Advertisement
০৩ মে ২০২৪
Athletics

দেশের মান বাঁচাতে নিজের ইভেন্ট শেষ করেই দৌড়ের ট্র্যাকে শট পাটার! প্রকাশ্যে ভিডিয়ো

ইউরোপীয় অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে মহিলাদের ১০০ মিটার হার্ডলস ইভেন্টে বেলজিয়ামের প্রতিনিধিত্ব করলেন এক শট পাটার। সবার শেষে দৌড় শেষ করেও প্রশংসিত হলেন তিনি।

picture of Jolien Boumkwo

১০০ মিটার হার্ডলসে দৌড়নোর সময় জোলিয়েন বুমকো। ছবি: রয়টার্স

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৬ জুন ২০২৩ ১৪:৫৫
Share: Save:

দেশের মান বাঁচাতে ভারী চেহারা নিয়েই ১০০ হার্ডলসে নেমে পড়লেন বেলজিয়ামের এক শট পাটার। অ্যাথলেটিক্সের ইউরোপীয় টিম চ্যাম্পিয়নশিপে ঘটল মজার এই ঘটনা। সবার শেষে দৌড় শেষ করলেও জোলিয়েন বুমকোর প্রচেষ্টার তারিফ করেছেন ক্রীড়াপ্রেমীরা।

ট্র্যাক ইভেন্টের প্রতিযোগী নন তিনি। তাঁর দক্ষতা মাঠে। জোলিয়েনের ইভেন্ট শট পাট এবং হ্যামার থ্রো। পোল্যান্ডের সাইলেসিয়ায় বসেছে ইউরোপীয় অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ। প্রতিটি ইভেন্টে পয়েন্ট রয়েছে এই প্রতিযোগিতায়। ক্রীড়াবিদেরা যেমন ব্যক্তিগত ভাবে পদক জিততে পারেন, তেমন অংশগ্রহণকারী দেশগুলিও মোট পয়েন্টের ভিত্তিতে চ্যাম্পিয়ন হতে পারে। ফল যাই হোক দলের খাতায় যোগ হবে পয়েন্ট।

মহিলাদের ১০০ মিটার হার্ডলস ইভেন্টের আগে সমস্যা পড়ে বেলজিয়াম। দলে থাকা দুই হার্ডলারই চোটের জন্য প্রতিযোগিতা থেকে সরে দাঁড়ান। বেলজিয়ামের হয়ে এই ইভেন্টে অংশগ্রহণ করার জন্য কাউকে পাওয়া যাচ্ছিল না। ফলে মহিলাদের ১০০ মিটার হার্ডলস ইভেন্ট থেকে বেলজিয়ামের বাতিল হয়ে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়। তাতে দলের পয়েন্ট কাটা যেত। এমন পরিস্থিতিতে দেশের মান রক্ষা করতে এগিয়ে আসেন জোলিয়েন। নেমে পড়লেন ১০০ মিটার হার্ডলসে।

ভারী শরীরের জন্য প্রতিযোগিতার শুরুতেই বাকিদের থেকে অনেক পিছিয়ে পড়েন জোলিয়েন। তাতেও অবশ্য হাল ছাড়েননি। তাঁকে সাবধানে প্রতিটি হার্ডল টপকাতে দেখা যায়। ঢিমে তালেই ১০০ মিটার দৌড় শেষ করেন তিনি। সময় নেন ৩২.৮১ সেকেন্ড। এই ইভেন্টে চ্যাম্পিয়ন হয়েছেন স্পেনের টেরেসা এরান্ডোনিয়া। তিনি দৌড় শেষ করতে সময় নেন ১৩.২২ সেকেন্ড। অর্থাৎ, সোনাজয়ী টেরেসার ১৯ সেকেন্ড পরে দৌড় শেষ করেন জোলিয়েন।

শট পাটার এবং হ্যামার থ্রোয়ার জোলিয়েনের এই ইভেন্টে জয়ের সম্ভাবনা ছিল না। তিনি কোনও অঘটন ঘটাতেও পারেননি। তবে বেলজিয়ামের ঝুলিতে দু’পয়েন্ট বাড়াতে পেরেছেন তিনি। জোলিয়েনের প্রচেষ্টার প্রশংসা করেছেন ক্রীড়াপ্রেমীরা। তাঁর এই প্রচেষ্টার ভিডিয়ো ভাইরাল হয়েছে সমাজমাধ্যমেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Athletics Shot putter belgium
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE