Advertisement
০২ মে ২০২৪
Ashes 2023

অ্যাশেজ়ের মদ্যপান বিতর্কে এ বার ঘি ঢাললেন স্মিথ, বিঁধলেন স্টোকসদের আচরণকে

অ্যাশেজ় সিরিজ়ের মদ্যপান বিতর্ক থামছেই না। এ বার মুখ খুললেন স্মিথও। অস্ট্রেলিয়ার সহ-অধিনায়ক সরব হয়েছেন স্টোকসদের আচরণ নিয়ে।

picture of steve smith

স্টিভ স্মিথ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৩ ২১:২৫
Share: Save:

অ্যাশেজ় সিরিজ়ের মদ্যপান বিতর্ক এখনও চলছে। ইংল্যান্ড দলের যোগ না দেওয়া কিছুতেই মেনে নিতে পারছেন না অস্ট্রেলীয় ক্রিকেটারেরা। ট্র্যাভিস হেডের পর এ বার মুখ খুললেন অস্ট্রেলিয়ার সহ-অধিনায়ক স্টিভ স্মিথ।

ওভাল টেস্টের শেষ দিন বেন স্টোকসদের জন্য বেশ কিছুক্ষণ অপেক্ষা করেছিলেন প্যাট কামিন্সেরা। ইংল্যান্ড দলকে ডাকতেও গিয়েছিলেন স্টিভ স্মিথ। স্টোকসদের জন্য অপেক্ষা করার সেই অভিজ্ঞতার কথা বলেছিলেন হেড। এ বার মুখ খুললেন স্মিথ। তিনি বলেছেন, ‘‘ইংল্যান্ডের সাজঘরের দরজায় আমরা দু’বার টোকা দিয়েছিলাম। আমরা বেশ কিছুক্ষণ অপেক্ষা করার পর ডাকতে গিয়েছিলাম। দ্বিতীয় বেন স্টোকস দরজা খুলে বলেছিল ২ মিনিট অপেক্ষা করতে। কিন্তু সেই ২ মিনিটের অপেক্ষা এক ঘণ্টায় পরিণত হয়েছিল।’’

সে দিনের অভিজ্ঞতা নিয়ে স্মিথ আরও বলেছেন, ‘‘একটা সময় আমাদের মনে হয়েছিল আর অপেক্ষা করার মানে হয় না। ইংল্যান্ডের ওই আচরণের পর আমরা মদ্যপান করব কিনা, তাও ভেবেছিলাম। ছেলেরা সবাই খুব বিরক্ত হচ্ছিল। শেষ পর্যন্ত আমরাও চলে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম।’’

ইংরেজ ক্রিকেটারদের ওই আচরণ প্রত্যাশিত ছিল না অস্ট্রেলিয়া দলের কাছে। তা নিয়ে স্মিথ বলেছেন, ‘‘পুরো ব্যাপারটাই ছিল দুর্ভাগ্যজনক। আমার ক্রিকেটজীবনে প্রথম বার এমন ঘটনা ঘটল। সিরিজ় শেষ হওয়ার পর আমরা এক সঙ্গে মদ্যপান করতে পারিনি। এটা একটা লজ্জাজনক ঘটনা।’’

অ্যাশেজ় সিরিজ়ের শেষে রীতি অনুযায়ী মদ্যপানের আয়োজন করা হয় ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের জন্য। এ বারের অ্যাশেজ় শেষ হওয়ার পর সেই অনুষ্ঠানে যাননি ইংল্যান্ডের ক্রিকেটারেরা। আগেই অনুপস্থিতির ব্যাখ্যা দিয়েছেন স্টোকসেরা।

স্টুয়ার্ট ব্রড এবং মইন আলি অ্যাশেজ় সিরিজ় খেলে অবসর নিয়েছেন। মইন সাদা বলের ক্রিকেট খেললেও ব্রড ক্রিকেটজীবন থেকেই অবসর নিয়েছেন। দুই সতীর্থের বিদায় স্মরণীয় করে রাখতে চেয়েছিলেন স্টোকসেরা। কোচ ব্রেন্ডন ম্যাকালামের অনুরোধে ইংল্যান্ডের ক্রিকেটারেরা কেউ অ্যাশেজ় সিরিজ়ের রীতি অনুযায়ী আয়োজিত মদ্যপানের অনুষ্ঠানে যাননি। যা নিয়ে পরে নিজেদের অবস্থান স্পষ্ট করেছিলেন ইংল্যান্ড অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ashes 2023 Steve Smith England Australia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE