Advertisement
১৪ জুলাই ২০২৪
আগামী সপ্তাহ থেকে দু’বেলা অনুশীলন

সনিকে কবে পাওয়া যাবে জানেন না সঞ্জয়

কলকাতা লিগে কি সনি নর্ডিকে পাওয়া যাবে? মরসুমের প্রথম ডার্বিতে র‌্যান্টি মার্টিন্স বনাম সনির লড়াই কি উপভোগ করার সুযোগ পাবেন ফুটবলপ্রেমীরা? আইএসএলের আগে কি সবুজ মেরুন জার্সিতে মাঠে নামার কোনও সুযোগ আছে আই লিগ জয়ী টিমের অন্যতম প্রধান অস্ত্রের?

নতুন মরসুম। নয়া দৌড়ের বাগান-মহড়া। বৃহস্পতিবার। ছবি: শঙ্কর নাগ দাস।

নতুন মরসুম। নয়া দৌড়ের বাগান-মহড়া। বৃহস্পতিবার। ছবি: শঙ্কর নাগ দাস।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০১৫ ০৩:৩২
Share: Save:

কলকাতা লিগে কি সনি নর্ডিকে পাওয়া যাবে?

মরসুমের প্রথম ডার্বিতে র‌্যান্টি মার্টিন্স বনাম সনির লড়াই কি উপভোগ করার সুযোগ পাবেন ফুটবলপ্রেমীরা?

আইএসএলের আগে কি সবুজ মেরুন জার্সিতে মাঠে নামার কোনও সুযোগ আছে আই লিগ জয়ী টিমের অন্যতম প্রধান অস্ত্রের?

বৃহস্পতিবার মোহনবাগানের প্রথম দিনের প্রাক-মরসুম প্র্যাকটিসে কোচ থেকে সতীর্থ ফুটবলার, সদস্য, সমর্থক সবার মুখে এই প্রশ্নগুলোই ঘোরাফেরা করছিল। মনে হচ্ছিল অনুশীলনে উপস্থিত না থেকেও শিল্টন-প্রীতমদের প্র্যাকটিসে পুরোপুরি রয়ে গিয়েছেন সনি।

হাইতির ফুটবলারকে বাজি রেখেই এ বছর কলকাতা লিগকে পাখির চোখ করতে চেয়েছিলেন মোহনবাগান কোচ সঞ্জয় সেন। কিন্তু আইএসএলে মুম্বই সিটি এফসি-র সঙ্গে চুক্তির পর সনির কলকাতা লিগে খেলা নিয়ে প্রশ্নচিহ্ন তৈরি হয়েছে। বড় কর্তারা প্রায় সবাই পুরীতে চলে যাওয়ায় বাগান-কোচকে চুক্তি সম্পর্কে কিছুই জানানো হয়নি। এ দিন প্র্যাকটিসের পর বাগান কোচ বলছিলেন, ‘‘কলকাতা লিগে সনিকে পেলে তো খুব ভাল হয়। কিন্তু যদি একান্তই না পাওয়া যায়, তখন তো কিছু করার থাকবে না। অন্য ভাবনা ভাবতে হবে। তবে যা শুনছি আগামী সপ্তাহের মধ্যে পরিষ্কার হয়ে যাবে ওকে আই লিগের আগে পাওয়া যাবে কি না!’’

ক্লাব সূত্রের খবর, আইএসএলের জন্য সনির সঙ্গে চার মাসের চুক্তি করছে মুম্বইয়ের দলটি। বাকি মরসুম মোহনবাগানের সঙ্গে চুক্তি থাকবে হাইতির স্ট্রাইকারের। চার মাসের টাকা বাঁচানোর জন্য এবং দু’বার লিয়েন নেওয়া সম্ভব নয় বলেই সনির চুক্তি দু’ভাগে করতে রাজি হয়েছেন বাগান কর্তারা। এই মুহূর্তে সনি জাতীয় দলের হয়ে খেলতে ব্যস্ত। তবে দেশে ফিরে তিনি মুম্বইয়ের অনুশীলনেই সরাসরি যোগ দেবেন না, কলকাতায় আসবেন, সেটা নিয়ে অবশ্য ধন্ধ রয়েছে। সনিকে না পাওয়া গেলে কাতসুমি এবং গুস্তাভোকে নিয়েই কলকাতা লিগের অঙ্ক করতে হবে। কিন্তু ওঁরা কবে প্র্যাকটিসে যোগ দিতে পারবেন? মোহন কোচের কাছে দুই বিদেশি সম্পর্কে এখনও কোনও তথ্যই নেই।

এ দিন সকালে পুজো দিয়ে কোচ ফুটবলাররা প্রসাদী ফুল ছুঁয়ে এবং তিলক কেটে নতুন মরসুমের পথ চলা শুরু করলেন। গত মরসুমে তেরো বছর পর ভারত-সেরা হয়েছে মোহনবাগান। আর এ বার শুরুতেই কলকাতা-সেরা হয়ে নতুন মরসুম শুরু করতে চাইছেন বাগান ফুটবলাররা। আসলে গত পাঁচ বছর কলকাতা লিগ ঢোকেনি বাগান তাঁবুতে। তাই মরসুমের শুরু থেকে এই ট্রফি নিয়ে ভাবনাচিন্তা শুরু করে দিয়েছেন দেশের সেরা কোচ সঞ্জয়। বললেন, ‘‘পাঁচ বছর ধরে কলকাতা লিগ আসেনি মোহনবাগানে। এ বার সেই টুর্নামেন্ট চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য নিয়েই মাঠে নামব আমরা।’’

আই লিগ ট্রফি জয়ের পর কলকাতা বিমানবন্দরে ট্রফি নিয়ে বাগান সমর্থকদের উন্মাদনা চমকে দিয়েছিল সবাইকে। তার রেশ যে এখনও রয়েছে সেটা বোঝা গেল এ দিন সকালের অনুশীলনেই। বাগান প্র্যাকটিস দেখতে স্বতঃস্ফূর্ত ভাবে শ’ দেড়েক সমর্থক ভিড় জমিয়েছিলেন। তাও বিদেশি ও ভিন রাজ্যের সব ফুটবলার এখনও যোগই দেননি। প্রথম দিন সঞ্জয়ের ক্লাসে উপস্থিতির সংখ্যা ২৩।

আপাতত প্রতি সপ্তাহের আলাদা আলাদা প্র্যাকটিসের সূচি তৈরি করছেন সঞ্জয়। এই সপ্তাহে যেমন আজ শুক্রবার প্র্যাকটিসের পর শনিবার ছুটি দেওয়া হচ্ছে ফুটবলারদের। রবিবার বিপ টেস্ট রয়েছে। সোমবার আবার নতুন সপ্তাহের সূচি তৈরি করবেন বাগান কোচ। তবে কয়েক দিন দু’বেলা করে প্র্যাকটিস করার ভাবনা রয়েছে বাগান কোচের। প্র্যাকটিস ম্যাচ খেলার কথাও ভাবা হচ্ছে। আগামী সপ্তাহে কয়েক জন ফুটবলারের ট্রায়াল নেবেন বলে জানালেন সঞ্জয়। তার মধ্যে রয়েছেন চার্চিল ব্রাদার্সে খেলা জেসন ভেলস, সিমরানজিৎ সিংহ, আকাশদীপ সিংহ, অনূর্ধ-১৯ টিমের অধিনায়ক মণিপুরের রবিনসন সিংহ।

আই লিগ চ্যাম্পিয়ন হওয়ার আত্মবিশ্বাস নিয়ে এ বার মরসুম শুরু করল বাগান। ফুটবলারদের মধ্যেও তাই আত্মবিশ্বাসের ছোঁয়া স্পষ্ট। টানা দু’বার বাগান অধিনায়ক হওয়ার সম্মান পাওয়া শিল্টন পাল বলছিলেন, ‘‘এ বার আমাদের টিম ভাল হয়েছে। কলকাতা লিগ চ্যাম্পিয়ন হওয়াই এই মুহূর্তে আমাদের প্রথম লক্ষ্য।’’ অধিনায়কের কথাই যেন সব ফুটবলারের গলায় রেকর্ডের মতো বাজতে লাগল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE