×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৯ জুলাই ২০২১ ই-পেপার

সিডনিতে কোহালি-পেনদের হাতে কালো আর্ম-ব্যান্ড কেন জানেন?

সংবাদ সংস্থা
০৩ জানুয়ারি ২০১৯ ১১:১৫
হাতে কালো আর্ম ব্যান্ড পরে মাঠে নামছে ভারতীয় দল।

হাতে কালো আর্ম ব্যান্ড পরে মাঠে নামছে ভারতীয় দল।

শোকের আবহে শুরু হল ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে চতুর্থ টেস্ট। এই দিন খেলা শুরুর সময়ে দুই দলকেই হাতে কালো আর্ম-ব্যান্ড পরে মাঠে নামতে দেখা যায়। যদিও দুই দলের ক্ষেত্রে কারণটা ছিল আলাদা।

প্রাক্তন অজি ব্যাটসম্যান বিল ওয়াটসনের মৃত্যুতে শোক প্রকাশ করে ও তাঁর প্রতি সম্মান দেখিয়ে অজি দল এ দিন হাতে কালো আর্ম ব্যান্ড পরে মাঠে নামে। সদ্যই ৮৭ বছর বয়সে প্রয়াত হন তিনি। অস্ট্রেলিয়ার প্রথম শ্রেণির ক্রিকেটের বেশ পরিচিত নাম ছিলেন তিনি। ৪১টি প্রথম শ্রেণির ম্যাচে ৬৬টি ইনিংসে তিনি মোট ১৯৫৮ রান করেছিলেন। নিউ সাউথ ওয়েলসের হয়ে পশ্চিম অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০৬ রানের ইনিংসটি তাঁর কেরিয়ারের সর্বোচ্চ।

ভারতীয় দলের খেলোয়ারেরা হাতে কালো আর্ম-ব্যান্ড পরে মাঠে নামেন সদ্য প্রয়াত প্রবাদ প্রতিম কোচ রমাকান্ত আচরেকরের প্রতি শ্রদ্ধা দেখিয়ে। সচিন তেন্ডুলকর ছাড়াও বিনোদ কাম্বলি, প্রবীণ আমরের মতো প্রখ্যাত ক্রিকেটারদেরও ক্রিকেটে হাতেখড়ি হয়েছিল ‘দ্রোণাচার্য’ ও ‘পদ্মশ্রী’ মতো সম্মানপ্রাপ্ত আচরেকরের কাছেই।

Advertisement

আরও পড়ুন: তেরো জনে হার্দিককে না-দেখে অবাকই হলাম

সিডনিতে অনুষ্ঠিত চতুর্থ টেস্টে টসে জিতে ব্যাটিং নেন ভারত অধিনায়ক বিরাট কোহালি। দু’টি পরিবর্তন হয়েছে ভারতীয় দলে। আহত ইশান্তের জায়গায় দলে এসেছেন কুলদীপ যাদব। সদ্য কন্যা সন্তানের বাবা হওয়ায় দেশে ফিরেছেন রোহিত শর্মা। তাঁর জায়গায় দলে সুযোগ পেয়েও তা কাজে লাগাতে ব্যর্থ লোকেশ রাহুল।

আরও পড়ুন: মায়াঙ্ক করলেন ৭৭, পূজারা ফের দুরন্ত, সিডনিতে ভাল শুরু ভারতের

Advertisement