Advertisement
২৬ ফেব্রুয়ারি ২০২৪
Wimbeldon

Wimbledon: রাশিয়াকে ব্রাত্য করার ‘শাস্তি’, উইম্বলডন জিতলেও পয়েন্ট পাবেন না ফেডেরার, নাদালরা

ঐতিহ্যবাহী এই প্রতিযোগিতার এখন থেকে খাতায়-কলমে গুরুত্ব থাকল না। এই প্রতিযোগিতা খেলে কোনও পয়েন্ট পাবেন না টেনিস খেলোয়াড়রা।

ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২০ মে ২০২২ ২৩:৫৪
Share: Save:

রাশিয়া এবং বেলারুসের টেনিস খেলোয়াড়দের খেলতে না দেওয়ার সিদ্ধান্তের জন্য শাস্তি পেল উইম্বলডন। ঐতিহ্যবাহী এই প্রতিযোগিতার এখন থেকে খাতায়-কলমে গুরুত্ব থাকল না। এই প্রতিযোগিতা খেলে কোনও পয়েন্ট পাবেন না টেনিস খেলোয়াড়রা।

এটিপি-র নেওয়া এই সিদ্ধান্তের ফলে উইম্বলডন খেললেও কোনও পয়েন্ট পাবেন না নাদাল, ফেডেরাররা। এর ফলে টেনিস দুনিয়ায় খেলোয়াড়দের ক্রমতালিকাতেও প্রভাব পড়বে। এটিপি-র তরফে বলা হয়েছে, “যে কোনও দেশের খেলোয়াড় তাঁর যোগ্যতার মাধ্যমে খেলার সুযোগ অর্জন করবে, আমাদের প্রতিযোগিতার এটাই মূল উদ্দেশ্য। উইম্বল্ডন যে রাশিয়া এবং বেলারুসের খেলোয়াড়দের খেলতে না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সেটা এটিপি-র ক্রমতালিকার নিয়মবিরুদ্ধ। তাই এই পরিবর্তিত পরিস্থিতির জন্য খুব দুঃখের সঙ্গে আমরা উইম্বলডন ২০২২ থেকে পয়েন্ট সরিয়ে নিচ্ছি।”

এটিপি-র তরফে আরও বলা হয়, “আমাদের সব নিয়ম খেলোয়াড়দের অগ্রাধিকার দিয়ে ভাবা হয়। ৩০টি দেশে যে ট্যুর হয়, সেখানে একটি দেশের ট্যুরে আলাদা নিয়ম মানা যায় না।” এপ্রিল মাসে উইম্বলডন কর্তৃপক্ষ ঘোষণা করেন, এই প্রতিযোগিতায় রাশিয়া এবং বেলারুসের প্রতিযোগীদের খেলতে দেওয়া হবে না। ইউক্রেনের উপর রাশিয়ার হামলার জন্যই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছিলেন তাঁরা। রাফায়েল নাদাল, নোভাক জোকোভিচের মতো টেনিস খেলোয়াড়রা উইম্বলডনের সিদ্ধান্তের সমালোচনা করেছিলেন। এটিপি-র অভিযোগ উইম্বলডন তাদের নিয়ম ভেঙেছে। ফরাসি ওপেনে যদিও রাশিয়া এবং বেলারুসের খেলোয়াড়রা খেলবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE