Advertisement
০৮ ডিসেম্বর ২০২২
Hockey India

CWG 2022: রেফারির ভুলে হার মহিলা হকি দলের! দূর থেকে জ্বলছেন সহবাগ, ‘সচিন-সৌরভরাও এর শিকার’

প্রথম চারটি কোয়ার্টারের শেষে ১-১ ফল ছিল ভারত এবং অস্ট্রেলিয়ার হকি ম্যাচে। রেফারির ভুলে পেনাল্টি শ্যুটআউটে হেরে যায় ভারত।

ম্যাচ হারের পর সবিতা যদিও এই ঘটনা নিয়ে ভাবতে নারাজ।

ম্যাচ হারের পর সবিতা যদিও এই ঘটনা নিয়ে ভাবতে নারাজ। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২২ ১৪:১২
Share: Save:

কমনওয়েলথ গেমসে মেয়েদের হকিতে বিতর্ক। রেফারির ভুলে হারতে হল ভারতের মেয়েদের। ইচ্ছাকৃত ভাবে ভারতকে হারানো হল কি না সেই প্রশ্ন তুললেন বীরেন্দ্র সহবাগ। সুযোগ ছিল অস্ট্রেলিয়াকে হারিয়ে কমনওয়েলথ গেমসের ফাইনালে ওঠার। প্রথম চারটি কোয়ার্টারের শেষে ১-১ গোলে দাঁড়িয়ে ছিল ভারত এবং অস্ট্রেলিয়া। পেনাল্টি শ্যুটের সময় রেফারির ভুলে হেরে গেলেন সবিতা পুনিয়ারা। লড়তে হবে ব্রোঞ্জ পদকের জন্য।

Advertisement

শুক্রবার রাতে মুখোমুখি হয় অস্ট্রেলিয়া এবং ভারত। চারটি কোয়ার্টার শেষে শুরু হয় পেনাল্টি শ্যুটআউট। প্রথমে অস্ট্রেলিয়ার অ্যাম্ব্রোসিয়া মালনে শট নিতে যান। সেই শট আটকে দেন ভারতের সবিতা। কিন্তু রেফারি আট সেকেন্ডের সময় চালু করতে ভুলে গিয়েছিলেন। সেই কারণে ফের শট নেওয়ার সুযোগ পান মালনে। এ বার আর ভুল করেননি তিনি। ভারতকে পিছিয়ে দেন এক গোলে। সেই নিয়েই শুরু হয়েছে বিতর্ক। আন্তর্জাতিক হকি ফেডারেশন ক্ষমা চায় ভারতের কাছে। সেমিফাইনালে ভারতের হেরে যাওয়ার ঘটনা ক্ষতিয়ে দেখা হবে বলেও জানিয়েছে তারা। আন্তর্জাতিক হকি ফেডারেশনের পক্ষ থেকে বলা হয়েছে, “বার্মিংহাম কমনওয়েলথ গেমসে অস্ট্রেলিয়া এবং ভারতের মধ্যে হওয়া সেমিফাইনালে পেনাল্টি শ্যুটআউটের সময় ঘড়ি চালু হওয়ার আগেই খেলা শুরু হয়ে গিয়েছিল। আমরা এর জন্য ক্ষমা চাইছি। এমন পরিস্থিতিতে আবার পেনাল্টি নিতে হয়। সেটাই করা হয়েছে। ভবিষ্যতে যাতে আর এই ধরনের ঘটনা না ঘটে তাই বিষয়টা ক্ষতিয়ে দেখা হবে।”

ম্যাচ হারের পর সবিতা যদিও এই ঘটনা নিয়ে ভাবতে নারাজ। তিনি ব্রোঞ্জ ম্যাচের জন্য প্রস্তুতি নিতে চান। সবিতা বলেন, “কখনও কখনও সিদ্ধান্ত আমাদের বিপক্ষে যাবে। এই ধরনের ম্যাচে সে রকম ঘটনা ঘটলে পরিস্থিতি আরও কঠিন হয়ে যায়। প্রথম শটটা ফের নেওয়ার সুযোগ পায় ওরা। কিন্তু এগুলো খেলার অঙ্গ। আমাদের এগিয়ে যেতে হবে।”

সবিতা সহজে ছেড়ে দিলেও এই ধরনের ভুল মানতে পারছেন না সহবাগ। অস্ট্রেলিয়ার মাটিতে এক সময় আম্পায়ারদের ভুল সিদ্ধান্তে আউট হতে হয়েছিল সৌরভ গঙ্গোপাধ্যায়, সচিন তেন্ডুলকরদের। সেই ঘটনার কথা ইঙ্গিত করে ভারতের প্রাক্তন ব্যাটার টুইটে লেখেন, ‘অস্ট্রেলিয়া পেনাল্টি মিস করতে আম্পায়ার বলছে ঘড়ি চালু ছিল না। আগে ক্রিকেটেও এমন পক্ষপাত হত। পরে আমরা শক্তিশালী হয়ে উঠলে তা বন্ধ হয়। হকিতেও সেটা হবে। তখন সব ঘড়ি ঠিক সময় চলবে। আমাদের মেয়েদের নিয়ে গর্বিত।’

Advertisement

টোকিয়ো অলিম্পিক্সে কোয়ার্টার ফাইনালে অস্ট্রেলিয়াকে হারিয়ে দিয়েছিল ভারতের মেয়েরা। কমনওয়েলথ গেমসে সেই বদলা নিল অস্ট্রেলিয়া। কিন্তু তাদের সেই জয় নিয়ে বিতর্ক রয়ে গেল। খুশি হতে পারছেন না কোচ জানেকা স্কোপমান। তিনি বলেন, “আমি কিছু বুঝতেই পারছি না। অস্ট্রেলিয়া কোনও আপত্তি করেনি। সবাই মেনে নিয়েছিল। খুব ভাল ভাবে গোল আটকে দেওয়া হয়েছিল। আম্পায়াররাও কিছু বুঝতে পারেননি। কঠিন পরিস্থিতি তৈরি হয়ে গিয়েছিল সেই সময়। ১-০ এগিয়ে পুরো খেলাটাই অস্ট্রেলিয়ার দিকে ঘুরে গেল। আমার পাঁচ জন খেলোয়াড়ের মনঃসংযোগ নষ্ট হয়ে গিয়েছিল। অজুহাত দেব না। কিন্তু আমাদের জন্য এটা ভাল হল না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.