Advertisement
২২ মে ২০২৪
Carlos Alcaraz

১২ বছর বয়সের স্বপ্ন সত্যি হল আলকারাজের, নাদাল অ্যাকাডেমির ছাত্রের আদর্শ রাফার প্রতিপক্ষ!

১২ বছর বয়সে একটি ছোট্ট সাক্ষাৎকার দিয়েছিলেন টেনিস শিক্ষার্থী আলকারাজ। জানিয়েছিলেন নিজের দু’টি খেতাব জয়ের স্বপ্নের কথা। নাদাল অ্যাকাডেমির শিক্ষার্থী বলেছিলেন প্রিয় খেলোয়াড়ের নাম।

picture Carlos Alcaraz

কার্লোস আলকারাজ। ছবি: রয়টার্স

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৩ ১৫:২২
Share: Save:

রবিবার সন্ধার পর টেনিস দুনিয়া কার্লোস আলকারাজময়। কিছুটা ক্রীড়া দুনিয়াও। স্পেনের তরুণ খেলোয়াড়কে নিয়ে আলোচনা চলছে ক্রীড়াপ্রেমীদের মধ্যে। এর মধ্যেই ছড়িয়ে পড়েছে একটি ভিডিয়ো। যেখানে ১২ বছরের আলকারাজ বলেছিলেন তাঁর স্বপ্নের কথা।

আলকারাজ তখন টেনিস শিক্ষার্থী। জুনিয়র পর্যায়ে খেলা শুরু করেছেন। সে সময় তাঁর একটি ছোট্ট সাক্ষাৎকার নেওয়া হয়েছিল। সেখানে তিনি নিজের নাম বলেছিলেন, ‘‘কার্লোস আলকারাজ’’। বলেছিলেন ‘‘আমার বয়স ১২।’’ এর পর তাঁকে প্রশ্ন করা হয়েছিল, ভবিষ্যতে পেশাদার টেনিস খেলোয়াড় হলে তোমার স্বপ্ন কী? আলকারাজ বলেছিলেন, ‘‘আমি দুটো ট্রফি জিততে চাই। একটা ফরাসি ওপেন আর একটা উইম্বলডন।’’ রবিবার একটি স্বপ্ন সত্যি হয়েছে আলকারাজের। এখনও তাঁর অধরা ফরাসি ওপেন। স্পেনের ২০ বছরের তরুণ এ বছর ফরাসি ওপেনের সেমিফাইনালে হেরে গিয়েছেন। ভবিষ্যতে তাঁর বছরের দ্বিতীয় গ্র্যান্ড স্ল্যাম জেতার স্বপ্ন সফল হতেই পারে। উইম্বলডন ফাইনালে হারের পর সেই সম্ভাবনার কথা বলেছেন নোভাক জোকোভিচও। তিনি বলেছেন, ‘‘আমি কখনও আলকারাজের মতো খেলোয়াড়ের বিরুদ্ধে খেলিনি। সত্যি বলতে রজার ফেডেরার এবং রাফায়েল নাদাল দু’জনই সেরা খেলোয়াড় হলেও ওদের কিছু শক্তি এবং দুর্বলতা রয়েছে। কিন্তু আলকারাজ এক জন সম্পূর্ণ টেনিস খেলোয়াড়।’’

১২ বছর বয়সে সেই ছোট্ট সাক্ষাৎকারেও চমকে দিয়েছিলেন আলকারাজ। তাঁকে প্রশ্ন করা হয়েছিল, তোমার প্রিয় খেলোয়াড় কে? আদর্শ কে? উইম্বলডন চ্যাম্পিয়ন বলেছিলেন, ‘‘রজার ফেডেরার।’’ এ টুকু বলেই হেসে ফেলেছিলেন আলকারাজ। কারণ তখন তিনি রাফায়েল নাদালের অ্যাকাডেমির শিক্ষার্থী। স্পেনের ক্রীড়াবিদদের মধ্যে নাদালের জনপ্রিয়তা এবং প্রভাব কারও থেকে কম নয়। তাঁকে দেখে স্পেনের বহু ছেলে-মেয়ে হাতে র‌্যাকেট তুলে নিয়েছে। তাঁর অ্যাকাডেমিতেই টেনিস শিখেছেন। তবু ১২ বছরের আলকারাজের প্রিয় খেলোয়াড় বা আদর্শ ছিলেন না নাদালের অন্যতম প্রধান প্রতিপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE