Advertisement
১৭ এপ্রিল ২০২৪

টেস্ট অভিষেকের পথে বুমরা, ভাবনায় রোহিতও

ভারতীয় টিম ম্যানেজমেন্টের মনে হচ্ছে, বুমরার বুদ্ধিদীপ্ত বোলিং এবং বৈচিত্র খুব কাজে লাগতে পারে কেপ টাউনের মাঠে।

অপেক্ষা: কেপ টাউনেই টেস্ট ক্যাপ পাওয়ার পথে বুমরা। ফাইল চিত্র

অপেক্ষা: কেপ টাউনেই টেস্ট ক্যাপ পাওয়ার পথে বুমরা। ফাইল চিত্র

সুমিত ঘোষ
কেপ টাউন শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০১৮ ০৪:৩৯
Share: Save:

বিরাট কোহালিদের দক্ষিণ আফ্রিকা সফরের দলে তিনি ছিলেন চমক। শুধু ওয়ান ডে বোলারের তকমা মুছে ফেলে যশপ্রীত বুমরা প্রথম বার টেস্টের স্কোয়াডে ঢুকে পড়েছিলেন। এ বার আরও এগিয়ে যাচ্ছেন তিনি। সব কিছু ঠিকঠাক চললে কেপটাউনে আজ, শুক্রবার থেকে শুরু প্রথম টেস্টেই অভিষেক ঘটতে পারে বুমরা-র।

ভারতীয় টিম ম্যানেজমেন্টের মনে হচ্ছে, বুমরার বুদ্ধিদীপ্ত বোলিং এবং বৈচিত্র খুব কাজে লাগতে পারে কেপ টাউনের মাঠে। টেস্টের প্রস্তুতি পর্বেও তিনি খুব ভাল বোলিং করেছেন। দক্ষিণ আফ্রিকা সফরের আগে তাঁকে জাতীয় অ্যাকাডেমিতে পাঠিয়ে শরীরের জোর বাড়ানো এবং ফিটনেসের উপর নজর দিতে বলা হয়েছিল। সেটাও তিনি করে এসেছেন বলে টেস্ট ক্রিকেটে দীর্ঘ সময় ধরে বল করার মতো শক্তিশালীও হয়ে উঠেছেন তিনি। আগের মতো আর মোটেও দুর্বল দেখাচ্ছে না তাঁকে।

বুমরা যদি সত্যিই শেষ পর্যন্ত অভিষেক ঘটান, তা হলে মহম্মদ শামি এবং ইশান্ত শর্মা তাঁর দুই সঙ্গী হতে পারেন। টিম ম্যানেজমেন্ট যদিও শুক্রবার সকালের আগে চূড়ান্ত টিম লিস্ট তৈরি করতে নারাজ কারণ, তাদের কাছেও খবর পৌঁছেছে যে, আবহাওয়ায় পরিবর্তন হতে পারে। পূর্বাভাস অনুযায়ী, শুক্রবার থেকেই গরম কমে মেঘলা আকাশ দেখা যেতে পারে। সেটা যে একেবারে অসম্ভব নয়, বৃহস্পতিবারই আঁচ পাওয়া গেল। সারা দিন চড়া রোদের পরে বিকেলের দিকে টেবল মাউন্টেনের গা বেয়ে মেঘের আনাগোণা শুরু হয়ে গেল। সঙ্গে ঠান্ডা হাওয়া দিতে থাকল।

ভারতীয় শিবির দেখা যাচ্ছে, এখানকার আবহাওয়া নিয়ে বেশ হোমওয়ার্ক করে ফেলেছে। রোদ থাকলেও যে অদ্ভুত ভাবে ঠান্ডা হাওয়া বইতে থাকে কেপ টাউনে, সেটাও তাদের কাছে অজানা নয়। এ রকম হাওয়া চললে রোদ থাকলেও বল নড়াচড়া করতে পারে বলে ভারতীয় শিবির মনে করছে। সেই কারণে খরার তত্ত্বকে খুব একটা পাত্তা দিতে চাইছে না তারা।

সবচেয়ে কঠিন সিদ্ধান্ত হতে যাচ্ছে, ছয় ব্যাটসম্যানে খেলা হবে নাকি পাঁচ বোলারে? সাধারণ মত হচ্ছে, বিদেশের মাঠে ছয় ব্যাটসম্যানে খেলানোই ভাল। কিন্তু এই ভারতীয় দলের মনোভাব আতঙ্কিত হওয়ার নয়, দুঃসাহসিক হওয়ার। কোহালির দল যদি চার বোলারের সঙ্গে হার্দিক পাণ্ড্য-কে জুড়ে দিয়ে পাঁচ ব্যাটসম্যান, উইকেটকিপার, এক অলরাউন্ডার, চার বোলারে প্রথম টেস্ট খেলতে নামে তা হলেও অবাক হওয়ার থাকবে না। সেক্ষেত্রে হার্দিক-কে নিয়ে চার পেসার এবং অশ্বিন থাকবেন একমাত্র স্পিনার হয়ে।

কেপ টাউন টেস্টের প্রস্তুতিতে ভারতীয় টিম ম্যানেজমেন্টকে সবচেয়ে সমস্যায় ফেলে দিয়েছেন অবশ্য রোহিত শর্মা। দেশের মাটিতে ওয়ান ডে-তে বিরাট কোহালির অনুপস্থিতিতে দুর্ধর্ষ ফর্মে ছিলেন রোহিত। শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্টে সুযোগ পেয়েও সেঞ্চুরি করেছেন। পাঁচ বোলারে খেলতে চাইলে রোহিতের জায়গা হবে কী করে? দেখেশুনে মনে হচ্ছে, পঞ্চম ব্যাটসম্যানের জায়গাতেই লড়াই চলছে রোহিত এবং অজিঙ্ক রাহানের। বিভ্রান্তি বাড়ছে কারণ রাহানে টেস্টের সহ-অধিনায়ক। অথচ, ফর্মের বিচারে রোহিত অনেক এগিয়ে। কেপ টাউনে আসার পরে নেট প্র্যাক্টিসেও রোহিতকে বেশি সাবলীল লেগেছে। তাঁকে উপেক্ষা করা কঠিন হবে। শিখর ধবন-কে নিয়ে সেই জল্পনাটুকুরও অবকাশ নেই। গোড়ালি মচকানো নিয়ে যতই দেশের ইংরেজি সংবাদমাধ্যমের একাংশে লিখে ফেলা হোক, তিনি প্রথম টেস্টের বাইরে, শিখর পুরোপুরি সুস্থ হয়ে উঠেছেন এবং কেপ টাউনে খেলবেন-ও। ভারতীয় দল প্র্যাক্টিসে না এলেও এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হোটেলে বসেই করে ফেলা হয়েছে।

প্রথম টেস্টের জন্য কোহালিদের নকশা তৈরি। এ বার মাঠে নেমে দক্ষিণ আফ্রিকানদের গুলিগোলা সামলানো এবং পাল্টা তোপ দাগা শুরুর অপেক্ষা। আম্পায়ারের গম্ভীর ঘোষণা শোনার অপেক্ষা— রাইট আর্ম ওভার দ্য উইকেট। প্লে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE