Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

চোট নিয়ে উদ্বেগ দূর করে স্বমহিমায় ফিরলেন নাদাল

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১০ ফেব্রুয়ারি ২০২১ ০৮:১৬
হুঙ্কার: মেলবোর্নে প্রথম রাউন্ডে ম্যাচ পয়েন্ট জিতে নাদাল।

হুঙ্কার: মেলবোর্নে প্রথম রাউন্ডে ম্যাচ পয়েন্ট জিতে নাদাল।
ছবি: রয়টার্স।

তাঁর কোমরের চোট নিয়ে ভক্তদের উদ্বেগ ছিল। যে কারণে তিনি এটিপি কাপে খেলেননি। তবে অস্ট্রেলীয় ওপেনের প্রথম রাউন্ডে চোট নিয়ে যাবতীয় আশঙ্কা দূর করে স্ট্রেট সেটে জিতে দ্বিতীয় রাউন্ডে উঠলেন তিনি— রাফায়েল নাদাল। তবে ভারতীয় সমর্থকদের হতাশ করে প্রথম রাউন্ডে ছিটকে গিয়েছেন সুমিত নাগাল।

রড লেভার এরিনায় বিশ্বের দু’নম্বর ৬-৩, ৬-৪, ৬-১ হারান সার্বিয়ার লাসলো দেরে-কে। ম্যাচের পরে নাদাল বলেছেন, ‘‘গত ১৫ দিন আমার জন্য খুব কঠিন গিয়েছে।’’ এ মরসুমে নাদাল এক মাত্র ম্যাচে নামেন ১২দিন আগে অ্যাডিলেডে প্রস্তুতি ম্যাচে ডমিনিক থিমের বিরুদ্ধে। সেই ম্যাচেই প্রথম কোমরে সমস্যা অনুভব করেন তিনি। ‘‘তাই এ দিন আমাকে ম্যাচে টিকে থাকতেই হত। সেটাই করেছি। দ্বিতীয় রাউন্ডে উঠে ভাল লাগছে। মনে হয় খারাপ খেলিনি। স্ট্রেট সেটে জয়টাই লক্ষ্য ছিল,’’ বলেছেন নাদাল। দ্বিতীয় রাউন্ডে নাদালের প্রতিপক্ষ সার্বিয়ার ভিক্টর ট্রয়িস্কি বা যোগ্যতা অর্জন পর্ব পেরিয়ে আসা মাইকেল মো।

ভারতীয় সমর্থকদের নজর ছিল নাগাল বনাম লিথুয়ানিয়ার রিকার্ডাস বেরানকিসের লড়াইয়ের উপরে। দু’ঘণ্টা ১০ মিনিটের লড়াইের পরে স্ট্রেট সেটে হারেন নাগাল। ফল ২-৬, ৫-৭, ৩-৬। এর আগে গত সপ্তাহের প্রস্তুতি প্রতিযোগিতাতেও নাগাল বিশ্বের ৭২ নম্বর বেরানকিসের বিরুদ্ধে হেরেছিলেন। তিনি ছিটকে যাওয়ায় সিঙ্গলসে ভারতের অভিযান শেষ হয়ে গেল। এ বার আশা টিকে রয়েছে ডাবলসে রোহন বোপান্না, দ্বিবীজ শরন এবং অঙ্কিতা রায়নার উপরে।

Advertisement

পুরুষদের সিঙ্গলসে পঞ্চম বাছাই স্টেফানোস চিচিপাসও স্ট্রেট সেটে জিতেছেন। তিনি জাইলস সিমোনকে হারান ৬-১, ৬-২, ৬-১। ‘‘আশা করিনি সহজে জিততে পারব। তাই নিজের পারফরম্যান্সে খুব খুশি,’’ বলেছেন চিচিপাস। ২০১৯ সালে মেলবোর্ন পার্কে ফেডেরারকে হারিয়েছিলেন চিচিপাস সেমিফাইনালে এর পরে নাদালের বিরুদ্ধে হারেন। এ বারও কোয়ার্টার ফাইনালে তিনি নাদালের মুখোমুখি হতে পারেন। এ ছাড়া নবম বাছাই ইটালির মাতেও বারেত্তিনি প্রথম রাউন্ডে হারিয়েছেন দু’বারের গ্র্যান্ড স্ল্যাম সেমিফাইনালিস্ট কেভিন অ্যান্ডারসনকে। ২০১৯ যুক্তরাষ্ট্র ওপেনের সেমিফাইনালিস্ট বারেত্তিনি জেতেন বিশ্বের ৮১ নম্বর দক্ষিণ আফ্রিকার প্রতিপক্ষের বিরুদ্ধে ৭-৬ (১১-৯), ৭-৫, ৬-৩। দুরন্ত ফর্মে থাকা রাশিয়ার দানিল মেদভেদেভ স্ট্রেট সেটে উড়িয়ে দেন ভাসেক পসপিসিলকে। এই নিয়ে বিশ্বের চার নম্বর মেদভেদেভ টানা ১৫টি ম্যাচ জিতলেন।

এ দিন আবার বিশ্বের এক নম্বর এবং শীর্ষবাছাই নোভাক জ়োকোভিচকে ফের কটাক্ষ করলেন নিক কিরিয়স। বিতর্কিত অস্ট্রেলীয় তারকা এর আগে জ়োকোভিচের সমালোচনা করেছিলেন। যার জবাবে সার্বিয়ার তারকা বলেছিলেন, কিরিয়সকে কোর্টের বাইরে সম্মান করেন না। পাল্টা কিরিয়স মন্তব্য করেন, ‘‘নোভাক অদ্ভুত প্রাণী। যদি বলত কোর্টে আমায় শ্রদ্ধা করে না, একটা মানে দাঁড়াত। কোর্টের বাইরে কাউকে কী ভাবে শ্রদ্ধা করা যায় আমি ঠিক নিশ্চিত নই।’’

আরও পড়ুন

Advertisement