Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

বিদেশে প্রস্তুতিতে যাবেন না হাবাসরা

নিজস্ব সংবাদদাতা
০৪ সেপ্টেম্বর ২০১৯ ০৪:৫৪
এটিকে কোচ আন্তোনিও লোপেজ হাবাস।—ফাইল চিত্র।

এটিকে কোচ আন্তোনিও লোপেজ হাবাস।—ফাইল চিত্র।

তিন বছর পরে কলকাতায় কোচিং করার সুযোগ পেয়ে দারুণ উচ্ছ্বসিত এটিকে কোচ আন্তোনিও লোপেজ হাবাস। যুবভারতীতে মঙ্গলবার সন্ধ্যায় অনুশীলন করতে নামার আগে তিনি বললেন, ‘‘মনে হচ্ছে নিজের ঘরে ফিরে এসেছি। খুব ভাল লাগছে। চেষ্টা করব ফের কলকাতাকে সাফল্য দেওয়ার। দলও এ বার ভাল হয়েছে।’’ পাশাপাশি জানিয়ে দিলেন, এ বার বিদেশের মাটিতে কোনও প্রাক-মরসুম প্রস্তুতি শিবির করবেন না। কলকাতায় দেড় মাস অনুশীলন করবেন এদু গার্সিয়া, রয় কৃষ্ণরা। এটিকে খেলবে কিছু প্রস্তুতি ম্যাচও।

ইন্ডিয়ান সুপার লিগে প্রথম দু’বছর দারুণ সাফল্য পেয়েছিলেন হাবাস। প্রথমবার চ্যাম্পিয়ন করেছিলেন কলকাতাকে। দ্বিতীয়বার রানার্স। আতলেতিকো মাদ্রিদের সঙ্গে তখন গাঁটছড়া ছিল কলকাতার। মাদ্রিদের ক্লাবের কর্তারা তাঁকে পাঠিয়েছিলেন এখানে। কিন্তু পরে হাবাস মাদ্রিদের ক্লাবের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে চলে যান পুণেতে। সেখানে সুবিধা করতে পারেননি। ফিরে গিয়েছিলেন স্পেনে। গত দু’বছর কলকাতার কর্তারা আস্থা রেখেছিলেন ব্রিটিশ কোচেদের উপরে। সাফল্য না পেয়ে কর্তারা ফিরিয়ে আনেন হাবাসকে। তবে তাঁর সহকারী হিসাবে রয়ে গিয়েছেন সঞ্জয় সেন।

আইএসএল শুরু হচ্ছে ২০ অক্টোবর। তার অনেক আগেই নেমে পড়েছেন হাবাস। সব ফুটবলারের শারীরিক সক্ষমতার পরীক্ষা নেওয়ার পরে এ দিন থেকেই দু’বেলা অনুশীলন শুরু করে দিয়েছেন। সাত বিদেশি-সহ প্রায় পুরো দলকেই শুরুতে হাতে পেয়ে গিয়েছেন হাবাস। শুধু ভারতীয় দলের হয়ে গুয়াহাটিতে বিশ্বকাপের যোগ্যতা নির্ণায়ক ম্যাচ খেলতে চলে যাওয়ায় তিন ফুটবলার প্রীতম কোটাল, বলবন্ত সিংহ এবং আনাস এডাথোডিকা যোগ দেননি। বিদেশি ফুটবলারদের মধ্যে আসেননি জন জনসন। এটিকে সূত্রের খবর, আট বিদেশি নেওয়া হলেও দু’জনকে ছেড়ে দেওয়া হবে। এবং সেই দায়িত্ব দেওয়া হয়েছে হাবাসকেই। এ দিকে এ বার আইএসএলের সূচি ঘোষণার পরে দু’টি ক্লাব তাদের শহর ছেড়ে অন্য জায়গায় চলে গিয়েছে। দিল্লি ডায়ানোমোস এবং এফ সি পুণে সিটি দল তুলে দিয়েছে। নতুন দুটি শহরের দল হিসাবে খেলতে দেখা যাবে ওড়িশা এফ সি এবং হায়দরাবাদ এফ সি-কে।

Advertisement

আরও পড়ুন

Advertisement