Advertisement
২৬ এপ্রিল ২০২৪
French Open 2023

রুনকে হারিয়ে আবার ফরাসি ওপেনের সেমিফাইনালে রুড, শেষ চারে মুখোমুখি জেরেভের

বিশ্বের চার নম্বর রুডের সঙ্গে কোয়ার্টারে খেলা ছিল রুনের। পড়শি দেশের খেলোয়াড়কে হারিয়ে শেষ চারে উঠলেন রুড। তিনি সেমিতে খেলবেন জেরেভের বিরুদ্ধে, যিনি আর্জেন্টিনার এচেভেরিকে হারিয়েছেন।

casper ruud

সেমিফাইনালে ওঠার পর রুডের উচ্ছ্বাস। ছবি: রয়টার্স

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৮ জুন ২০২৩ ১০:৩৯
Share: Save:

ফরাসি ওপেনের সেমিফাইনালে উঠে গেলেন বিশ্বের চার নম্বর নরওয়ের ক্যাসপার রুড। বুধবার রাতে সেমিফাইনালে তিনি হারালেন ডেনমার্কের হোলগার রুনকে। সেমিফাইনালে জার্মানির আলেকজান্ডার জেরেভের মুখোমুখি হবেন রুড, যিনি আগেই আর্জেন্টিনার টমাস মার্টিন এচেভেরিকে হারিয়ে সেমিতে উঠেছেন।

রুনের বিরুদ্ধে জিততে ২ ঘণ্টা ৪৪ মিনিট লেগেছে রুডের। ফল রুডের পক্ষে ৬-১, ৬-২, ৩-৬, ৬-৩। নরওয়ের রুড প্রথম দু’টি সেটে বিপক্ষকে শাসন করেন। রুনের খেলায় কিছুটা আড়ষ্টতা লক্ষ্য করা যাচ্ছিল। তার পুরো ফায়দা তোলেন রুড। রুনের একের পর এক ডাবল ফল্ট এবং প্রথম সার্ভে পয়েন্ট জেতার ব্যর্থতা পিছনে ফেলে দেয়। স্ট্রেট সেটে বিদায় নেওয়ার পরিস্থিতি তৈরি হয়ে গিয়েছিল।

কিন্তু ২০ বছরের তরুণ ম্যাচে ফিরে আসেন তৃতীয় সেটেই। ডেনমার্কের রুন শুরুতেই ব্রেক করেন রুডকে। এগিয়ে যান ৩-০ গেমে। ফিলিপে শাঁতিয়ের কোর্টে প্রচুর ড্যানিশ সমর্থক ছিলেন। তাঁদের চিৎকার বাড়তি তাগিদ তৈরি করে রুনের মধ্যে। রুনের খেলাতেও অনেক উন্নতি লক্ষ্য করা যায়।

তবে অভিজ্ঞ রুড ম্যাচে ফিরতে সময় নেননি। পরের সেটে পাল্টা রুনকে ব্রেক করে প্রতিশোধ নেন। এগিয়ে যান ৪-১ গেমে। রুনের আরও একটি ডাবল ফল্ট তাঁকে ৫-২ গেমে এগিয়ে দেয়। নিজের সার্ভে চারটি ম্যাচ পয়েন্ট নষ্ট করেন রুড। তবে শেষ পর্যন্ত হারিয়ে দেন প্রতিবেশী দেশের খেলোয়াড়কে।

গত বছর এই দুই খেলোয়াড় মুখোমুখি হয়েছিলেন সেমিফাইনালে। সে বারও চার সেটের ম্যাচে জেতেন রুড। তবে ফাইনালে হেরে যান রাফায়েল নাদালের কাছে। সেই ম্যাচ অবশ্য দুই খেলোয়াড়ের রাগারাগি, কটূক্তির কারণে আলাদা করে নজর কেড়ে নিয়েছিল। এ বার আর সে রকম কিছু হয়নি।

ম্যাচ জিতে রুড বলেছেন, “চাপ অনেকটা কমে গেল। এই ম্যাচ খেলতে আসার আগে চাপ কাটিয়ে নামতে চেয়েছিলাম। কিন্তু রুনের বিরুদ্ধে খেলা কখনওই সহজ নয়। খুব আগ্রাসী খেলছিল। প্রথম সেটে অনেক পয়েন্ট অনায়াসে পেয়েছি। অনেক ভুল করেছে ও। কিন্তু তৃতীয় সেটে দারুণ ভাবে ফিরে এল। আগের ম্যাচে ও জিতেছিল। বছরটাও ওর কাছে ভাল যাচ্ছিল। তার পরেও জিততে পেরে ভাল লাগছে।”

এ দিকে, অপর কোয়ার্টার ফাইনালে এচেভেরিকে ৬-৪, ৩-৬, ৬-৩, ৬-৪ গেমে হারিয়েছেন জেরেভ। এই নিয়ে টানা তৃতীয় বার ফরাসি ওপেনের সেমিফাইনালে উঠলেন তিনি। গত বার নাদালের বিরুদ্ধে সেমিফাইনালে খেলতে খারাপ ধরনের চোট পেয়েছিলেন জেরেভ। একটি রিটার্ন মারতে গিয়ে গোড়ালি মচকে গিয়েছিল। পরে অস্ত্রোপচার হয়। কিন্তু সুরকির কোর্টে ফিরতেই ছন্দে তিনি।

ম্যাচ জিতে তাঁর মুখে প্রতিপক্ষের প্রশংসা। বলেছেন, “অসাধারণ টেনিস খেলেছে এচেভেরি। ওকে দেখলে (জুয়ান মার্টিন) দেল পোত্রোর কথা মনে পড়ে যায়। চমৎকার ফোরহ্যান্ড মারে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE