×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ এপ্রিল ২০২১ ই-পেপার

হারের জন্য ব্যাটিংকে দুষলেন ধোনি

সংবাদ সংস্থা
১৬ মার্চ ২০১৬ ০০:২৫

না এবারও হল না। টি২০তে নিউজিল্যান্ডকে হারাতে পারল না ভারত। কম রানে কিউইদের বেঁধে ফেলেও সেই রানে পৌঁছতে পারল না টিম ইন্ডিয়া। সাঁতনার, সোধিদের বলের কাছে রীতিমতো নাস্তানাবুদ হতে হল ধবন, রোহিতদের। দুই ওপেনার দাঁড়়াতেই পারলেন না। প্রথম ওভারেই ফিরে যেতে হল ধবনকে। পরের ওভারে গেলেন রোহিত। কোহলি যাও একটু চেষ্টা করেছিলেন তিনিও বেশিক্ষণ টিকলেন না। ক্যাপ্টেন কুল আর কতক্ষণ এক চেষ্টা চালাতেন। তাও করলেন। একদিক দিয়ে পর পর উইকেট হারালেও উল্টোদিকে ভারতের ইনিংসের হাল ধরে রাখলেন অধিনায়ক। কিন্তু তিনি আউট হতেই শেষ হয়ে গেল সব আশা। ৭৯ রানেই গুটিয়ে গেল ভারতের ইনিংস।

ম্যাচ শেষে ধোনি দায়ী করলেন দলের ব্যাটসম্যানদের। যাঁরা এত কম লক্ষ্যেও পৌঁছতে ব্যর্থ। তিনি বলেন, ‘‘এটা কম রানেরই উইকেট। আমার মনে হয়েছিল ওদের কম রানে বেঁধে ফেলতে পেরেছি। কিন্তু ব্যাটিং আমাদের হারিয়ে দিল। শট নির্বাচনে ভুল আরও চাপ বাড়়াল দলের উপর। ওরা ভাল বল করেছে। পরিস্থিতি ওদের দখলে চলে গিয়েছিল। আমরাও পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে পারিনি।’’ ভারত যে এর থেকে ভাল ব্যাট করতে পারত সেটাও মেনে নিলেন তিনি। বার বার তাঁর মুখে ফিরে এল ব্যাটিংয়ের কথা।

উল্টোদিকে, ভারতের মাটিতে ভারতকে হারিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু করে বেজায় খুশি উইলিয়ামসন। বলেন, ‘‘কঠিন উইকেট ছিল। ব্যাট হাতে রান করাটাই কঠিন ছিল। কিন্তু দলের খেলায় খুশি। আরও একটু বেশি রান করতে পারতাম। শুরুতে আরও আক্রমণাত্মক হলে ভাল হত। এই ফর্ম্যাটে এটাই আসল। পরের ম্যাচগুলিতে আরও ভাল করতে হবে। বোলাররা ভালই কাজ করেছে। ব্যাটসম্যানদের উপর চাপ রাখা, নিয়মিত উইকেট তুলে নেওয়া আর ধৈর্য্য রাখা। যেটা ভালই করেছে বোলাররা।’’ ম্যাচের সেরা হয়েছে ৪ উইকেট সাঁতনার। সাঁতনার বলেন, ‘‘ওরাও খুব ভাল বল করেছে। জাদেজা স্পিন খেলতে সমস্যাই হচ্ছিল। লক্ষ্য ছিল ১৩০-১৪০ রান তোলার। কিন্তু শেষ ১২৬ টাই যথেষ্ট ছিল।

Advertisement

আরও খবর

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ইতিহাস বদলাতে ব্যর্থ ধোনিদের হার ৪৭ রানে
Advertisement