Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Commonwealth Games 2022

CWG 2022: চেহারা দেখে পদক দেয়নি! কমনওয়েলথ গেমসে সোনাজয়ীরা কান্নায় ভেঙে পড়লেন

কমনওয়েলথে যাওয়ার আগে চেহারা নিয়ে কটাক্ষ শুনতে হয়েছিল পিঙ্কি, লাভলিদের। সব বাধা টপকে লন বোলে সোনা জিতেছিলেন ভারতের মহিলা দল।

সোনা জিতে আবেগ ধরে রাখতে পারেননি লাভলি, পিঙ্কিরা।

সোনা জিতে আবেগ ধরে রাখতে পারেননি লাভলি, পিঙ্কিরা। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ অগস্ট ২০২২ ১৩:২২
Share: Save:

লন বোল! কী এই খেলা? কী ভাবে খেলা হয়? কারা খেলে? এ বারের কমনওয়েলথ গেমসের আগে ক’জন জানতেন সন্দেহ। পিঙ্কি, রূপা, লাভলি, নয়নমণিদেরই বা ক’জন চিনতেন! কিন্তু এখন চেনেন। কমনওয়েলথ গেমসে লন বোলে প্রথম খেলতে নেমে সোনা জিতেছে ভারতীয় মহিলা দল। লড়াইটা মোটেও সহজ ছিল না। বার্মিংহামে যাওয়ার আগে অনেক কটাক্ষ শুনতে হয়েছে। কিন্তু নিজেদের লক্ষ্যে অবিচল থেকেছেন তাঁরা।

দেশে ফিরে এক সাক্ষাৎকারে কমনওয়েলথের আগের অভিজ্ঞতার কথা জানিয়েছেন পিঙ্কিরা। তাঁরা চার জন আলাদা পেশার সঙ্গে যুক্ত। পিঙ্কি শিক্ষিকা। রূপা ক্রীড়া আধিকারিক। লাভলি পুলিশকর্মী। নয়নমণি বন দফতরের আধিকারিক। লন বোলের প্রতি ভালবাসা তাঁদের এক জায়গায় নিয়ে এসেছে। কিন্তু কমনওয়েলথে যাওয়ার আগে তাঁদের অনেক কটাক্ষ শুনতে হয়েছিল। লাভলি বলেন, ‘‘অনেকে বলেছিল, আমাদের চেহারা দেখে দলে নেওয়া হয়েছে। কিন্তু সেটা ঠিক নয়। আমাদের মধ্যে নিশ্চয়ই সেই ক্ষমতা ছিল। চেহারা দেখে তো আর কেউ পদক দেয়নি। আমরা জিতেছি।’’ এ কথা বলতে গিয়ে কান্নায় ভেঙে পড়েন লাভলি।

কমনওয়েলথে পদক না পেলে হয়তো আর লন বোল তাঁদের খেলা হত না। এমনকি, ভারতে এই খেলার ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়ত। সেই চাপের মধ্যে ভাল খেলেছেন তাঁরা। রূপা বলেন, ‘‘আমাদের উপর খুব চাপ ছিল। আমাদের পদক জিততেই হত। না হলে এই খেলার ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়ত।’’ নিজের আবেগ ধরে রাখতে পারেননি রূপাও।

লন বোলের মহিলাদের ফাইনালে দক্ষিণ আফ্রিকাকে ১৭-১০ ফলে হারায় ভারত। শুধু পিঙ্কিরা নন, কমনওয়েলথে লন বোলে ভাল ফল করে ভারতের পুরুষ দলও। রুপো জেতে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Commonwealth Games 2022 Lawn Bowl gold medal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE