Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

পূজারা-ঋষভ-জাডেজার দাপটে ভারতের ৬২২, প্রবল চাপে অস্ট্রেলিয়া

সিডনিতে বর্ডার-গাওস্কর ট্রফির চতুর্থ টেস্টে চালকের আসনে বিরাট কোহালির ভারত। ৬২২ রানে ইনিংসের সমাপ্তি ঘোষণা করেছে টিম ইন্ডিয়া। জবাবে ১০ ওভারে

সংবাদ সংস্থা
সিডনি ০৪ জানুয়ারি ২০১৯ ০৭:৫৪
Save
Something isn't right! Please refresh.
সেঞ্চুরির পর ঋষভ পন্থ। শুক্রবার মেলবোর্নে। ছবি: এপি।

সেঞ্চুরির পর ঋষভ পন্থ। শুক্রবার মেলবোর্নে। ছবি: এপি।

Popup Close

সিডনিতে প্রবল চাপে অস্ট্রেলিয়া। দ্বিতীয় দিনের শেষে ১০ ওভার খেলে অস্ট্রেলিয়া তুলেছে ২৪। পড়েনি কোনও উইকেট। অপরাজিত আছেন দুই ওপেনার মার্কাস হ্যারিস (১৯) ও উসমান খাওয়াজা (৫)। অবশ্য মহম্মদ শামির বলে খাওয়াজার সহজ ক্যাচ ইনিংসের তৃতীয় ওভারেই ফেলে দিয়েছেন ঋষভ পন্থ। যা ধরলে অস্ট্রেলিয়াকে আরও কোণঠাসা দেখাত। তবে বাকি তিন দিন ধরে ম্যাচ বাঁচানোর চাপ টিম পেনের দলের উপর। এখন ৫৯৮ রানে পিছিয়ে তারা। ফলো-অন বাঁচাতে গেলেও চারশোর বেশি তুলতে হবে অজিদের। ফলে সিরিজে ২-১ এগিয়ে থাকা ভারত রীতিমতো স্বস্তিতে।

চেতেশ্বর পূজারার ১৯৩, ঋষভ পন্থের অপরাজিত ১৫৯ ও রবীন্দ্র জাডেজার ৮১ শুক্রবার বড় ভূমিকা নিল ভারতের রানকে ছ’শোর ওপারে পৌঁছে দেওয়ার ক্ষেত্রে। সাত উইকেটে ৬২২ তুলে ইনিংসের সমাপ্তি ঘোষণা করেছে ভারত। সপ্তম উইকেটে ঋষভ-জাডেজা যোগ করলেন ২০২ রান। যা টেস্টে ভারতের নিয়ন্ত্রণ আরও মজবুত করল।

সিরিজের শেষ টেস্টের দ্বিতীয় দিনে অবশ্য় ডাবল সেঞ্চুরি ফস্কে গেল চেতেশ্বর পূজারা। দ্বিশতরান নিশ্চিত ছিল তাঁর। কিন্তু, দিনের দ্বিতীয় সেশনে ৩৭৩ বল খেলে ১৯৩ রানে প্যাভিলিয়নে ফিরে গেলেন চেতেশ্বর পূজারা। নাথান লায়নের বলে কট অ্যান্ড বোল্ড হলেন সৌরাষ্ট্রের এই ডান হাতি। তাঁর ইনিংসে ছিল ২২ বাউন্ডারি।

Advertisement

তবে সাত নম্বরে নেমে সেঞ্চুরি করলেন ঋষভ পন্থ। এর আগে কোনও ভারতীয় উইকেটকিপার অস্ট্রেলিয়ায় টেস্টে সেঞ্চুরি করেননি। রেকর্ড করলেন তিনি। শেষ পর্যন্ত দেড়শোও পেরিয়ে গেলেন নিজস্ব মেজাজে। ১৮৯ বলে তাঁর অপরাজিত ১৫৯ রানের ইনিংসে থাকল ১৫ চার ও একটি ছয়।

ছয় নম্বরে নেমে প্রথম দিনের শেষে হনুমা বিহারি ভরসা জুগিয়েছিলে ভারতীয় দলকে। কিন্তু, এদিন বড় রান পাননি। নেথান লায়নের বলে ৪২ রানে আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে যান তিনি। পূজারার সঙ্গে পঞ্চম উইকেটে ১০১ রান যোগ করেন হনুমা। হনুমার পরে ব্যাট করতে নামেন ঋষভ। ষষ্ঠ উইকেটে পূজারা-ঋষভ যোগ করেন ৮৯ রান। এর পর সপ্তম উইকেটে সবচেয়ে বড় জুটি গড়লেন ঋষভ-জাডেজা। যা টিম পেনের দলকে মানসিক ভাবে বিধ্বস্ত করে দিল। জাডেজা আউট হতেই ইনিংসের সমাপ্তি ঘোষণা করে দেন বিরাট কোহালি। ১১৪ বলে জাডেজার ৮১ রানের ইনিংসে ছিল সাত বাউন্ডারি ও একটি ওভারবাউন্ডারি।

আরও পড়ুন: আট বছর পর অস্ট্রেলিয়ার ওয়ানডে দলে ফিরলেন পিটার সিডল​

আরও পড়ুন: পূজারা ও দ্রাবিড়ের মধ্যে এই মিলগুলি চমকে দেবে আপনাকে​

প্রথম দিনে শতরান ফস্কেছিলেন ওপেনার মায়াঙ্ক আগরয়াল। শেষ টেস্টে সুযোগ পেয়েও কাজে লাগাতে পারলেন না ওপেনার কেএল রাহুল। টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক বিরাট কোহালি। প্রথম দিনে মায়াঙ্ক আগরয়ালের সঙ্গে ওপেন করতে নেমেছিলেন দীর্ঘদিনের বন্ধু রাহুল। কিন্তু ব্যক্তিগত ৯ রানে হ্যাজেলউডের বলে শন মার্শের হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন রাহুল।

মায়াঙ্ক আউট হলে প্রথমে অধিনায়ক বিরাট কোহলি এবং পরে সহ-অধিনায়ক অজিঙ্কে রাহানের সঙ্গে জুটি গড়ে ভারতের হাল ধরার চেষ্টা করেন পূজারা। কিন্তু কোহালি ২৩ এবং রাহানে মাত্র ১৮ রান করে আউট হন। বড় রান করতে ব্যর্থ কোহালি এবং রাহানে।

অস্ট্রেলিয়ার মাটিতে একটি সিরিজে তিনটি শতরান করে বৃহস্পতিবারই সচিন তেন্ডুলকর, বিরাট কোহালিকে স্পর্শ করেছিলেন পূজারা। টেস্ট কেরিয়ারের ১৮তম শতরানটি সিডনি ক্রিকেট গ্রাউন্ডে করেছিলেন পূজারা। এখনও পর্যন্ত সিডনিতে কোনও ভারতীয়ের করা সর্বোচ্চ ২৪১ রানের রেকর্ড রয়েছে লিটল মাস্টারের দখলে। সচিন তেণ্ডুলকরের সেই রেকর্ড ভাঙতে পারেন কি না, ক্রিকেট অনুরাগীরা শুক্রবার সেই দিকেই ছিলেন। কিন্তু ডাবল সেঞ্চুরির ৭ রান আগে শেষ হল পূজারার ইনিংস।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল ,টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement