Advertisement
০৩ মে ২০২৪
Asian Champions Trophy Hockey

এশীয় হকির ফাইনালে ভারত, জাপানকে উড়িয়ে শনিবার মালয়েশিয়ার মুখোমুখি হরমনপ্রীতেরা

লিগ পর্বের মতো সেমিফাইনালে ভারতকে রুখতে পারল না জাপান। প্রতিপক্ষকে গোলের মালা পরিয়ে প্রতিযোগিতার ফাইনালে চলে গেলেন হরমনপ্রীতেরা।

picture of Indian Hockey Team

সেমিফাইনালে জাপানকে হারানোর উচ্ছ্বাস ভারতীয় হকি খেলোয়াড়দের। ছবি: টুইটার।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৩ ২২:০৩
Share: Save:

লিগের ম্যাচে এক মাত্র জাপানের কাছে আটকে গিয়েছিলেন হরমনপ্রীত সিংহেরা। এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে সেই জাপানকে কোনও সুযোগই দিল ভারতীয় হকি দল। লিগের শেষ ম্যাচ পাকিস্তানের বিরুদ্ধে যে মেজাজে শেষ করেছিলেন হরমনপ্রীতেরা, শুক্রবার জাপানের বিরুদ্ধে সেমিফাইনালে সেই মেজাজে শুরু করলেন তাঁরা। তাতেই জয় এল ৫-০ ব্যবধানে। শনিবার ফাইনালে ভারতের প্রতিপক্ষ মালয়েশিয়া।

সেমিফাইনালের প্রথম ১৫ মিনিট জাপানের রক্ষণ ভাঙতে পারেনি ভারতীয় দল। যদিও ম্যাচের দ্বিতীয় মিনিটেই প্রথম পেনাল্টি কর্নার আদায় করে নেয় ভারত। জাপানের গোলরক্ষক দলের পতন রোখেন। শুরু থেকেই আগ্রাসী মেজাজে শুরু করে ভারতীয় দল। জাপানের ‘ডি’-তে একের পর এক আক্রমণ তুলে নিয়ে গেলেও গোলের মুখ খুলতে পারেনি ভারত।

প্রথম কোয়ার্টার গোল শূন্য অবস্থায় শেষ হওয়ার পর দ্বিতীয় কোয়ার্টারে ভারতীয় দল আক্রমণের তীব্রতা আরও বৃদ্ধি করে। জাপানকে তাদের অর্ধেই চেপে ধরেন মনপ্রীত সিংহ, আকাশদীপ সিংহেরা। চাপের মুখে ২০ মিনিটে ভেঙে পড়ে জাপানের রক্ষণ। কাঙ্খিত প্রথম গোল তুলে নেয় ভারতীয় দল। অনবদ্য ফিল্ড গোল করে ভারতকে এগিয়ে দেন আকাশদীপ। গোল খাওয়ার পর জাপানের রক্ষণের বাঁধন আলগা হয়ে যায়। ২ মিনিট পরেই দ্বিতীয় পেনাল্টি কর্নার আদায় করে নেয় ভারত। তা থেকে দুরন্ত গোল করেন অধিনায়ক হরমনপ্রীত।

হাফ টাইমের এক মিনিট আগে তৃতীয় গোল ভারতের। ২৯ মিনিটে মাঝ মাঠ থেকে বল নিয়ে জাপানের ‘ডি’-এ ঢুকে পড়েন মনপ্রীত। জাপানের একাধিক খেলোয়াড় তাঁকে আটকানোর চেষ্টা করেও ব্যর্থ হন। গোলের সামনে দাঁড়িয়ে থাকা মনদীপকে লক্ষ্য করে শট নেন মনপ্রীত। বলে স্টিক ছোঁয়ানো ছাড়া তাঁর আর কিছু করার ছিল না। ৩-০ গোল ভারত এগিয়ে যাওয়ার পর জাপানের খেলোয়াড়েরা কার্যত হাল ছেড়ে দেন। ভারতীয় দল অবশ্য আক্রমণের তীব্রতা কমায়নি এতটুকু।

হরমনপ্রীতেরা কখনওই ম্যাচের রাশ আলগা হতে দেননি। গোটা সময় বল নিজেদের দখলে রাখার চেষ্টা করেছেন। তারই সুফল আসে ৩৮ মিনিটে। আবারও মাঝ মাঠ থেকে দ্রুত গতিতে প্রতিপক্ষের ‘ডি’-তে ঢুকে পড়েন মনপ্রীত। তাঁর ড্রিবলে কেটে যান জাপানের একাধিক খেলোয়াড়। গোলের সামনে মনপ্রীতের কাছ থেকে বল পেয়ে গোল করতে ভুল করেননি সুমিত। ৫১ মিনিটে ভারতের হয়ে পঞ্চম গোল কার্তি সেলভামের। ‘ডি’-এর মধ্যে লম্বা এবং নিখুঁত স্কুপ ধরে হরমনপ্রীত বল দেন কার্তিককে। ভারতীয় হকি দলে সুযোগ পাওয়া তামিলনাড়ুর প্রথম খেলোয়াড় দু’জনকে কাটিয়ে গোল করেন।

এ দিন খেলা শুরুর আগে ভারতীয় দলের গোলরক্ষক পিআর শ্রীজেশকে সংবর্ধনা জানায় হকি ইন্ডিয়া। শুক্রবার ভারতের হয়ে ৩০০তম ম্যাচ খেললেন তিনি। শনিবার তৃতীয়-চতুর্থ স্থানের ম্যাচে মুখোমুখি হবে জাপান এবং দক্ষিণ কোরিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asian Champions Trophy Hockey India Japan Hockey
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE