Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ অক্টোবর ২০২১ ই-পেপার

রায়পুরে হকি অ্যাকাডেমি, বিলাসপুরে উৎকর্ষ কেন্দ্র, জোড়া প্রাপ্তি ছত্তীসগঢ়ের

সংবাদ সংস্থা
রায়পুর ১৭ অক্টোবর ২০২০ ১৭:২১
রাজ্যে ক্রীড়া প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ নিয়ে উচ্ছ্বসিত বাঘেল।— ফাইল চিত্র

রাজ্যে ক্রীড়া প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ নিয়ে উচ্ছ্বসিত বাঘেল।— ফাইল চিত্র

‘গড়ব নয়া ছত্তীসগঢ়’, এই মন্ত্রে ভর করে রাজ্যের মুকুটে নতুন পালক যোগ করতে চলেছেন মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল। রায়পুরে খুব তাড়াতাড়িই শুরু হতে চলেছে রেসিডেন্সিয়াল হকি অ্যাকাডেমি। সেইসঙ্গে বিলাসপুরে তৈরি হবে ‘উৎকর্ষ কেন্দ্র’। এই জোড়া পদক্ষেপে ভর করে রাজ্যের ক্রীড়াক্ষেত্রের ছবিটা অনেকটা বদলে যাবে বলেই মনে করছেন ক্রীড়া বিশেষজ্ঞেরা।

পৃথক রাজ্য তৈরি হওয়ার পর ছত্তীসগড়ে এই ধরনের অ্যাকাডেমি নির্মাণ এই প্রথম। রায়পুরের ওই আবাসিক প্রশিক্ষণ কেন্দ্রে শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি খেলাধূলার কিট, খাবার ইত্যাদির দায়িত্ব নেবে রাজ্য। রায়পুরে হকি অ্যাকাডেমির সঙ্গেই সম্প্রতি অ্যাথলেটিক, কুস্তি, সাঁতার ইত্যাদি প্রশিক্ষণের জন্য বিলাসপুরে ‘উৎকর্ষ কেন্দ্র’ নির্মাণের ছাড়পত্র দিয়েছে স্পোর্টস অথরিটি অব ইন্ডিয়া (সাই)। ওই ‘উৎকর্ষ কেন্দ্র’-এর দায়িত্ব হবে অ্যাথলেটিক, কুস্তি, সাঁতার ইত্যাদি ক্ষেত্রে যাঁরা প্রশিক্ষণ নেবেন, তাঁদের আরও শাণিত করে তোলা। এ নিয়ে দ্রুত সমঝোতা চুক্তি (মউ) স্বাক্ষর করতে চলেছে ছত্তীসগঢ়ের ক্রীড়া ও যুবকল্যাণ দফতর এবং সাই। এ ছাড়াও রায়পুরে তিরন্দাজি প্রশিক্ষণ দেওয়ার প্রস্তুতিও নেওয়া হচ্ছে।

এই দু’টি প্রশিক্ষণ কেন্দ্রের ব্যাপারে সবুজ সঙ্কেত পাওয়ার পর রাজ্যের ক্রীড়ামহলকে শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী। ছত্তীসগঢ় প্রশাসনের ব্যাখ্যা, ক্রীড়াক্ষেত্রে রাজ্যের প্রতিভাধরদের সর্বোচ্চ মানের প্রশিক্ষণ দিতে বদ্ধপরিকর মুখ্যমন্ত্রী। সে কারণেই ওই দু’টি কেন্দ্র নিজের রাজ্যে গড়ার ব্যাপারে অনেক দূর এগিয়ে গিয়েছিলেন। সেই লক্ষ্যেই চলতি বছরে ‘যুব মহোৎসব’ আয়োজন করেন ভূপেশ। সে সময় সামনে রাখেন নতুন স্লোগান, ‘খেলব-জিতব-গড়ব নয়া ছত্তীসগঢ়।’ রাজ্যের ক্রীড়া পরিকাঠামো উন্নয়নে নয়া দুই মাইলস্টোন নিয়ে উচ্ছ্বসিত ভূপেশ। তিনি কেন্দ্রীয় সরকারকে ধন্যবাদ জানিয়েছেন, তা নিয়ে টুইটও করেছেন কেন্দ্রীয় মন্ত্রী কিরেণ রিজিজু।

Advertisement

আরও পড়ুন: মিঠুনের স্ত্রী-পুত্রের বিরুদ্ধে প্রতারণা ও ধর্ষণের অভিযোগ দায়ের মডেলের

আরও পড়ুন: চিন তো অনেক দূর, ক্ষুধা সূচকে পাকিস্তান-বাংলাদেশের থেকেও পিছিয়ে ভারত

ছত্তীসগঢ়ের এই খবরে রাজ্য সরকারের প্রশংসায় পঞ্চমুখ বলিউড অভিনেত্রী স্বরা ভাস্কর। কংগ্রেসের মুখ্যমন্ত্রীর উদ্দেশে তিনি লিখেছেন, ‘গড়ব নয়া ছত্তীসগঢ়, আপনার এই লক্ষ্যে রাজ্য আরও এক ধাপ এগিয়ে গেল।’ এই দুই প্রশিক্ষণ কেন্দ্রের ফলে ছত্তীসগঢ়ের ক্রীড়া জগতে আরও উন্নতি হবে বলেই মনে করছেন বিজেপি-বিরোধী মুখ হিসাবে পরিচিত স্বরা।


আরও পড়ুন

Advertisement