Advertisement
E-Paper

তৃতীয় আম্পায়ারের ভুল সিদ্ধান্ত? বিশ্বকাপে আউট হয়েও মাঠে ফিরলেন ব্যাটার

আইসিসি-র সব থেকে বড় প্রতিযোগিতা বিশ্বকাপ। সেখানেই তৃতীয় আম্পায়ারকে কি ভুল সিদ্ধান্ত দিতে দেখা গেল? এমন প্রশ্ন উঠতে শুরু করেছে রবিবারের একটি ঘটনার পর।

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২৩ ১৬:৫৫
third umpire

২০১৯ বিশ্বকাপে তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তের অপেক্ষা। —ফাইল চিত্র।

আউট হয়ে মাঠ ছেড়ে বার হয়ে যাচ্ছিলেন। কিন্তু তৃতীয় আম্পায়ারের ‘ভুল’ সিদ্ধান্ত তাঁকে ফিরিয়ে আনল ক্রিজে। এক দিনের বিশ্বকাপে এমন কাণ্ডই ঘটল সোমবার। আইসিসি-র সব থেকে বড় প্রতিযোগিতা বিশ্বকাপ। সেখানেই তৃতীয় আম্পায়ারকে কি ভুল সিদ্ধান্ত দিতে দেখা গেল?

নেদারল্যান্ডস বনাম নিউ জ়িল্যান্ড ম্যাচ ছিল সোমবার। সেখানে নেদারল্যান্ডসের সাইব্র্যান্ড এঞ্জেলব্রেখট ব্যাট করার সময় ভুল সিদ্ধান্ত দেন তৃতীয় আম্পায়ার। ৪১তম ওভারে কিউইদের হয়ে বল করছিলেন রাচিন রবীন্দ্র। অফ সাইডের বাইরে বল করেছিলেন তিনি। উইকেটরক্ষক টম লাথাম সেই বল ধরে যখন উইকেট ভাঙেন এঞ্জেলব্রেখট তখন ক্রিজের বাইরে। মাঠের আম্পায়ার ওয়াইডের সিদ্ধান্ত দেন এবং আউট হয়েছে কি না সেটা তৃতীয় আম্পায়ারের কাছে জানতে চান।

তৃতীয় আম্পায়ার জোয়েল উইলসন বার বার রিপ্লে দেখেন এবং বলেন, “উইকেটের সামনে থেকে বল ধরা হয়েছে। পুরোপুরি উইকেটের পিছনে নেই গ্লাভস। তাই এটা নো বল। আউট হয়নি।” কিন্তু টিভিতে যে সম্প্রচার দেখানো হয়েছে এবং বার যে রিপ্লে দেখানো হয়েছে, তাতে বল ধরার সময় উইকেটরক্ষক লাথামের গ্লাভস উইকেটের পিছনেই ছিল।

stump

নেদারল্যান্ডস বনাম নিউ জ়িল্যান্ড ম্যাচে স্টাম্পের সেই মুহূর্ত। ছবি: পিটিআই।

এই ঘটনার সময় ধারাভাষ্য দিচ্ছিলেন নিউ জ়িল্যান্ডের প্রাক্তন উইকেটরক্ষক ইয়ান স্মিথ। তিনি বলেন, “আমার দেখা সব থেকে খারাপ সিদ্ধান্ত। বল যখন গ্লাভসের মধ্যে যাচ্ছে, তখন পরিষ্কার উইকেটের পিছনে ছিল হাত। প্রথমে হয়তো উইকেটের আগে ছিল গ্লাভস, কিন্তু বল ধরার সময় সেটা পিছনেই ছিল। এটা কী করে নো বল হতে পারে।”

আইসিসি-র নিয়ম অনুযায়ী যদিও তৃতীয় আম্পায়ার কোনও ভুল সিদ্ধান্ত দেননি। নিয়ম বলছে, বোলার বল করার পর থেকেই উইকেটরক্ষককে পুরোপুরি উইকেটের পিছনে থাকতে হবে। বল যত ক্ষণ না ব্যাটে লাগছে বা ব্যাটারের গায়ে লাগছে অথবা তাঁকে পার করে যাচ্ছে, তত ক্ষণ উইকেটরক্ষককে পিছনেই থাকতে হবে। যদি তা না হয়, তাহলে নো বলের সিদ্ধান্ত দেওয়া হবে। কিন্তু সোমবার লাথামের হাত উইকেটের সামনে চলে এসেছিল। সে কথা ধারাভাষ্য দিতে গিয়ে ইয়ান স্মিথও বলেছিলেন। তাই আম্পায়ারের দেওয়া নো বলের সিদ্ধান্ত একেবারেই ভুল নয়।

ICC World Cup 2023 Third Umpire Netherlands Cricket New Zealand
Advertisement

আরও পড়ুন:

Share this article

CLOSE

Log In / Create Account

We will send you a One Time Password on this mobile number or email id

Or

By proceeding you agree with our Terms of service & Privacy Policy