Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১১ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

অনভ্যস্ত ক্রিকেট খেলেও এগিয়ে অস্ট্রেলিয়া

এই সিরিজে এখন পর্যন্ত অস্ট্রেলিয়াকেই বেশির ভাগ সময় ভাল দল দেখিয়েছে। বেঙ্গালুরুর দ্বিতীয় দিনেও তার ব্যতিক্রম হল না। অস্ট্রেলিয়ার মানসিকতা দেখ

রবি শাস্ত্রী
০৬ মার্চ ২০১৭ ০৪:০৭
Save
Something isn't right! Please refresh.
ছন্দে: অস্ট্রেলিয়াকে শক্ত ভিতের ওপর দাঁড় করালেন রেনশ। পিটিআই

ছন্দে: অস্ট্রেলিয়াকে শক্ত ভিতের ওপর দাঁড় করালেন রেনশ। পিটিআই

Popup Close

এই সিরিজে এখন পর্যন্ত অস্ট্রেলিয়াকেই বেশির ভাগ সময় ভাল দল দেখিয়েছে। বেঙ্গালুরুর দ্বিতীয় দিনেও তার ব্যতিক্রম হল না। অস্ট্রেলিয়ার মানসিকতা দেখে মনে হল, প্রয়োজনে আগুনের ওপর হাঁটতেও ওরা তৈরি। যে পরিবেশটা ওদের কাছে পরিচিত নয়, যে ধরনের ক্রিকেট খেলতে ওরা অভ্যস্ত নয়, সেই খেলাটাই রবিবার খেলল ওরা। খুব ধীর গতিতে রান তুলল। নিজেদের আগ্রাসী মনোভাবকে প্রাধান্য না দিয়ে মাথা নামিয়ে, ধৈর্য ধরে ব্যাট করে গেল।

ভারত কিন্তু চাপটা রীতিমতো টের পাচ্ছে। ওভারের পর ওভারে দেখা গিয়েছে, ফিল্ডাররা বল ঠিক মতো ধরতে পারছে না। বা ডিআরএস নিয়ে অদ্ভুত সব সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। তবে এ সব সত্ত্বেও বলব, বোলারদের শৃঙ্খলাটা কিন্তু তারিফ করার মতো ছিল। চ্যালেঞ্জের মুখে পড়লেও ওদের কাঁধ-মাথা ঝুঁকে যায়নি। বরং নিজেদের কাজটা করে গিয়েছে।

চিন্নাস্বামী স্টেডিয়ামে যদি কোনও নিরপেক্ষ দর্শক থাকত, তা হলে নিঃসন্দেহে এই ছবিটাই দেখত।

Advertisement

উমেশ যাদব এবং ইশান্ত শর্মা দুর্দান্ত বল করল। সমস্যা হয়ে গেল একটা জায়গায়। যে ক’জন ব্যাটসম্যানকে অস্ট্রেলিয়া ক্রিজে পাঠাল, তারা সবাই ভারতীয় বোলিংয়ের সামনে প্রাচীর হয়ে দাঁড়িয়ে যায়। আরও একটা ভুল ভেঙে গেল। অনেকেই আগে বলেছিলেন, অস্ট্রেলিয়ার ব্যাটিং মানে ডেভিড ওয়ার্নার এবং স্টিভ স্মিথ।

রবিবার আমরা দেখলাম, ওদের প্রত্যেকে যেন এই পরিবেশ এবং পরিস্থিতির সঙ্গে লড়াই করতে তৈরি হয়ে এসেছে। সিরিজের এখন পর্যন্ত যা ছবি, তাতে বলা যায়, ভারতীয় রহস্য অনেকটাই ভেদ করে ফেলেছে অস্ট্রেলিয়া। সবার চেয়ে নজর কেড়েছে ওদের লম্বা ওপেনার ম্যাট রেনশ।

ফুটওয়ার্ক নিয়ে ওর মনে কোনও দ্বিধা নেই। পরিস্থিতি অনুযায়ী নিজের খেলা বদলে নিতে পারে। বেঙ্গালুরুতেও ভাল খেলল। যেমন খেলল শন মার্শ। ম্যাথু ওয়েডের সঙ্গে মার্শের জুটিটা কিন্তু এই ম্যাচের ভাগ্য ঠিক করে দিতে পারে।

ভারতকে দ্বিতীয় ইনিংসে মরিয়া লড়াই করতে হবে। অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস এখনও শেষ হয়নি। এই রকম পিচে প্রত্যেকটা রান প্রয়োজনীয়। ভারতকে এই ম্যাচে ফিরে আসতে হলে নিজেদের উপর আস্থা রাখতে হবে। আশা করব, সেটা দেখা যাবে।

স্কোরকার্ড

ভারত ১ম ইনিংস ১৮৯

অস্ট্রেলিয়া ১ম ইনিংস ২৩৭-৬

অস্ট্রেলিয়া

ডেভিড ওয়ার্নার বো অশ্বিন ৩৩

ম্যাট রেনশ স্টা ঋদ্ধিমান বো জাডেজা ৬০

স্টিভ স্মিথ ক ঋদ্ধিমান বো জাডেজা ৮

শন মার্শ ক নায়ার বো উমেশ ৬৬

পিটার হ্যান্ডসকম্ব ক অশ্বিন বো জাডেজা ১৬

মিচেল মার্শ এলবিডব্লিউ বো ইশান্ত ০

ম্যাথু ওয়েড ব্যাটিং ২৫

মিচেল স্টার্ক ব্যাটিং ১৪

অতিরিক্ত ১৫

সর্বমোট ২৩৭-৬

উইকেট পতন: ৫২-১ (ডেভিড ওয়ার্নার, ২১.১), ৮২-২ (স্টিভ স্মিথ, ৪১.২), ১৩৪-৩ (ম্যাট রেনশ, ৬৬.৩), ১৬০-৪ (হ্যান্ডসকম্ব, ৭৬.৪), ১৬৩-৫ (মিচেল মার্শ, ৭৯.৬), ২২০-৬ (শন মার্শ, ১০০.২)।

বোলিং: ইশান্ত শর্মা ২৩-৬-৩৯-১, উমেশ যাদব ২৪-৭-৫৭-১, রবিচন্দ্রন অশ্বিন ৪১-১০-৭৫-১, রবীন্দ্র জাডেজা ১৭-১-৪৯-৩, করুণ নায়ার ১-০-৭-০।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement