Advertisement
০৩ মে ২০২৪
Bengal Chess

ভারতসেরা বাংলার মৃত্তিকা! ছোটদের দাবায় দেশের মধ্যে প্রথম তিনে রাজ্যের দুই

জাতীয় স্তরের দাবা প্রতিযোগিতায় রাজ্যের মুখ উজ্জ্বল করলেন দুই কিশোরী দাবাড়ু। অনূর্ধ্ব-১৭ মেয়েদের প্রতিযোগিতায় প্রথম হয়েছেন মৃত্তিকা। তৃতীয় স্থান পেয়েছেন রাজন্যা।

Mrittika Mallick

চ্যাম্পিয়ন হওয়ার পরে পুরস্কার নিচ্ছেন মৃত্তিকা মল্লিক। —নিজস্ব চিত্র

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ২১:০০
Share: Save:

জাতীয় স্তরের দাবায় আবার বাংলার জয়জয়কার। এ বার জাতীয় অনূর্ধ্ব-১৭ মেয়েদের দাবা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হলেন রাজ্যের মেয়ে মৃত্তিকা মল্লিক। শুধু প্রথম নয়, তৃতীয় স্থানও গিয়েছে বাংলার দখলে। তৃতীয় হয়েছেন রাজন্যা দত্ত।

১ থেকে ৯ মে পর্যন্ত পঞ্জাবের জলন্ধরে হয়েছে ৩৩তম মেয়েদের জাতীয় অনূর্ধ্ব-১৭ স্তরের দাবা প্রতিযোগিতা। সেখানে সুইস পদ্ধতিতে ১১ রাউন্ডের খেলায় ৯.৫ পয়েন্ট পেয়ে প্রথম হয়েছেন মৃত্তিকা। গত বছর মে মাসে জাতীয় স্তরে অনূর্ধ্ব-১৪ মেয়েদের দাবা প্রতিযোগিতাতেও চ্যাম্পিয়ন হয়েছিলেন মৃত্তিকা। এর আগে ২০২২ সালে এশিয়ান অনূর্ধ্ব-১৪ মেয়েদের প্রতিযোগিতায় ব্রোঞ্জ পদক জিতেছিলেন তিনি।

জাতীয় স্তরের প্রতিযোগিতায় সুযোগ পাওয়ার জন্য দু’মাস আগে রাজ্য স্তরে অনূর্ধ্ব-১৯ মেয়েদের দাবা প্রতিযোগিতায় নেমেছিলেন মৃত্তিকা। সেই প্রতিযোগিতায় দ্বিতীয় হয়ে জাতীয় স্তরে খেলার যোগ্যতা অর্জন করেছিলেন তিনি। সেখানে গিয়ে শেরার শিরোপা জিতলেন বাঙালি দাবাড়ু।

জাতীয় চ্যাম্পিয়ন হওয়ায় ৯০ হাজার টাকা পুরস্কারমূল্য হিসাবে পেয়েছেন মৃত্তিকা। অন্য দিকে ৮.৫ পয়েন্ট নিয়ে তৃতীয় হয়ে পুরস্কারমূল্য হিসাবে ৮৫ হাজার টাকা পেয়েছেন রাজন্যা।

মৃত্তিকা ও রাজন্য দু’জনেই দিব্যেন্দু বড়ুয়া দাবা অ্যাকাডেমির ছাত্রী। নিজের ছাত্রীদের এই সাফল্যে উচ্ছ্বসিত বাংলার প্রথম গ্র্যান্ড মাস্টার দিব্যেন্দু। আনন্দবাজার অনলাইনকে তিনি বললেন, ‘‘ওদের সাফল্যে আমি খুব খুশি। তবে শুধু মৃত্তিকা বা রাজন্যা নয়, বাংলা থেকে একের পর এক দাবাড়ু উঠে আসছে। জাতীয় ও আন্তর্জাতিক স্তরে তারা সাফল্য পাচ্ছে। এটা থেকে প্রমাণিত যে বাংলায় দাবার মান অনেক বেড়েছে। রাজ্যের দাবা সঠিক পথেই এগোচ্ছে। আশা করছি আগামী দিনে ওরা আরও সাফল্য পাবে। আন্তর্জাতিক স্তরে রাজ্য ও দেশের নাম উজ্জ্বল করবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

chess bengal chess dibyendu barua
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE