Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩
Football

ব্রাজিল-উরুগুয়ের জয়, বাজল দামামা

দ্বিতীয়ার্ধে ডগলাস লুইসের জায়গায় লুকাস পাকেতাকে নামান তিতে।

সুয়ারেসের উচ্ছ্বাস। এএফপি, গেটি ইমেজেস

সুয়ারেসের উচ্ছ্বাস। এএফপি, গেটি ইমেজেস

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২০ ০৪:০৮
Share: Save:

নিজস্ব প্রতিবেদন

Advertisement

ব্রাজিল ১ • ভেনেজুয়েলা ০

কলম্বিয়া ০ • উরুগুয়ে ৩

চিলি ২ • পেরু ০

Advertisement

ঘরের মাঠে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে ভেনেজ়ুয়েলার বিরুদ্ধে খেলতে নামার কয়েক ঘন্টা আগেই রাইটব্যাক গ্যাব্রিয়েল মেনিনো করোনা সংক্রমিত হওয়ায় চিন্তিত হয়ে পড়েছিল ব্রাজিল শিবির। চোটের কারণে নেমার, ফিলিপে কুতিনহো, কাসেমিরো ছিলেন না। শেষ পর্যন্ত রবের্তো ফির্মিনোর একমাত্র গোলেই বাছাই পর্বের ম্যাচে ভেনেজ়ুয়েলাকে হারিয়ে স্বস্তি ফিরল তিতের প্রশিক্ষণাধীন ব্রাজিল দলে। এই জয়ের ফলে লাতিন আমেরিকার গ্রুপে (কনমেবল) তিন ম্যাচে তিন জয়ের ফলে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে রইল পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নেরা।

দলে নেমার না থাকায় আক্রমণভাগ একটু অন্য ভাবে সাজাতে হয়েছিল তিতেকে। তিন স্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুস, ফির্মিনো এবং রিচার্লিসনকে এক সঙ্গে নামিয়ে দিয়েছিলেন তিনি। মাঝমাঠে ডগলাস লুইস, এভার্টন রিবেইরোর সঙ্গে ছিলেন অ্যালান। ৮ মিনিটেই রিচার্লিসন গোল করে এগিয়ে দিয়েছিলেন দলকে। কিন্তু অফসাইডের কারণে সেই গোল বাতিল হয়। প্রথমার্ধে বহু চেষ্টা করেও গোল পায়নি ব্রাজিল। দুই সাইড ব্যাক দানিলো এবং রেনান লদি বিপক্ষ বক্সে একাধিক ক্রস ভাসিয়ে দিলেও তা থেকে গোল পাননি জেসুসেরা। ৪১ মিনিটে রিচার্লিসনের হেড ভেনেজুয়েলা গোলরক্ষকের হাতে লেগে বেরিয়ে এলে তা গোলে ঠেলে দেন ডগলাস লুইস। কিন্তু রিচার্লিসন তার আগে ফাউল করায় সেই গোল বাতিল করেন রেফারি। ফলে প্রথমার্ধ গোলশূন্যই ছিল।

দ্বিতীয়ার্ধে ডগলাস লুইসের জায়গায় লুকাস পাকেতাকে নামান তিতে। ৬৭ মিনিটে এভার্টন রিবেইরোর ডান দিক থেকে তোলা ক্রস বিপন্মুক্ত করতে গিয়ে ভুল করেন ভেনেজ়ুয়েলার ডিফেন্ডার ওসোরিয়ো। সেই সুযোগে ডান পায়ের শটে ব্রাজিলকে ১-০ এগিয়ে দেন ফির্মিনো।

ভেনেজ়ুয়েলার বিরুদ্ধে কষ্টার্জিত এই জয়ের পরেই ব্রাজিল শিবিরে ঢুকে পড়েছে বাছাই পর্বের পরবর্তী প্রতিপক্ষ উরুগুয়েকে নিয়ে চিন্তাভাবনা। ১৮ নভেম্বর লুইস সুয়ারেসদের উরুগুয়ের বিরুদ্ধে ম্যাচ রয়েছে ব্রাজিলের। যে প্রসঙ্গে তিতের দলের ডিফেন্ডার মাহকিনিস বলছেন, ‍‘‍‘উরুগুয়ে কঠিন প্রতিপক্ষ। ওদের বিরুদ্ধে পূর্ণ প্রস্তুতি নিয়েই খেলতে যেতে হবে। ওদের রক্ষণ এবং আক্রমণ ভাগ বেশ শক্তিশালী। এই জয় নিয়ে আত্মতুষ্ট হলে চলবে না। উরুগুয়ে থেকে পয়েন্ট নিয়ে ফিরতে চাই।’’ আর এক ব্রাজিলীয় ফুটবলার অ্যালানও বলছেন, ‍‘‍‘কাভানি, সুয়ারেসরা কঠিন প্রতিপক্ষ। আমাদের কোনও ভুল করা চলবে না ওই ম্যাচে। দেখিয়ে দিতে হবে, আমরা ওদের চেয়েও অনেক যোগ্য।’’

ব্রাজিলের ফুটবলারেরা যে ভুল বলছেন না, তা প্রমাণ করে দিয়েছে উরুগুয়ে। বিশ্বকাপ বাছাই পর্বে আগের ম্যাচে ইকুয়েডরের বিরুদ্ধে হারলেও দলের কোচ হিসেবে অস্কার তাবারেসের শততম ম্যাচে কলম্বিয়াকে ৩-০ হারাল তারা। শুরুতেই এডিনসন কাভানির গোলে এগিয়ে যায় উরুগুয়ে। ৫৪ মিনিটে পেনাল্টি থেকে দলের দ্বিতীয় গোল সুয়ারেসের। ৭৩ মিনিটে তৃতীয় গোলটি করেন ডারউইন নুনেস। এর ফলে তিন ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে লিগ তালিকায় চার নম্বরে রইল উরুগুয়ে।

জয় চিলির: প্রথমার্ধের ২০ ও ৩৫ মিনিটে আর্তুরো ভিদালের জোড়া গোলের সুবাদে পেরুকে ২-০ হারাল চিলি। বাছাই পর্বে এটি তাদের প্রথম জয়। তিন ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে লিগ তালিকায় এখন ছয় নম্বরেরয়েছে চিলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.