Advertisement
০৪ মে ২০২৪
Wrestling

অভিযুক্ত কর্তা ব্রিজভূষণ না থেকেও রয়েছেন ভারতীয় কুস্তিতে, ভয় পাচ্ছেন প্রতিবাদী কুস্তিগিরেরা

জাতীয় কুস্তি সংস্থার সভাপতি পদে যাঁরা লড়ছেন তাঁদের একজন ব্রিজভূষণের ঘনিষ্ঠ। এ ছাড়া বিভিন্ন পদে ব্রিজভূষণের ঘনিষ্ঠেরাই লড়ছেন। এটা পছন্দ নয় প্রতিবাদী কুস্তিগিরের।

wrestling

কুস্তিকর্তা ব্রিজভূষণ শরণ সিংহ। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৩ ১৩:৩৭
Share: Save:

ভারতীয় কুস্তি সংস্থার নির্বাচনে বিদায়ী ব্রিজভূষণ শরণ সিংহ বা তাঁর পরিবারের কেউ লড়তে পারবেন না, এ কথা আগেই নিশ্চিত করেছিল কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক। কিন্তু ব্রিজভূষণের প্রভাব পুরোপুরি এড়ানো যাবে না। কারণ সভাপতি পদে যাঁরা লড়ছেন তাঁদের এক জন ব্রিজভূষণের ঘনিষ্ঠ। এ ছাড়া বিভিন্ন পদে ব্রিজভূষণের ঘনিষ্ঠেরাই লড়ছেন। এই ঘটনা ভাল ভাবে নিতে পারছেন না প্রতিবাদী কুস্তিগিরেরা। তাঁরা ভয় পাচ্ছেন। তাঁদের মতে, ব্রিজভূষণের ঘনিষ্ঠেরা যদি নির্বাচনে লড়েন তা হলে কোনও দিন কুস্তি সংস্থা দুর্নীতিমুক্ত করা যাবে না এবং মহিলা কুস্তিগিরেরা নিজেদের নিরাপদ মনে করবেন না।

যৌন নির্যাতনের বিরুদ্ধে দিল্লির আদালতে বিচার চলছে ব্রিজভূষণের। এখন জামিনে রয়েছেন তিনি। কুস্তি সংস্থার নির্বাচন আপাতত স্থগিত। তার মাঝে বজরং পুনিয়া বলেছেন, “ব্রিজভূষণের ঘনিষ্ঠেরা নির্বাচনে লড়ছেন। সঞ্জয় কুমার সিংহ সভাপতি পদে লড়ছেন। উনি জিতলে কার্যত ব্রিজভূষণেরই জয় হবে। সরকার প্রতিশ্রুতি দিয়েছিল যে ব্রিজভূষণ বা ওঁর পরিবারের কেউ নির্বাচনে লড়বেন না। কিন্তু এখন সেটা দেখা যাচ্ছে না। সরকারকে নিজেদের প্রতিশ্রুতি রাখতে হবে। না হলে মহিলা কুস্তিগিরেরা নিরাপদ থাকবেন না। কত দিন এ ভাবে ভয় পেয়ে জীবন কাটাবেন?’’

সঞ্জয় কুমার উত্তরপ্রদেশ কুস্তি সংস্থার সহ-সভাপতি। ব্রিজভূষণও উত্তরপ্রদেশের কাইজারগঞ্জের সাংসদ এবং সঞ্জয় তাঁরই প্রার্থী। সেই প্রসঙ্গে বজরং বলেছেন, “যদি কুস্তি সংস্থায় ব্রিজভূষণের সঙ্গে জড়িত কেউ না থাকেন, তা হলেই কেবল নির্যাতিত মহিলা কুস্তিগিরেরা সাহস পাবেন কথা বলার। কী পরিস্থিতির মধ্যে দিয়ে গিয়েছেন সেটা বলতে পারবেন। ব্রিজভূষণ খুবই ক্ষমতাশালী, উপর মহলের সঙ্গে যোগাযোগ রয়েছে। এটাই আমরা বদলাতে চাই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE