Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ক্রিকেটকে চিরতরে বিদায় ‘ব্যাজ’ ম্যাকালমের

৩৭ বছর বয়সী নিউজিল্যান্ডের এই কিংবদন্তি ক্রিকেটার দেশের হয়ে ১০১ টি টেস্ট ম্যাচ খেলে মোট ৬৪৫৩ রান করেন।

সংবাদ সংস্থা
টরন্টো ০৬ অগস্ট ২০১৯ ১২:২৫
Save
Something isn't right! Please refresh.
ক্রিকেটকে বিদায় ব্রেন্ডন ম্যাকালামের। ছবি: ফাইল চিত্র।

ক্রিকেটকে বিদায় ব্রেন্ডন ম্যাকালামের। ছবি: ফাইল চিত্র।

Popup Close

প্রাক্তন নিউজিল্যান্ড অধিনায়ক ব্রেন্ডন ম্যাকালাম সব ধরনের ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন। ৩৭ বছর বয়সী নিউজিল্যান্ডের এই কিংবদন্তি ক্রিকেটার দেশের হয়ে ১০১ টি টেস্ট ম্যাচ খেলে মোট ৬৪৫৩ রান করেন।

ভারতের বিরুদ্ধেই তিনি লাল বলের ক্রিকেটে নিজের সর্বাধিক ৩০২ রানের ইনিংসটি খেলেন। ২০১৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেও বিশ্বের বিভিন্ন টি-টোয়েন্টি লিগে খেলা চালিয়ে যাচ্ছিলেন এই বিধ্বংসী ব্যাটসম্যান। কিউয়িদের হয়ে ৭১টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে ২১৪০ রান করলেও ‘ব্যাজ’ নিজের গোটা টি-টোয়েন্টি কেরিয়ারে মোট ৩৭০টি ম্যাচ খেলে ৯৯২২ রান করেন।

কানাডায় চলা গ্লোবাল টি-টোয়েন্টি লিগে যুবরাজ, রাসেলদের বিপক্ষে টরেন্টো ন্যাশনালসের হয়ে খেলতে দেখা গিয়েছিল তাঁকে।এরই মাঝে ভারতীয় সময় অনুযায়ী সোমবার রাতে নিজের টুইটার অ্যাকাউন্টে নিজের অবসরের কথা ঘোষণা করেন ম্যাকালাম। তিনি বলেন, ‘‘২০ বছরের আমার ক্রিকেট জীবনকে আমি বিদায় জানাতে চলেছি। এই টুর্নামেন্টই আমার শেষ টুর্নামেন্ট, এরপর আমি আর খেলব না। নিজের ক্রিকেট ক্যারিয়ার নিয়ে আমি অত্যন্ত গর্বিত এবং সন্তুষ্ট।”

Advertisement

কলকাতা নাইট রাইডার্সের হয়ে আইপিএলের প্রথম ম্যাচে ৭৩ বলে ১৫৮ রানের তাঁর ইনিংস ক্রিকেটপ্রেমীদের স্মৃতিতে এখনও তাজা। তাঁর নেতৃত্বাধীন কিউয়ি দল ২০১৫ সালের বিশ্বকাপ ফাইনালে ওঠে।এরপর কী করবেন এখনও কিছু জানাননি তিনি। তবে কেকেআরের ব্যাটিং পরামর্শদাতার ভূমিকায় তাঁকে দেখা যেতে পারে বলে জোর জল্পনা।

আরও পড়ুন: লাল বলের ক্রিকেট থেকে সরে দাঁড়ালেন স্টেইন

আরও পড়ুন: ৩৭০ বিলোপকে কটাক্ষ করে আফ্রিদির টুইট, পাল্টা তোপ গম্ভীরের

এরই মধ্যে নিউজিল্যান্ডের আরেক প্রাক্তন অধিনায়ক ও বাংলাদেশের নতুন স্পিন পরামর্শদাতা ড্যানিয়েল ভেত্তোরির ১১ নম্বর জার্সিকে চিরতরের জন্য তুলে রাখার সিদ্ধান্ত নিয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড। টুইটারে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের তরফে জানানো হয় দু’শো বা তাঁর অধিক ওয়ানডে খেলা খেলোয়াড়দের জার্সি তারা সম্পূর্ণরূপে তুলে রাখবেন বলে ঠিক করেছে।


ভেত্তোরি ব্ল্যাক ক্যাপসদের হয়ে সর্বাধিক ২৯১ টি ওয়ানডে ম্যাচে মাঠে নেমেছেন। তাঁদের এই সিদ্ধান্তকে যে ক্রিকেটবিশ্ব কুর্নিশ জানাবে তা বলাই বাহুল্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement