×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মে ২০২১ ই-পেপার

টেস্ট ফাইনালে হয়তো আর খেলা হচ্ছে না স্মিথদের

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৪ মার্চ ২০২১ ০৬:২৬

চতুর্থ টেস্টে জো রুটরা ভারতকে হারালেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলার সুযোগ পেত অস্ট্রেলিয়া। কিন্তু সেই সম্ভাবনায় জল ঢেলে দিয়েছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ডের লিখিত আবেদন। আইসিসি এ বার সিদ্ধান্ত নেবে, দক্ষিণ আফ্রিকা সফর বাতিল করার ফলে অস্ট্রেলিয়ার পয়েন্ট কাটা হবে কি না। যদি পয়েন্ট কেটে নেওয়া হয়, সে ক্ষেত্রে চতুর্থ টেস্টে ভারত হারলেও চলে যাবে ফাইনালে।

জানুয়ারিতে ভারতের বিরুদ্ধে সিরিজ শেষ করার পরে দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়ার কথা ছিল স্টিভ স্মিথদের দেশের। কিন্তু করোনা আতঙ্কের কারণ দেখিয়ে সেই সফর বাতিল করে অস্ট্রেলিয়া। তার জন্য কোনও পয়েন্ট কেটে নেওয়া হয়নি জাস্টিন ল্যাঙ্গারের দলের। বরং ভারতের বিরুদ্ধে ঘরের মাঠে সিরিজ হেরেও টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার দাবিদার হয়ে বসে আছে অস্ট্রেলিয়া। যার বিরুদ্ধে প্রশ্ন তুলে আইসিসি-কে আবেদন করেছে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড। এমনকি সিরিজ বাতিল করার জন্য ক্রিকেট অস্ট্রেলিয়ার কাছে ক্ষতিপূরণের দাবিও করেছে কুইন্টন ডি’ককদের দেশের ক্রিকেট বোর্ড।

বিশেষজ্ঞদের মধ্যে কেউ কেউ মনে করেন, ভারতের বিরুদ্ধে সিরিজ হারের আতঙ্ক থেকে তখনও বেরোতে পারেনি অস্ট্রেলিয়া। তার মধ্যে আরও একটি বড় সিরিজ খেলার মানসিকতা ছিল না টিম পেনের দলের অধিকাংশ ক্রিকেটারের মধ্যে। তাই করোনার দোহাই দিয়ে দক্ষিণ আফ্রিকা সফর বাতিল করেন স্মিথরা।

Advertisement

অস্ট্রেলিয়ার এক সংবাদপত্রে বলা হয়েছে আইসিসি-ও এ বিষয়ে অস্ট্রেলিয়ার পয়েন্ট কেটে নেওয়ার সিদ্ধান্ত নিতে পারে। তবে চলতি সপ্তাহের মধ্যেই ক্রিকেট অস্ট্রেলিয়া যদি দক্ষিণ আফ্রিকার ক্রিকেট সংস্থার সঙ্গে ঝামেলা মিটিয়ে নিতে পারে, তা হলে সমস্যা থেকে রেহাই পাওয়ার সম্ভাবনা রয়েছে স্মিথদের। যদি তা সম্ভব না হয়, সে ক্ষেত্রে আইসিসি এই মামলা তুলে দেবে কোনও স্বাধীন সংস্থার হাতে। তাদের হাতেই ঠিক হবে অস্ট্রেলিয়ার টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের ভবিষ্যৎ। ভারত শেষ টেস্টে ড্র করলে যদিও এই প্রসঙ্গের কোনও ভিত্তি
থাকবে না।

আরও একটি সম্ভাবনার কথা উল্লেখ করেছে আইসিসি। তারা জানিয়েছে, দক্ষিণ আফ্রিকা সিরিজ বাতিল করার কারণ খতিয়ে দেখবে ত্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। যদি দাবি যুক্তিসম্মত না হয়, সে ক্ষেত্রে তিনটি টেস্ট বাতিল করার জন্য অস্ট্রেলিয়ার পয়েন্ট তো কাটা হবেই, সঙ্গে ১২০ পয়েন্ট দেওয়া হবে দক্ষিণ আফ্রিকাকে।

স্বাধীন সংস্থার আরও একটি সিদ্ধান্তের সম্ভাবনা তুলে ধরেছে অস্ট্রেলিয়ার সংবাদপত্র। বলা হয়েছে সেই স্বাধীন সংস্থা কোনও পয়েন্ট না কেটে বাতিল সিরিজের নতুন সময়সীমা ঠিক করতে পারে। ২০২৩-এর মধ্যে যে কোনও সময় ফের আয়োজন করা হতে পারে দক্ষিণ আফ্রিকার ঘরের মাঠে টেস্ট সিরিজ। প্রচারমাধ্যমে বলা হচ্ছে, আইসিসি এ বিষয়ে সিদ্ধান্ত নিতে দ্বিধাবোধ করছে। কারণ, অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ডকে চটাতে চায় না আইসিসি। ক্রিকেট অস্ট্রেলিয়া যথেষ্ট প্রভাবশালী ক্রিকেট বোর্ড। তাদের বিরুদ্ধে কড়া সিদ্ধান্ত নিতেও তাই দু’বার ভাববে আইসিসি।

দক্ষিণ আফ্রিকা যদিও সমঝোতার মধ্যে যেতে চায় না বলেই খবর। না হলে টেস্ট চ্যাম্পিয়নশিপে অস্ট্রেলিয়ার যোগ্যতামান নিয়ে সহজে প্রশ্ন তুলত না। তারা একেবারেই চায় না একটি সিরিজ হেরে, একটি বাতিল করা সত্ত্বেও টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার সুযোগ পান স্মিথ, মিচেল স্টার্করা।

Advertisement