Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৫ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Sameeha Barwin: দলে একমাত্র মহিলা বলে পাঁচ পুরুষ খেলোয়াড়ের সঙ্গে বধির সামিহাকে বিদেশে খেলতেই পাঠালো না সাই

একদিকে যখন অলিম্পিক্স থেকে সেরা প্রদর্শন করে ফিরছেন ক্রীড়াবিদরা, তখন প্যারা-অ্যাথলিটদের দুর্দশা আরও বাড়ছে। সোমবারই এমন ঘটনা সামনে এসেছে, য

নিজস্ব প্রতিবেদন
০৯ অগস্ট ২০২১ ১৬:৪০
Save
Something isn't right! Please refresh.
সামিহা বরউইন।

সামিহা বরউইন।
ছবি টুইটার

Popup Close

একদিকে যখন অলিম্পিক্স থেকে সেরা প্রদর্শন করে ফিরছেন ক্রীড়াবিদরা, তখন প্যারা-অ্যাথলিটদের দুর্দশা আরও বাড়ছে। সোমবারই এমন ঘটনা সামনে এসেছে, যা তাজ্জব করে দিয়েছে দেশবাসীকে।

পোলান্ডে হতে চলা বিশ্ব বধির অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের যোগ্যতা অর্জন করেছিলেন তামিলনাড়ুর সামিহা বরউইন। কিন্তু সেই প্রতিযোগিতায় তিনি ভারতের একমাত্র মহিলা ক্রীড়াবিদ হওয়ায় নাম বাদ দেওয়া হল তাঁর। কারণ পাঁচ জন পুরুষ ক্রীড়াবিদের সঙ্গে তাঁকে পোলান্ডে পাঠাতে রাজি নয় স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়া (সাই)।

১০০ মিটার এবং লং জাম্পে অংশ নেন সামিহা। তাঁর ৯০ শতাংশ শ্রবণশক্তির অক্ষমতা রয়েছে। ১২ বছর বয়স থেকে তিনি অ্যাথলেটিক্সে রয়েছেন। বধিরদের জাতীয় অ্যাথলেটিক্সে তিনি তিন বারের সোনাজয়ী।

Advertisement

এক ওয়েবসাইটে তাঁর মা সালামত বলেছেন, “আমার মেয়ে দারুণ অ্যাথলিট। এরকম বোকা বোকা কারণে ওর নাম বাদ দিয়ে খুব কাজ করেছে ফেডারেশন। তবে এত সহজে আমরা ছাড়ব না। এটা আমাদের সম্মানের লড়াই।” জানা গিয়েছে, সিদ্ধান্তের বিরোধিতা করে ইতিমধ্যেই সংস্থার কাছে অভিযোগ করেছে সামিহার পরিবার।

সালামত আরও বলেছেন, “আমাকে বলা হয়েছে একমাত্র মহিলা হওয়ার জন্য ওর নাম বাদ দেওয়া হয়েছে। অর্থের অভাবের জন্য ওর সঙ্গে আর কোনও মহিলাকেও পাঠানো যাচ্ছে না।” উল্লেখ্য, কন্যাকুমারির সাংসদ ভি বিজয়কুমার কেন্দ্রীয় ক্রীড়মন্ত্রী অনুরাগ ঠাকুরকে বিষয়টি জানিয়ে ব্যবস্থা নিতে বলেছেন। কিন্তু এখনও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement