×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৮ মার্চ ২০২১ ই-পেপার

ব্যালন ডি’অরের স্বপ্নের দলে মেসি, রোনাল্ডো, মারাদোনা, পেলে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৫ ডিসেম্বর ২০২০ ১৮:২৩
ব্যালন ডি'অরের স্বপ্নের দল।

ব্যালন ডি'অরের স্বপ্নের দল।

এ যেন সত্যিই ‘স্বপ্নের দল’। ব্যালন ডি’অরের বেছে নেওয়া সেরা একাদশে এই যুগের লিয়োনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর সঙ্গে রয়েছেন পেলে, দিয়েগো মারাদোনা। এমন একাদশ যা বিপক্ষের ঘুম উড়িয়ে দিতেই পারতো।

মাঠে কোনও দিনই দেখা যাবে না স্বপ্নের এই একাদশকে। তবু কেমন সেই একাদশ? কে কে রয়েছেন দলে? দেখে নেওয়া যাক। গোলরক্ষকের দায়িত্ব পালন করবেন সোভিয়েত রাশিয়ার লেভ ইয়াসিন। ব্যালন ডি’অর জয়ী একমাত্র গোলরক্ষক তিনি। ৩টে বিশ্বকাপের ১২টি ম্যাচে গোল না খাওয়া ইয়াসিনকে বেছে নিতেই হতো এই দলের শেষ প্রহরী হিসেবে।

৩-৪-৩ ছকে সাজানো দলের রক্ষণভাগে রয়েছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক ব্রাজিলের কাফু। ব্রাজিলের হয়ে সব চেয়ে বেশি ম্যাচ খেলা এই রক্ষণভাগের খেলোয়াড় রয়েছেন স্বপ্নের একাদশের রক্ষণ সামলাতে। তাঁর সঙ্গী হিসেবে বেছে নেওয়া হয়েছে অধিনায়ক এবং কোচ হিসেবে বিশ্বকাপ জয়ী ফ্রাঞ্জ বেকেনবাওয়ারকে। রক্ষণে খেলে আক্রমণ ভাগকেও সাহায্য করা যায় তা শিখিয়েছিলেন তিনিই। তৃতীয় ডিফেন্ডার হিসেবে দলে রয়েছেন পাওলো মালদিনি। ৭ বার সিরি এ এবং ৫ বার চ্যাম্পিয়ন্স লিগ জয়ী এই ডিফেন্ডার সঙ্গী হবেন বেকেনবাওয়ার এবং কাফুর।

Advertisement



গ্রাফিক: শৌভিক দেবনাথ

স্বপ্নের দলের মাঝমাঠে একসঙ্গে পেলে, মারাদোনা। তাঁদের সঙ্গী পশ্চিম জার্মানির লোথার ম্যাথুজ এবং স্পেনের জাভি। মাঝমাঠে এমন ৪ খেলোয়াড় থাকলে বলের দখল যে এঁদের কাছে থাকবে তা বলাই বাহুল্য। শুধু মাঝমাঠ নয়, পেলে এবং মারাদোনা মানে ভয়ঙ্কর হয়ে উঠবে আক্রমণ ভাগও। দলের ৩ স্ট্রাইকার আর্জেন্টিনার মেসি, পর্তুগালের রোনাল্ডো এবং ব্রাজিলের হয়ে বিশ্বকাপ জয়ী রোনাল্ডো। মঙ্গলবার এমনই স্বপ্নের একাদশ বেছে নিল ব্যালন ডি’অর।

Advertisement