Advertisement
১৯ এপ্রিল ২০২৪
magnus carlsen

আমার বিশ্বাস ও অনেক বার জোচ্চুরি করেছে! সরাসরি অভিযোগ দাবার বিশ্বচ্যাম্পিয়ন কার্লসেনের

দাবার বিশ্বচ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেন দু’বার হান্স নিমানের বিরুদ্ধে মাঝপথে খেলা ছেড়ে উঠে গিয়েছিলেন। তখনই জোচ্চুরির জল্পনা শুরু হয়েছিল। সেই জল্পনায় সিলমোহর দিলেন কার্লসেন।

দাবায় জোচ্চুরির অভিযোগ কার্লসেনের

দাবায় জোচ্চুরির অভিযোগ কার্লসেনের —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২২ ১৯:৫৩
Share: Save:

হান্স নিমানের বিরুদ্ধে দু’বার মাঝপথে খেলা ছেড়ে উঠে গিয়েছিলেন দাবার বিশ্বচ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেন। তখনই জল্পনা শুরু হয়েছিল, নিমানের বিরুদ্ধে কি জোচ্চুরির অভিযোগ তুলছেন কার্লসেন! সেই জল্পনায় এ বার সিলমোহর দিলেন কার্লসেন। বিবৃতি দিয়ে জানালেন, তাঁর বিশ্বাস, নিমান এর আগেও অনেক বার দাবায় জোচ্চুরি করেছেন।

একটি বিবৃতি জারি করে কার্লসেন বলেছেন, ‘আমি জানি, মাঝপথে খেলা ছেড়ে উঠে আসার সিদ্ধাম্তে অনেকে দুঃখ পেয়েছেন। কিন্তু আমি মনে করি, দাবার মতো খেলায় জোচ্চুরি এক ভয়ঙ্কর ইঙ্গিত। খেলার আয়োজকদের নজর রাখতে হবে যাতে কেউ অসৎ উপায়ে খেলতে না পারে। চলতি বছর সিংকুইফিল্ড কাপে যখন শেষ মুহূর্তে নিমান নাম দিয়েছিল তখনই আমার সন্দেহ হয়েছিল। কিন্তু তাও আমি খেলেছিলাম।’

এর পরেই নিমানের বিরুদ্ধে সরাসরি জোচ্চুরির অভিযোগ আনেন কার্লসেন। বিবৃতিতে তিনি বলেন, ‘আমি বিশ্বাস করি, এর আগেও অনেক বার নিমান জোচ্চুরি করেছে। কারণ, সিংকুইফিল্ড কাপে খেলার সময় এক বারের জন্যও আমি ওকে চিন্তায় পড়তে দেখিনি। মনে হচ্ছিল, বিশেষ চিন্তা না করেই ও চাল দিচ্ছিল। এত সহজে আমাকে খুব কম দাবাড়ু হারিয়েছে। আমি এমন কারও সঙ্গে খেলতে চাই না যে দাবা অসৎ উপায়ে খেলে। আমি ওর সঙ্গে আর খেলব না। আশা করি সত্যিটা সবার সামনে বেরিয়ে আসবে।’

এর আগে সিংকুইফিল্ড কাপে প্রতিযোগিতা ছেড়ে বেরিয়ে গিয়ে কার্লসেন টুইট করে লিখেছিলেন, ‘প্রতিযোগিতা ছেড়ে দিলাম। সেন্ট লুইস দাবা ক্লাবে খেলতে খুব ভাল লাগল। আশা করি ভবিষ্যতে আবার খেলব।’ সেই সঙ্গে একটি ভিডিয়ো পোস্ট করেন বিশ্বচ্যাম্পিয়ন দাবাড়ু। সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে চেলসির প্রাক্তন কোচ হোসে মরিনহো বলছেন, ‘‘মুখ খুললে বিপদে পড়ে যাব।’’ পরে জুলিয়াস বায়ের জেনারেশন কাপেও নিমানের বিরুদ্ধে এক চাল দিয়ে খেলা ছেড়ে উঠে যান কার্লসেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

magnus carlsen chess Fraud Hans Niemann
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE