×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ অগস্ট ২০২১ ই-পেপার

টাকার অঙ্ক বাড়ল হার্দিকের, বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে ঢুকলেন শুভমন, অক্ষর, সিরাজরা

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৫ এপ্রিল ২০২১ ২২:১৭
বিরাটদের চুক্তি প্রকাশ করল বোর্ড।

বিরাটদের চুক্তি প্রকাশ করল বোর্ড।
ফাইল ছবি

জাতীয় দলের ক্রিকেটারদের নতুন মরসুমের কেন্দ্রীয় চুক্তির তালিকা প্রকাশ করল বোর্ড। বরাবরের মতোই নতুন তালিকায় যেমন কিছু সংযোজন রয়েছে, তেমনই বাদ পড়েছেন কেউ কেউ। তবে এ বারের তালিকায় সংযোজনের সংখ্যাই বেশি। মোট ২৮ জনকে কেন্দ্রীয় চুক্তির অধীনে আনা হয়েছে।

করোনার কারণে গত বছরের বেশিরভাগ সময়েই কোনও খেলা হয়নি। তারপরে অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের বিরুদ্ধে দেশকে সিরিজ জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন তরুণ ক্রিকেটাররা। কেন্দ্রীয় চুক্তিতে তাঁদের সেই পরিশ্রমের পুরস্কার দেওয়া হয়েছে। প্রথম বার বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে এলেন শুভমন গিল, অক্ষর পটেল, মহম্মদ সিরাজ। প্রত্যেকেই রয়েছেন গ্রেড সি-তে। অর্থাৎ প্রত্যেকে পাবেন ১ কোটি টাকা করে।

এ বারের চুক্তিতে লাভ হয়েছে হার্দিক পাণ্ড্যর। চোটের কারণে এখনও বোলিং ঠিক ভাবে করতে না পারলেও গ্রেড বি থেকে গ্রেড এ-তে উত্তীর্ণ হয়েছেন তিনি। ভুবনেশ্বর কুমারের ক্ষেত্রে হয়েছে ঠিক উল্টোটা। তিনি ‘এ’ থেকে ‘বি’-তে নেমেছেন। হার্দিকের টাকার অঙ্ক বাড়লেও ভুবনেশ্বরের টাকার অঙ্ক কমে যাচ্ছে।

Advertisement

গ্রেড এ+ বিভাগে এ বার কোনও পরিবর্তন হয়নি। সেখানে বিরাট কোহলী, রোহিত শর্মা এবং যশপ্রীত বুমরাই রয়েছেন। টেস্ট দলে ঋষভ পন্থের কাছে জায়গা হারালেও বাংলার ঋদ্ধিমান সাহার অবনতি হয়নি।

পুরো তালিকা:

গ্রেড এ+ (৭ কোটি) : বিরাট কোহলী, রোহিত শর্মা, যশপ্রীত বুমরা

গ্রেড এ (৫ কোটি): রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা, চেতেশ্বর পূজারা, অজিঙ্ক রহাণে, শিখর ধওয়ন, কে এল রাহুল, মহম্মদ সামি, ইশান্ত শর্মা, ঋষভ পন্থ, হার্দিক পাণ্ড্য।

গ্রেড বি (৩ কোটি): ঋদ্ধিমান সাহা, উমেশ যাদব, ভুবনেশ্বর কুমার, শার্দূল ঠাকুর, ময়াঙ্ক আগরওয়াল।

গ্রেড সি (১ কোটি): কুলদীপ যাদব, নবদীপ সাইনি, দীপক চাহার, শুভমন গিল, হনুমা বিহারী, অক্ষর পটেল, শ্রেয়স আইয়ার, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চহাল এবং মহম্মদ সিরাজ।

Advertisement