Advertisement
২৮ জানুয়ারি ২০২৩
Brazil

ক্ষুব্ধ ফুটবলাররা, ব্রাজিলের কোপা আমেরিকা থেকে নাম তুলে নিতে পারে নেমারের ব্রাজিলই

নিজের দেশে কোপা হচ্ছে, অথচ সেই দেশের ফুটবলাররাই তা খেলতে চাইছেন না।

শনিবারের ম্যাচে নেমাররা।

শনিবারের ম্যাচে নেমাররা। ছবি রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২১ ১২:৫৩
Share: Save:

নিজের দেশে কোপা হচ্ছে, অথচ সেই দেশের ফুটবলাররাই সেই প্রতিযোগিতায় খেলতে চাইছেন না। অভূতপূর্ব এই ঘটনা ব্রাজিলের। জানা গিয়েছে, গোটা দলই দেশে কোপা আমেরিকা আয়োজনের বিরুদ্ধে এককাট্টা। ফলে প্রতিযোগিতা শুরুর মাত্র কয়েকদিন আগেও কোপা আমেরিকা নিয়ে অনিশ্চয়তা অব্যাহত। সূত্রকে উদ্ধৃত করে স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, কোপা আমেরিকা থেকে নামই তুলে নিতে পারে ব্রাজিল!

Advertisement

এবারের প্রতিযোগিতা প্রথমে হওয়ার কথা ছিল কলম্বিয়া এবং আর্জেন্তিনায়। কিন্তু কলম্বিয়ায় গৃহযুদ্ধ এবং আর্জেন্তিনায় বেড়ে চলা করোনার কারণে একে একে দুই দেশকে আয়োজনের দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। রাতারাতি তা দেওয়া হয় ব্রাজিলের ঘাড়ে। শোনা গিয়েছে, এর পিছনে দায়ী ব্রাজিলের অতি ডানপন্থী প্রেসিডেন্ট জায়ের বোলসোনারো। তিনি নাকি ‘সানন্দে’ আয়োজন করতে রাজি হয়ে গিয়েছেন।

আমেরিকার পরে করোনায় সব থেকে বেশি আক্রান্ত এবং মৃত্যু ব্রাজিলেই। এখনও সে দেশে সঠিক ভাবে টিকাকরণ শুরু হয়নি। এর মধ্যে কেন তাদেরই প্রতিযোগিতা আয়োজনের দায়িত্ব দেওয়া হল তা কেউ বুঝতে পারছেন না। বেশ কিছু দেশও ব্রাজিলে আসতে দ্বিধায়। কারণ তাদের ধারণা, ব্রাজিল থেকেই গোটা লাতিন আমেরিকায় করোনা এত প্রবল ভাবে ছড়িয়ে পড়েছে। প্রতি সপ্তাহেই ব্রাজিলে নাকি নতুন নতুন ভেরিয়ান্ট দেখা যাচ্ছে।

শনিবার ইকুয়েডরকে হারানোর পর ব্রাজিলের অধিনায়ক কাসেমিরো বলেছেন, “ব্রাজিলে কোপা হওয়া নিয়ে আমাদের অবস্থান সবাই জানে। তবে এখনও পুরোটা পরিষ্কার নয়। প্যারাগুয়ের বিরুদ্ধে ম্যাচের (৮ জুন) পর আমরা সবাই নিজেদের মত জানাব। তবে শুধু আমি নয়, কোচ তিতে-সহ প্রত্যেকে এর বিরোধিতা করছে।” উল্লেখ্য, আয়োজনের বিরোধিতা করে ইকুয়েডর ম্যাচের আগের দিন সাংবাদিক বৈঠকে আসেননি কাসেমিরো।

Advertisement

ম্যাচের আগে তিতে জানিয়েছেন, ব্রাজিল ফুটবল সংস্থার সভাপতি রজারিয়ো কাবোকলোর সঙ্গে কথা বলবেন ফুটবলাররা। সেখানেই নিজেদের অবস্থান স্পষ্ট করে দেবেন। তিতের কথায়, “ফুটবলারদের অভিমত খুব স্পষ্ট। আমরা সিদ্ধান্ত ইতিমধ্যে নিয়ে ফেলেছি। কিন্তু সেটা এখন জানাব না।”

ব্রাজিলের সাধারণ মানুষের মধ্যেও শুরু হয়েছে বিক্ষোভ। প্রাক্তন প্রেসিডেন্ট এবং বামপন্থী নেতা লুলা দা সিলভা কোপা আয়োজনের বিরুদ্ধে আদালতে গিয়েছেন। সেখানে এখনও শুনানি হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.