Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
History in Indian Sports

ভারতীয় খেলাধুলোয় ইতিহাস, প্রথম বারের জন্য শীর্ষে দেশের দু’জন

ভারতের চিরাগ শেট্টি এবং সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি ব্যাডমিন্টনে ডাবলসে বিশ্ব ক্রমতালিকায় শীর্ষ স্থানে। এই প্রথম বার কোনও ভারতীয় জুটি এই কৃতিত্ব অর্জন করল। এশিয়ান গেমসে সোনা জিততেই তৃতীয় থেকে প্রথম স্থানে চলে আসেন তাঁরা।

badminton

চিরাগ শেট্টি এবং সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৩ ১৮:৪১
Share: Save:

আগেই জানা গিয়েছিল, মঙ্গলবার ঘোষণা হল। ভারতের চিরাগ শেট্টি এবং সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি ব্যাডমিন্টনে ডাবলসে বিশ্ব ক্রমতালিকায় শীর্ষ স্থানে। এই প্রথম বার কোনও ভারতীয় জুটি এই কৃতিত্ব অর্জন করল। এশিয়ান গেমসে সোনা জিততেই তৃতীয় থেকে প্রথম স্থানে চলে আসেন তাঁরা।

এর আগে সিঙ্গলসে প্রকাশ পাড়ুকোন, সাইনা নেহওয়াল এবং কিদম্বি শ্রীকান্ত শীর্ষ স্থানে উঠেছিলেন। কিন্তু ডাবলসে এই প্রথম কোনও ভারতীয় জুটি শীর্ষ স্থান পেল। ভারতীয় ব্যাডমিন্টন সংস্থার তরফে বলা হয়েছে, “তৃতীয় স্থান থেকে দু’ধাপ উঠে শীর্ষ স্থানে চিরাগ শেট্টি এবং সাত্ত্বিকসাইরাজ রানকিরেড্ডি। এর আগে প্রকাশ পাড়ুকোন, সাইনা নেহওয়াল এবং কিদম্বি শ্রীকান্ত শীর্ষ স্থানে উঠেছিলেন।”

এশিয়ান গেমসে ব্যাডমিন্টনে পুরুষদের ডাবলসে সোনা জিতেছিল চিরাগ-সাত্ত্বিক জুটি। দক্ষিণ কোরিয়ার জুটিকে স্ট্রেট সেটে হারিয়ে দিয়েছিলেন তাঁরা। চিরাগেরা ৫৭ মিনিটে ম্যাচ জিতেছিলেন। প্রথম গেমটি ২১-১৮ ব্যবধানে জিতেছিলেন তাঁরা। দ্বিতীয় গেমটি জিতেছিলেন ২১-১৬ ব্যবধানে। বিশ্বের ক্রমতালিকায় চিরাগেরা সেই সময় তিন নম্বরে ছিলেন। কিন্তু ওই ম্যাচ জেতার পরেই নিশ্চিত হয়ে যায় তাঁদের এক নম্বর স্থান। সেটারই ঘোষণা হল মঙ্গলবার। ৫৮ বছর পর প্রথম ভারতীয় জুটি হিসাবে এশিয়ান গেমস জিতেছিলেন চিরাগেরা। ১৯৮২ সালের পর এই ইভেন্টে পদক জিতেছিলেন তাঁরা।

শুধু এশিয়ান গেমস জয় নয়, চিরাগ এবং সাত্ত্বিকের এই জুটি ধারাবাহিক ভাবেই ভাল খেলছে। ইন্দোনেশিয়া ওপেনে পুরুষদের ডাবলস ফাইনাল জিতেছিলেন তাঁরা। অন্ধ্রপ্রদেশের অমলাপুরমের ছেলে সাত্ত্বিকের বয়স ২২ এবং মুম্বইয়ের চিরাগের বয়স ২৫। কমনওয়েলথ গেমসে ব্যাডমিন্টনে সোনা জিতেছিলেন সাত্ত্বিক ও চিরাগ। গত বছর বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জিতেছিলেন তাঁরা। ব্যাডমিন্টন এশিয়া চ্যাম্পিয়নশিপে ৫৮ বছরের খরা কাটিয়েছিল ভারতের সাত্ত্বিকসাইরাজ রনকিকেড্ডি এবং চিরাগ শেট্টির জুটি। ভারতীয়দের মধ্যে দীনেশ খন্নার পরে তাঁরাই এই প্রতিযোগিতায় সোনা এনে দিয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE