের মতো এমন নিম্ন মানের অধিনায়ক দেখিনি। ক্যাচ ফস্কিয়ে কোন মুখে অশ্বিন ও বিহারী-কে স্লেজিং করল পেন! আসলে ওরা জয় ছাড়া কিছুই বোঝে না। জেতার জন্য স্পোর্টসম্যান স্পিরিটকেও জলাঞ্জলি দিতে রাজি টিম পেনের অস্ট্রেলিয়া।"

চলতি বছরের ২২ নভেম্বর থেকে শুরু হবে মর্যাদার অ্যাশেজ। চলবে ২০২২-এর ১৪ জানুয়ারি পর্যন্ত। ক্রিকেট বিশেষজ্ঞদের ধারণা বাইশগজের যুদ্ধে চিরশত্রু অস্ট্রেলিয়াকে বাগে আনার জন্যই অজিঙ্ক রাহানের টিম ইন্ডিয়াকে হাতিয়ার করল ব্রিটিশ সংবাদ মাধ্যম।

Advertisement
Advertisement